সোমবার, ১২ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

পর্যটন নিয়ে আমাদের সঠিক পরিকল্পনা নেই

-------- ড. মুহাম্মদ সোয়েব-উর-রহমান

নিজস্ব প্রতিবেদক

পর্যটন নিয়ে আমাদের সঠিক পরিকল্পনা নেই

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ সোয়েব-উর-রহমান বলেছেন, আমলাতান্ত্রিক চিন্তার মাধ্যমে পর্যটন নিয়ে সঠিক কোনো সিদ্ধান্ত নেওয়া যায় না। আর আমরা আসলেই বিদেশি পর্যটক আনতে চাই কি না, সেটাই আমরা জানি না। আনতে চাইলেও কী ধরনের ট্যুরিস্ট আনতে চাই, তা নিয়ে আমাদের কোনো পরিকল্পনা নেই। সে জন্য আমরা এ ধরনের মার্কেটও রিচ করতে পারছি না। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

ড. মুহাম্মদ সোয়েব-উর-রহমান বলেন, বিদেশি পর্যটক না আসার যথেষ্ট কারণ আছে। এর মধ্যে অন্যতম কারণ হচ্ছে আমরা পর্যটকদের আকর্ষণ করতে পারছি না। আকর্ষণ করতে যে সব উপকরণ ব্যবহার করতে হয়, তা আমাদের নেই। নেই কাঠামোও। তিনি বলেন, বিদেশিদের মধ্যে অনেক ধরনের ট্যুরিস্ট আছে। আমরা আসলে কী ধরনের ট্যুরিস্ট আনতে চাই, সেটা আমরা এখনো জানি না।

ড. সোয়েব-উর-রহমান বলেন, আমাদের যেসব প্রাকৃতিক সম্পদ আছে, আমাদের যে সৈকত আছে, ম্যানগ্রোভ বন আছে সেগুলোকে যদি আকর্ষণ করতে যাই তবে ন্যাচার অরিয়েনটেট ট্যুরিস্টদেরকে আকৃষ্ট করতে হবে। সেই হিসেবে প্রোমো তৈরি করে আকৃষ্ট করতে হবে বিদেশিদের। পাশাপাশি তৈরি করতে হবে প্রয়োজনীয় অবকাঠামো। এখন সিলেটে ইউরোপের অনেক বয়স্ক ট্যুরিস্ট আসে। তারা ইকো রিসোর্টগুলোতে থাকতে পছন্দ করে। ওইদিকে ওই ধরনের অবকাঠামো তৈরিও হয়েছে। সিলেটে কিছু পরিকল্পিত কাজ হয়েছে বলেই ওখানে এ ধরনের বিদেশি পর্যটক আসছে। তিনি বলেন, অনেক সময় অনেক পর্যটন এলাকা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে হইচই শুরু হয়। সবাই তখন সেখানে যাওয়া শুরু করে। কিন্তু সেখানে কতটুকু সক্ষমতা আছে তা আর দেখা হয় না। তাই অপরিকল্পিতভাবে চলার কারণে সেই পর্যটন এলাকায় শুরু হয়েই শেষ হয়ে যায়। আরেকটি বড় সমস্যা হলো আমাদের দেশে বিদেশি পর্যটকের জন্য বাড়তি অ্যাক্টিভিটিজের ব্যবস্থা নেই। তিনি বলেন, আমাদের পরিকল্পিত উপায়ে এগিয়ে যেতে হবে। অভিজ্ঞদের কাছ থেকে পরামর্শ নিয়ে কাজ করতে হবে। আসলে যারা পরিকল্পনার সঙ্গে জড়িত, তারা নিজেদের চিন্তা থেকেই কাজ করে যাচ্ছেন। এখন পর্যন্ত দেশে পর্যটন নিয়ে আমলাতান্ত্রিক চিন্তা থেকেই সবকিছু হচ্ছে। একাডেমিক ও বাস্তব জ্ঞানসম্পন্নদের সমন্বয় ছাড়া সঠিক পরিকল্পনা ও লক্ষ্য অর্জন করা সম্ভব নয়। হঠাৎ হঠাৎ সিদ্ধান্ত নিয়ে ভালো কিছু হতে পারে না।

সর্বশেষ খবর