রবিবার, ১০ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

মহাষ্টমীর পুণ্যস্নানে মানুষের ঢল

প্রতিদিন ডেস্ক

মহাষ্টমীর পুণ্যস্নানে মানুষের ঢল

করোনার কারণে দুই বছর বন্ধ থাকার পর গত শুক্রবার রাতে নারায়ণগঞ্জের বন্দর উপজেলার লাঙ্গলবন্দে ব্রহ্মপুত্র নদের তীরে শুরু হওয়া সনাতন ধর্মাবলম্বীদের মহাষ্টমী স্নানোৎসবে লাখো পুণ্যার্থীর ঢল নেমেছে। আয়োজক কমিটির ধারণা, এবার ৮ থেকে ১০ লাখ পুণ্যার্থীর সমাগম হবে। এ ছাড়া দেশের বিভিন্ন স্থান থেকেও আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা স্নানোৎসবের খবর পাঠিয়েছেন।

নারায়ণগঞ্জ : এবার নারায়ণগঞ্জের বন্দর উপজেলার লাঙ্গলবন্দে ব্রহ্মপুত্র নদের ১৮টি ঘাটে স্নানোৎসবের আয়োজন করা হয়েছে। স্নানোৎসবকে কেন্দ্র করে কঠোর নিরাপত্তা ব্যবস্থাও নেওয়া হয়েছে। বিভিন্ন স্পটে লাগানো হয়েছে সিসিটিভি ক্যামেরা। বসানো হয়েছে একাধিক ওয়াচ টাওয়ার। জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রতিটি ঘাটে রয়েছে পুলিশের টহল টিম। এ ছাড়াও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা নদে ও সড়কে অবস্থান করছেন। এ ছাড়াও মোবাইল কোর্ট ও সাদা পোশাকে পুলিশ টহল দিচ্ছে।

পুণ্যার্থীরা ফুল, বেলপাতা, ধান, দূর্বা, হরীতকী, ডাব, আম্রপল্লব, ফলসহ স্নান করতে ব্রহ্মপুত্র নদে নামছেন। ‘হে মহাভাগ ব্রহ্মপুত্র, হে লোহিত্য আমার পাপ হরণ কর- মন্ত্র পাঠ করে ডুব দিচ্ছেন।’ এ ছাড়াও স্নানঘাটগুলোতে হচ্ছে বাসন্তী পূজা।

শুক্রবার রাত ৯টা ১১ মিনিট ৫৭ সেকেন্ডে স্নান লগ্ন শুরু হয়। আর শেষ হয় গতকাল রাত ১১টা ৮ মিনিট ৪৭ সেকেন্ডে। এ সময়ের মধ্যে লাঙ্গলবন্দের আয়োজিত ঘাটগুলোতে তীর্থযাত্রীরা স্নান করেন। তবে এবার লোকজ মেলা বন্ধ রাখা হয়েছে।

বরিশাল : বরিশালের আড়াই শ বছরের ঐতিহ্যবাহী দুর্গা সাগরে সনাতন ধর্মাবলম্বীদের পুণ্যস্নান অনুষ্ঠিত হয়েছে। ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীরা স্নানে অংশগ্রহণ করেন। এ উপলক্ষে দিঘির তীরে গ্রামীণ মেলা অনুষ্ঠিত হয়। গতকাল সকাল থেকে বরিশাল জেলার বাবুগঞ্জ উপজেলার ঐহিত্যবাহী দুর্গা সাগরে এই স্নান অনুষ্ঠিত হয়। বরিশালসহ আশপাশের বিভিন্ন জেলা থেকে অনেক পুণ্যার্থী দুর্গা সাগরের পুণ্য স্নানে অংশ নেন।

ময়মনসিংহ : অষ্টমী তিথিতে স্নান উপলক্ষে ময়মনসিংহ নগরীর ব্রহ্মপুত্র নদের কয়েকটি ঘাটে গতকাল সকাল থেকে পুণ্যার্থীদের ঢল নামে। আশপাশের বিভিন্ন জেলা ও উপজেলা থেকে পুণ্যার্থীরা ভোর থেকেই এসব ঘাটে জড়ো হতে থাকেন। ভোর ৬টা থেকে সকাল ১০টা পর্যন্ত স্নানের সময় থাকলেও দিনভর নগরীর কাচারি ঘাট, কালীবাড়ী ঘাট, জুবলিঘাট ও থানা ঘাটে হাজারো নারী-পুরুষ ও শিশু স্নানোৎসবে মিলিত হন।

টাঙ্গাইল : টাঙ্গাইলের ১২টি উপজেলার মধ্যে পাঁচটি উপজেলার ছয় স্থানে মহাষ্টমীর পুণ্যস্নান অনুষ্ঠিত হয়েছে। মহাষ্টমীর পুণ্যস্নান উপলক্ষে ওইসব এলাকায় মেলা ও পূজার্চনার আয়োজন করা হয়। বিভিন্ন এলাকার হাজার হাজার সনাতন ধর্মাবলম্বী নারী-পুরুষ ওই পুণ্যস্নান ও মেলায় অংশ নেন। মধুপুরের বংশাই নদীতীর, গোপালপুর উপজেলার বৈরাণ নদীর পালপাড়া, ভূঞাপুর উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের খানুরবাড়ী এলাকায় যমুনা নদীতীর, কালিহাতী উপজেলা সদরে ঝিনাই (ফটিকজানী) নদীতীর ও এলেঙ্গা বাজারের নিউ ধলেশ্বরী নদীতীর এবং মির্জাপুর উপজেলা সদরের বংশাই নদীতীরে এই স্নানোৎসব হয়।

কিশোরগঞ্জ : কিশোরগঞ্জের হোসেনপুরের পুরাতন ব্রহ্মপুত্র নদে হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব অষ্টমীস্নান সম্পন্ন হয়েছে। ভগবানের কৃপা ও পাপমুক্তির আশায় শিশু ও বৃদ্ধ থেকে শুরু করে হাজারো নারী-পুরুষ পুরাতন ব্রহ্মপুত্র নদে স্নানোৎসবে অংশ নেন। গতকাল ভোর থেকে শুরু হয়ে বেলা ১২টা পর্যন্ত চলে এ উৎসব।

কুড়িগ্রাম : কুড়িগ্রামের চিলমারীতে ব্রহ্মপুত্র নদে গতকাল ভোর থেকে অষ্টমীর স্নানে সনাতন ধর্মাবলম্বী লাখ লাখ হিন্দুু ভক্তের ঢল নেমেছে। দীর্ঘ দুই বছর ধরে করোনাকালীন আনুষ্ঠানিকভাবে এ উৎসবটি বন্ধ থাকার পর পাপ মোচন আর পুণ্য অর্জনে এবার পুণ্যার্থীরা দলে দলে আসতে থাকেন অষ্টমী স্নানোৎসবে যোগ দিতে। তবে স্নানের জন্য র্নিধারিত ঘাট ও নারী পুণ্যার্থীদের জন্য পোশাক পরিবর্তন করার কোনো ব্যবস্থা না থাকায় চরম ভোগান্তিতে পড়েন অনেকেই। পঞ্জিকা অনুযায়ী শুক্রবার রাত ৯টা ১১ মিনিট ১৬ সেকেন্ড থেকে গতকাল রাত ১১টা ৮ মিনিটি ৭ সেকেন্ড পর্যন্ত স্নানের লগ্ন নির্ধারণ করা ছিল।

সর্বশেষ খবর