বৃহস্পতিবার, ২৬ মে, ২০২২ ০০:০০ টা

নানা আয়োজনে নজরুল জন্মজয়ন্তী উদ্‌যাপন

সাংস্কৃতিক প্রতিবেদক

নানা আয়োজনে নজরুল জন্মজয়ন্তী উদ্‌যাপন

কাজী নজরুল ইসলামের সমাধিতে গতকাল শ্রদ্ধা নিবেদন -বাংলাদেশ প্রতিদিন

ফুলেল শ্রদ্ধা, কথামালা, নাচ-গান, আবৃত্তি, নাটকসহ নানা আয়োজনে গতকাল দ্রোহ, প্রেম ও চেতনার কবি জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মজয়ন্তী উদ্‌যাপন করা হয়েছে। রাষ্ট্রীয়ভাবে কবির জন্মদিনের মূল আয়োজন অনুষ্ঠিত হয়েছে কবির স্মৃতিবিজড়িত কুমিল্লা শহরে। জন্মবার্ষিকীর এবারের প্রতিপাদ্য ছিল ‘বিদ্রোহীর শতবর্ষ’।

এদিন কবির প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়েছে গোটা জাতি। সকালে শ্রদ্ধার ফুলে ফুলে কবির সমাধিকে ঢেকে দেন ভক্ত, অনুরাগী, সুহৃদ ও স্বজনরা। শ্রদ্ধা নিবেদনকালে ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, শতবর্ষ আগে রচিত নজরুলের ‘বিদ্রোহী’ কবিতার প্রাসঙ্গিকতা অফুরান। যুগে যুগে সমাজের সব ক্ষেত্রে তাঁর কবিতার তাৎপর্য খুঁজে পাওয়া যায়। তাই ‘বিদ্রোহী’ কবিতা কালজয়ী।

এর আগে ভোরে অপরাজেয় বাংলার পাদদেশে সমবেত হয়ে উপাচার্যের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা শোভাযাত্রাসহকারে কবির সমাধিতে গমন, পুষ্পস্তবক অর্পণ ও ফাতিহা পাঠ করেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া ও প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী। এ ছাড়া কবির জন্মজয়ন্তীতে শিল্পকলা একাডেমিতে ‘দামাল ছেলে নজরুল’ নাটক মঞ্চায়ন করেছে নাটকের দল জেনেসিস থিয়েটার। সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। এতে কবির শৈশব, কৈশোর ও যৌবনের নানা সময় তুলে ধরা হয়। নূর হোসেন রানার নির্দেশনায় নাটকটিতে অভিনয় করেছেন- সানজিদা রোজ, ফারজানা রনি, জারা অন্তরা, ইমন খান, তিথি, ফেন্সি. নূর হোসেন রানা প্রমুখ।

শিল্পকলা একাডেমি : কবির জন্মজয়ন্তী উদ্‌যাপনে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে শিল্পকলা একাডেমি। সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনাতনের এ আয়োজনে ছিল একক সংগীত, দলীয় সংগীত, দলীয় নৃত্য ও আবৃত্তি। অনুষ্ঠানে শারমীন সাথী ইসলাম, ইয়াকুব আলী খান, শেখ জসীম, মফিজুর রহমান, বিজন চন্দ্র মিস্ত্রী, শোভন মজুমদার, ইয়াসমিন মুশতারী ও ড. নাশিদ কামাল নজরুলসংগীত পরিবেশন করেন। দলীয়ভাবে সংগীতে অংশ নেয় সরকারি সংগীত মহাবিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগ, শিল্পকলা একাডেমি শিশু সংগীত দল ও বাংলাদেশ নজরুল সংগীত শিল্পী সংস্থা। আবৃত্তি করেন জয়ন্ত চট্টোপাধ্যায়, শিমুল মুস্তাফা ও ঝর্ণা সরকার। এর আগে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তৃতা করেন আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. হাকিম আরিফ।

নজরুল ইনস্টিটিউট : ধানতৃন্ডর রবীন্দ্রসরোবরে আলোচনা সভা ও সাংস্কৃতিক পরিবেশনার আয়োজন করে কবি নজরুল ইনস্টিটিউট। সন্ধ্যায় আয়োজনের উদ্বোধন করেন কবি কামাল চৌধুরী। সভাপতিত্ব করেন কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক মোহাম্মদ জাকীর হোসেন। এ সময় আরও উপস্থিত ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্মসচিব ফাহিমুল ইসলাম। অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন ইয়াকুব আলী খান, ড. লীনা তাপসী খান, মইনুল ইসলাম খান, রওশন আরা ইসলাম সোমা, সুমন দাস প্রমুখ। আবৃত্তি করেন শিমুল মুস্তাফা ও সাবিনা ইয়াসমিন। দলীয় নৃত্য পরিবেশন করেন মন্দিরা চৌধুরী, মনিরুল ইসলাম ও তাঁর দল।

ছায়ানট : কবির জন্মদিন উদ্‌যাপনে দু ইদিনের নজরুল উৎসবের আয়োজন করেছে ছায়ানট। একক গান, সম্মেলক গান, নৃত্যালেখ্য ও আবৃত্তি দিয়ে সাজানো ছিল এ আয়োজন। এতে সংগীত পরিবেশন করেন প্রিয়াংকা গোপ, ইয়াকুব আলী খান, অনামিকা সরকার সোমা, শুক্লা সরকার, সৈয়দা সন্জিদা জোহরা বীথিকা, ফারহানা আক্তার শ্যার্লী, ঐশ্বর্য সমদ্দার, নুসরাত জাহান রুনা, নাসিমা শাহীন ফ্যান্সী, শর্মিষ্ঠা দাশ, মফিজুর রহমান, জগদানন্দ রায়, আশা সরকার, সঞ্জয় কবিরাজ, মণীষ সরকার প্রমুখ। সম্মেলক গান পরিবেশন করে ছায়ানটের ছোটদের দল ও বড়দের দল। আবৃত্তি করেন কৃষ্টি হেফাজ, আশরাফুল হাসান বাবু ও রফিকুল ইসলাম। নৃত্য পরিবেশন করেন শর্মিলা বন্দ্যোপাধ্যায়, ইরা বালা, সুদেষ্ণা স্বয়ম্প্রভা ও ছায়ানটের শিক্ষার্থীরা।

চ্যানেল আই : মেলার আয়োজন করে চ্যানেল আই। চ্যানেল আই প্রাঙ্গণে বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব, শিল্পী সাহিত্যিক, নজরুল বিশেষজ্ঞ ও নজরুল সংগীতশিল্পী ও চ্যানেল আইয়ের পরিচালকরা। সারা দিন গান, কবিতা, নৃত্যের ঝংকারে কবিকে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয়।

ময়মনসিংহে নানা আয়োজন : নানা আয়োজনের মধ্য দিয়ে ময়মনসিংহে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মজয়ন্তী উদ্‌যাপন করা হয়েছে। সকালে মহানগরের শ্যামচরণ রায় রোডে বাংলাদেশ নজরুল সেনা জাতীয় সংগীত, পতাকা উত্তোলন, প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা ও র‌্যালির আয়োজন করে। জন্মজয়ন্তী উপলক্ষে প্রথমে কাজী নজরুল ইসলামের প্রতিকৃতিতে ফুলেল শুভেচ্ছা জানান জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক, শিক্ষক-শিক্ষার্থী ও সাংস্কৃতিক ব্যক্তিরা। পরে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে নগরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এ ছাড়া দুপুরে কবি নজরুলের স্মৃতিবিজড়িত ময়মনসিংহের ত্রিশালে দরিরামপুরে নজরুল একাডেমি প্রাঙ্গণে জেলা প্রশাসন আয়োজিত তিন দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন করেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আশরাফ আলী খান খসরু।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর