বৃহস্পতিবার, ১৩ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

ভারতের নাগরিকত্ব আইন বাস্তবায়ন ফের স্থগিত

নয়াদিল্লি প্রতিনিধি

ভারত সরকার আবারও বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন স্থগিত করেছে। এ নিয়ে ছয়বার স্থগিত করা হলো। কারণ আইনটি বাস্তবায়নের জন্য যে বিধি করা প্রয়োজন তা স্বরাষ্ট্র মন্ত্রণালয় এখনো তৈরি করতে পারেনি। বিধি তৈরির সর্বশেষ মেয়াদ সোমবার উত্তীর্ণ হয়েছে। ফলত ওই আইন অকার্যকর হয়ে রইল। ভারতের সংসদীয় ব্যবস্থা অনুসারে কোনো আইন বাস্তবায়ন করতে হলে ছয় মাসের মধ্যে বিধি প্রণয়ন অপরিহার্য। ভারতীয় সংসদ ২০১৯ সালের ১১ ডিসেম্বর নাগরিকত্ব আইন সংশোধনের বিল অনুমোদন করে। পরদিনই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তাতে সম্মতি দেন। এর পর থেকে প্রথম ছয় মাসের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিধি তৈরি করতে পারেনি। স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রথমে জুনে ছয় মাস মেয়াদ বাড়ানোর আবেদন করে। এভাবে লাগাতার পাঁচবার সংসদীয় কমিটির কাছে মেয়াদ বাড়ানোর আবেদন করা হয়েছিল।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক অফিসার গণমাধ্যমকে জানিয়েছেন, তাঁরা আবারও সংসদের কাছে ছয় মাসের সময় চেয়ে আবেদন করেছেন। এ মেয়াদ শেষ হবে জুনে। উল্লেখ্য, পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের আগে কেন্দ্রের বিজেপি সরকার ওয়াদা করেছিল তারা এ আইন বাস্তবায়ন করবে। এ কারণে তারা মতুয়া জনগোষ্ঠীর সমর্থন পেয়েছিল। বর্তমানে মতুয়া গোষ্ঠী অসন্তোষ প্রকাশ করছে। তার পরও স্বরাষ্ট্র মন্ত্রণালয় আইন বাস্তবায়ন করার ঝুঁকি নিতে চাইছে না।

বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান থেকে যেসব অমুসলিম ২০১৪ সালের ডিসেম্বরের মধ্যে ভারতে ঢুকেছে এ আইনবলে তাদের নাগরিকত্ব দেওয়া হবে। আগের নাগরিক আইনে বলা ছিল- একটানা সাত বছর ভারতে থাকলে নাগরিকত্বের জন্য আবেদন করা যাবে। সংশোধিত আইনে রয়েছে পাঁচ বছর থাকলেই করা যাবে। এ আইন সংসদে পাস হওয়ার পর ভারতজুড়ে বিক্ষোভ হয়। তাতে শতাধিক মানুষের জীবনহানি হয়েছিল।

সর্বশেষ খবর