রবিবার, ১২ জুন, ২০২২ ০০:০০ টা

ভারতে বিক্ষোভে গুলি, নিহত ২

কলকাতা প্রতিনিধি

মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে অবমাননার প্রতিবাদে শুক্রবার বিক্ষোভ দেখানোর সময় ভারতের ঝাড়খন্ড রাজ্যের রাঁচি শহরে পুলিশের গুলিতে দুজন নিহত হয়েছেন। পুলিশসহ আহত হয়েছেন অনেক। এর মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক; তাদের ভর্তি করা হয়েছে সরকারি হাসপাতালে। এ ঘটনার পর রাঁচি শহরকে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে। শহরটির বিভিন্ন স্থানে প্রায় আড়াই হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে। এ ছাড়া রয়েছে দুই কোম্পানি রাপিড অ্যাকশন ফোর্স। ঝাড়খন্ড পুলিশের আইজি (অপারেশন) এ বি হুমকার জানান, শুক্রবার থেকেই শহরের নানা স্থানে বিক্ষোভ চলছে। ২২ বছর বয়সী মোহাম্মদ মুদাসির কাইফি ও ২৪ বছর বয়সী মোহাম্মদ সাহিল শুক্রবার গুলিবিদ্ধ হন। তারা মারা যান গতকাল সকালে। মুদাসিরের মাথায় ও সাহিলের ঘাড়ে গুলি লাগে। তারা রাঁচির বাসিন্দা। ইতোমধ্যে ১২টি পুলিশ থানা এলাকায় ১৪৪ ধারা জারি করেছে স্থানীয় প্রশাসন। নতুন করে সহিংসতা এড়াতে বেশ কিছু জায়গায় ইন্টারনেট সাময়িক বন্ধ রয়েছে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এটি বহাল থাকবে। ঝাড়খন্ড পুলিশের কর্মকর্তারা জানিয়েছেন, পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে, যদিও গোটা ঘটনার দিকে নজর রাখা হচ্ছে। অতিরিক্ত পুলিশ বাহিনী মোতায়েন রয়েছে। ওই এলাকায় সিসিটিভি ফুটেজ এবং অন্যান্য ভিডিও দেখে অভিযোগকারীদের শনাক্তকরণের কাজ চলছে। এরপর আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। ইতোমধে বেশ কিছু বিক্ষোভকারীকে আটক করা হয়েছে এবং তাদের বিরুদ্ধে এফআইআর দায়ের হয়েছে।

তবে কেবল রাঁচি নয়, এ ঘটনার প্রতিবাদে কয়েক দিন ধরে দিল্লি, উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গসহ একাধিক জায়গায় মুসলিম সংগঠনগলো প্রতিবাদ, বিক্ষোভ জানাচ্ছে।

শুক্রবারও পশ্চিমবঙ্গের হাওড়া, মেদিনীপুরসহ বিভিন্ন জায়গায় দফায় দফায় বিক্ষোভ চলে। পুলিশকে লক্ষ্য করে পাথর ছোড়ে বিক্ষোভকারীরা। ভাঙচুর করা হয় একাধিক ঘরবাড়ি, থানায়ও। অগ্নিসংযোগ ঘটানো হয় বাইক, পুলিশের গাড়িতে।

এদিকে বিক্ষোভ-প্রতিবাদের নিন্দা করে গতকাল হরতাল ডেকেছে কিছু হিন্দুত্ববাদী সংগঠন। এর ফলে একাধিক জায়গায় দোকানপাট বন্ধ রয়েছে। উল্লেখ্য, কয়েকদিন আগেই এক টিভি শোয় নবীকে নিয়ে কিছু মন্তব্য করেন বিজেপির জাতীয় মুখপাত্র নূপুর শর্মা। তাঁর ওই মন্তব্যকে সমর্থন জানিয়ে টুইট করেন দলের আরেক নেতা নবীন জিন্দাল। যা নিয়ে শুরু হয় বিতর্ক। মধ্যপ্রাচ্যের একাধিক দেশ এর প্রতিবাদ জানায়। ইতোমধ্যে নবীকে অবমাননার অভিযোগে অভিযুক্ত বিজেপি নেতাদের গ্রেফতারের দাবি জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। সেই সঙ্গে এ ঘটনার তীব্র নিন্দাও জানিয়েছেন তিনি।

সর্বশেষ খবর