বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

তিন মাস পর খুলছে সুন্দরবন

নিজস্ব প্রতিবেদক, খুলনা

তিন মাস পর খুলছে সুন্দরবন

তিন মাসের নিষেধাজ্ঞা শেষে আজ থেকে পর্যটকদের জন্য উন্মুক্ত হচ্ছে জীববৈচিত্র্যের অপার লীলাভূমি সুন্দরবন। সেই সঙ্গে জেলেদের মাছ আহরণে পাসপারমিট (অনুমতিপত্র) দেওয়া শুরু করবে বন অফিসগুলো। বন কর্মকর্তারা বলছেন, পদ্মা সেতু চালু হওয়ায় সড়কপথে কম সময়ে ঢাকা বা আশপাশের জেলা থেকে এসে দিনের আলোয় সুন্দরবনের সৌন্দর্য উপভোগ করে ফিরে যাওয়ার সুযোগ তৈরি হওয়ায় পর্যটকের সমাগম বাড়বে। জানা যায়, দীর্ঘদিন পর সুন্দরবন উন্মুক্ত হওয়ায় প্রচ- গরমের মৌসুমেও পর্যটকদের মধ্যে ব্যাপক আগ্রহ তৈরি হয়েছে। প্রথম দিনে খুলনা ও মোংলা থেকে পর্যটক নিয়ে তিনটি লঞ্চ সুন্দরবনে যাওয়ার কথা রয়েছে। ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব সুন্দরবনের সাধারণ সম্পাদক এম নাজমুল আজম ডেভিড বলেন, ‘সুন্দরবনকে উপভোগ করার আদর্শ সময় শীতকাল। ওই সময় পর্যটক বহুগুণে বৃদ্ধি পায়। তবে এখন গরমের সময় হলেও দীর্ঘদিন পর সুন্দরবনে যাওয়ার সুযোগ হওয়ায় অনেকের মধ্যে আগ্রহ দেখা যাচ্ছে। পাশাপাশি আগাম ট্যুর বুকিং বাড়ছে। ভ্রমণের দু-তিন মাস আগেই লঞ্চ বুকিং দিচ্ছেন পর্যটকরা।’

এদিকে বন কর্মকর্তারা বলছেন, পর্যটকদের আকৃষ্ট করতে বনের মধ্যে বিভিন্ন পর্যটন কেন্দ্রের কাজ চলমান আছে। সুন্দরবন পশ্চিম বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা ড. আবু নাসের মোহসিন হোসেন জানান, নতুন পর্যটন কেন্দ্র পশ্চিম বন বিভাগের শেখের টেক, কালাবগি, কলাগাছিয়া, পূর্ব বন বিভাগের আন্দারমানিক, আলীবান্দা পয়েন্টে কাজ চলমান রয়েছে। সেখানে করমজল পর্যটন কেন্দ্রের মতোই ওয়াকওয়ে, অবজারভেশন টাওয়ার, হরিণের বেষ্টনী, গোলঘর থাকবে। পুরনো পর্যটন কেন্দ্রগুলোর সংস্কারকাজও শেষ হয়েছে।

তিনি বলেন, পদ্মা সেতু চালু হওয়ায় এখন ভোরবেলা ঢাকা বা বিভিন্ন জায়গা থেকে এসে দিনের আলোয় সুন্দরবন উপভোগ করে আবার রাতে ফিরে যাওয়া যাবে। রাতযাপন দরকার না হওয়ায় করমজল, কলাগাছিয়া, হারবাড়িয়া পর্যটন কেন্দ্রে ভিড় বাড়বে। এখানে সকালে গিয়ে রাতেই ফিরে আসতে পারবেন পর্যটকরা।

উল্লেখ্য, সুন্দরবনের মৎস্য প্রজাতির প্রধান প্রজনন মৌসুম হওয়ায় ১ জুন থেকে ৩১ আগস্ট পর্যন্ত তিন মাস বনের নদী-খালে মাছ ধরা নিষিদ্ধ ঘোষণা করা হয়। পাশাপাশি পর্যটকদের প্রবেশও নিষিদ্ধ ছিল।

 

সর্বশেষ খবর