মঙ্গলবার, ১৬ আগস্ট, ২০২২ ০০:০০ টা
৩০০ টাকা মজুরি দাবি

কাজে যোগ দেননি চা শ্রমিকরা

সংকট নিরসনে আজ সরকারপক্ষ থেকে বৈঠকের উদ্যোগ

প্রতিদিন ডেস্ক

কাজে যোগ দেননি চা শ্রমিকরা

প্রতিদিনের মজুরি ১২০ টাকার বদলে ৩০০ টাকা করার দাবিতে চা শ্রমিকদের আন্দোলনের চতুর্থ দিনে আজ সরকারপক্ষ চা শ্রমিক ও চা বাগান মালিকদের সঙ্গে বৈঠকে বসছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

সিলেট : মজুরি বৃদ্ধির দাবিতে চা শ্রমিকরা পালন করছেন অনির্দিষ্টকালের ধর্মঘট। নিজেদের দাবি আদায়ে তারা আছেন শক্ত অবস্থানে। এর নেতিবাচক প্রভাব পড়েছে চা বাগানগুলোয়। বন্ধ হয়ে গেছে দেশের সব চা বাগান ও কারখানার কার্যক্রম। এ সংকট কাটাতে উদ্যোগ নিয়েছে শ্রম অধিদফতর। আজ মৌলভীবাজারের শ্রীমঙ্গলে চা শ্রমিক ও চা বাগান মালিকপক্ষকে নিয়ে পৃথক বৈঠকে বসবেন অধিদফতরের মহাপরিচালক খালেদ মামুন চৌধুরী।

চা শ্রমিকরা জানান, বর্তমানে তারা ১২০ টাকা মজুরি পান। এ মজুরি ‘অন্যায্য’, ‘অযৌক্তিক’ মনে করছেন তারা। তাই মজুরি ৩০০ টাকায় উন্নীত করার দাবি নিয়ে আন্দোলনে নেমেছেন। জাতীয় শোক দিবসের কারণে রবি ও সোমবার তারা রাজপথে কোনো কর্মসূচি পালন করেননি। আজ থেকে ফের তাদের আন্দোলনে নামার কথা রয়েছে। শ্রম অধিদফতরের সঙ্গে বৈঠক সফল হলে কর্মসূচি প্রত্যাহার করা হবে বলে জানিয়েছেন চা শ্রমিক নেতারা। বিভাগীয় শ্রম অধিদফতর শ্রীমঙ্গলের উপপরিচালক মোহাম্মদ নাহিদুর রহমান জানান, অধিদফতরের মহাপরিচালক শ্রীমঙ্গলে আসছেন। তিনি প্রথমে চা শ্রমিক ইউনিয়নের নেতাদের সঙ্গে বৈঠক করবেন। পরে বৈঠক হবে বাগান মালিকপক্ষের সঙ্গে। উভয় পক্ষের মধ্যে বৈঠকের পর আশা করা যাচ্ছে সমস্যার সমাধান হবে।

মৌলভীবাজার : আজ মৌলভীবাজারের শ্রীমঙ্গলে আসছেন শ্রম অধিদফতরের মহাপরিচালক খালেদ মামুন চৌধুরী এনডিসি। বেলা ১১টায় বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির নেতাদের সঙ্গে তিনি বৈঠক করবেন। পরে আলাদাভাবে মালিকদের সংগঠন বাংলাদেশ চা সংসদের সঙ্গে বসবেন। শ্রীমঙ্গলের ভানুগাছ সড়কের বিভাগীয় শ্রম দফতরের কনফারেন্স রুমে আলাদাভাবে আলোচনা করে শ্রমিক ধর্মঘট নিরসনের চেষ্টা করবেন। বিভাগীয় শ্রম দফতর শ্রীমঙ্গলের উপপরিচালক মোহাম্মদ নাহিদুর রহমান বলেন, মহাপরিচালক শ্রীমঙ্গলে এসে প্রথমে চা শ্রমিক ইউনিয়নের সঙ্গে বসবেন। পরে তাদের দাবি-দাওয়া নিয়ে বাগান মালিকদের সঙ্গে কথা বলবেন।

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) : সরকারের সঙ্গে বৈঠকে বসার আগে গতকাল শ্রমিক নেতারা তাঁদের ইউনিয়ন কার্যালয়ে এক সভা করেন। সভা শেষে বাংলাদেশ চা শ্রমিক ইউনয়নের সাংগঠনিক সম্পাদক বিজয় হাজরা বলেন, ‘আমরা সরকারের ডাকে আলোচনায় যাব। ধর্মঘট চলমান রেখেই আলোচনায় বসব।’ বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) নৃপেন পাল বলেন, ‘আজ বাগানে-বাগানে কর্মবিরতি পালনের পাশাপাশি বিক্ষোভ মিছিল ও সমাবেশ করা হবে। আর আলোচনার স্বার্থে আমরা শুধু আজকের পূর্ব ঘোষিত কর্মসূচি শায়েস্তাগঞ্জে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ স্থগিত রেখেছি। যদি বৈঠক ফলপ্রসূ না হয় তাহলে বুধবার ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ কর্মসূচি পালন করা হবে এবং দাবি আদায় না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের ধর্মঘট চলবে।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর