শুক্রবার, ১১ মার্চ, ২০২২ ০০:০০ টা

বিদায়ের সুর বইমেলায়

মোস্তফা মতিহার

বিদায়ের সুর বইমেলায়

অমর একুশে বইমেলায় ভাঙনের সুর বেজে উঠেছে। শেষ সময়ে বিক্রির ওপর নির্ভর করছে মেলার ব্যবসায়িক সফলতা।

১৭ মার্চ মেলা শেষ হয়ে যাচ্ছে বলে আজই মেলার শেষ শুক্রবার। আজ ছুটির দিনের মেলায় পাঠকদের ব্যাপক সমাবেশ ঘটবে ও বিক্রিও ভালো হবে বলে আশা প্রকাশ করছেন প্রকাশকরা। কিন্তু শেষ সময়ে আরও দুই দিন মেলার সময় বৃদ্ধির দাবি জানিয়েছেন প্রকাশকদের অনেকে। শেষ দিনের পরের দিন শুক্রবার ছুটির দিন। আর ওই দিন মেলা চালু থাকলে প্রকাশকরা বেশ লাভবান হবেন বলে আশা প্রকাশ করে মেলার সময় আরও দুই দিন বাড়ানোর দাবি জানান কয়েকজন প্রকাশক। তবে সবকিছুই নির্ভর করছে বাংলা একাডেমির ওপর।

এদিকে প্রকাশকরা প্রতিনিয়ত তাদের ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটাচ্ছেন। নীতিমালা ভেঙে লটারির পরও স্টল বরাদ্দ দেওয়া, এক পথ দিয়ে প্রবেশ করে আরেক পথ দিয়ে বের হওয়ার নিয়ম অনুযায়ী প্যাভিলিয়ন নির্মাণের কথা থাকলেও চারদিক খোলা রেখে ত্রুটিপূর্ণ প্যাভিলিয়ন নির্মাণের পরও তা বন্ধ না করা, ধুলো নিরসন করে পরিচ্ছন্ন মেলা উপহার দেওয়ার লক্ষ্যে নিয়মিত পানি ছিটানোর কথা বললেও পানি না ছিটানো, প্রবেশ পথে ও মেলা প্রাঙ্গণে ভাষাশহীদদের ছবি না থাকা ও প্রবেশপথে পুলিশের নানা কার্যক্রমের ব্যানারের ছবি দিয়ে মেলার সৌন্দর্য ক্ষুণœ করা, বিগত বছরগুলোতে শাহবাগ থেকে টিএসসি পর্যন্ত নান্দনিক তোরণ থাকলেও এবার কোনো তোরণ না রেখে একুশের চেতনাকে অবহেলা করাসহ নানা অনিয়মের অভিযোগ বাংলা একাডেমির দিকে ছুড়ে দিয়েছেন প্রকাশকরা। নাম প্রকাশ না করার শর্তে বেশ কয়েকজন প্রকাশক বলেন, ভাষা শহীদদের স্মরণে ও একুশের চেতনায় শানিত বইমেলায় ভাষাশহীদদের কোনো     ছবি বা প্রতিকৃতি না রেখে বাংলা একাডেমি একুশের শহীদদের প্রতি অসম্মান করেছেন।

অনিয়মের এসব অভিযোগের বিষয়ে বাংলা একাডেমির পরিচালক ও মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি। গতকাল অমর একুশে বইমেলার ২৪তম দিনে কিছুটা ছন্দহীন ছিল বইমেলা। লোকসমাগম ও বিক্রি ছিল বিগত কয়েকদিনের তুলনায় অনেক কম। শহীদুল্লাহ সিকদারের বই ‘মুক্তিযুদ্ধের স্বপ্নপূরণের সুশাসন’ : অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদারের বই ‘মুক্তিযুদ্ধের স্বপ্নপূরণের সুশাসন’ মেলায় এসেছে। আগামী প্রকাশনীর প্রকাশনায় বইয়ের প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। ১০ নম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে। এর মূল্য ৩৫০ টাকা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর