শুক্রবার, ১৪ অক্টোবর, ২০২২ ০০:০০ টা
বিশ্ব ডিম দিবস আজ

বেড়েছে ডিম খাওয়া ও উৎপাদন

শিমুল মাহমুদ

বেড়েছে ডিম খাওয়া ও উৎপাদন

বিশ্ব ডিম দিবস আজ। মানুষের ক্রমবর্ধমান পুষ্টি চাহিদা পূরণের চ্যালেঞ্জ সামনে রেখে দেশে আজ পালিত হচ্ছে ২৭তম বিশ্ব ডিম দিবস। ‘উন্নত জীবনের জন্য ডিম’ এ প্রতিপাদ্য নিয়ে সরকারের প্রাণিসম্পদ অধিদফতরসহ কয়েকটি সংস্থা নানা কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ব ডিম দিবস পালন করবে।

বাংলাদেশ প্রাণিসম্পদ অধিদফতরের তথ্যমতে, দেশে গত এক যুগে ডিম উৎপাদন বেড়েছে চার গুণের বেশি। দেশে মাথাপিছু ডিম খাওয়ার পরিমাণ বছরে জনপ্রতি ৫৫ থেকে বেড়ে এক যুগ শেষে দাঁড়িয়েছে ১৩৪টিতে। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পুষ্টিমান অনুসারে বছরে একজন মানুষকে কমপক্ষে ১০৪টি ডিম খেতে হবে। তবে বাংলাদেশ নিজস্ব প্রচেষ্টায় সেই লক্ষ্যমাত্রা পেরোলেও টেকসই উন্নয়ন অভীষ্ট-২০৩০ বাস্তবায়নে বছরে জনপ্রতি ডিম খাওয়ার পরিমাণ ধরা হয়েছে ১৬৫টি। অন্যদিকে বাংলাদেশ দ্বিতীয় পরিপ্রেক্ষিত পরিকল্পনা (২০২১-৪১) বাস্তবায়নের মাধ্যমে রূপকল্প-২০৪১ ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশে রূপান্তরের লক্ষ্যে জনপ্রতি বছরে ডিম খাওয়ার লক্ষ্য ধরা হয়েছে ২০৮টি। এ লক্ষ্য বাস্তবায়নে প্রাণিসম্পদ অধিদফতর ডিম উৎপাদনের একটি প্রাক্কলন করেছে। সে হিসাব অনুযায়ী, ২০৩১ সাল নাগাদ বাংলাদেশে ডিমের বার্ষিক উৎপাদন হবে প্রায় ৩,২৯৩ দশমিক ৪ কোটি এবং ২০৪১ সাল নাগাদ হবে ৪,৬৪৮ দশমিক ৮ কোটি।

প্রাণিসম্পদ অধিদফতরের তথ্যমতে, দেশে ২০১০-১১ অর্থবছরে ডিম উৎপাদনের পরিমাণ ছিল ৬০৮ কোটি পিস। এরপর ২০১৮-১৯ অর্থবছরে এসে প্রায় তিন গুণ বেড়ে ডিম উৎপাদন দাঁড়ায় ১ হাজার ৭১১ কোটিতে। এর এক বছরের মাথায় করোনাকালে ২০১৯-২০ অর্থবছরে মাত্র ২৫ কোটি ডিম উৎপাদন বেড়ে দাঁড়ায় ১ হাজার ৭৩৬ কোটিতে। করোনা মহামারি কমতে শুরু করলে প্রাণিসম্পদ উৎপাদনে বিস্ফোরণ ঘটে। মাছ, মাংস, দুধ ও ডিম উৎপাদন অনেক বেড়ে যায়। ২০২০-২১ অর্থবছরে ডিম উৎপাদন ৩২১ কোটি বেড়ে ২ হাজার ৫৭ কোটি ৬৪ লাখে পৌঁছায়। ২০২১-২২ অর্থবছরে দেশে ডিম উৎপাদিত হয়েছে ২ হাজার ৬৫ কোটি ৩৫ লাখ ৩৪ হাজার বা মাথাপিছু ১৩৪টি। চলতি বছরের হিসাব ধরলে এক যুগে ডিম উৎপাদন বেড়েছে চার গুণের বেশি।

ডিমকে বিশ্বে একটি উন্নতমানের ও সহজলভ্য আমিষজাতীয় খাদ্য হিসেবে প্রতিষ্ঠিত করতে যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনাল এগ কমিশন (আইইসি) স্থাপিত হয় ১৯৬৪ সালে। বর্তমানে এ সংস্থার সদস্যসংখ্যা ৮০। সংস্থাটি প্রাণিজ আমিষের চাহিদা পূরণ, স্বাস্থ্যবান ও মেধাবী জাতি গঠন এবং সর্বোপরি ডিমের গুণাগুণ সম্পর্কে জনসচেতনতা বাড়াতে ১৯৯৬ সালে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় প্রথম ‘বিশ্ব ডিম দিবস’ পালনের আয়োজন করে, যা প্রতি বছর অক্টোবরের দ্বিতীয় শুক্রবার পালিত হয়ে আসছে। বর্তমানে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, ভারতসহ বিশ্বের ৪০টি দেশে পালিত হয় বিশ্ব ডিম দিবস। বাংলাদেশে ২০১৩ সালে প্রথমবারের মতো বিশ্ব ডিম দিবস পালিত হয়।

ডিমকে বলা হয় গরিবের আমিষ। গোলাকৃতি এ প্রাণিজ খাদ্যপণ্যের ভিতরের পুরোটাই আমিষ। সস্তায় প্রোটিনের ঘাটতি পূরণে ডিমের জুড়ি নেই। কিন্তু সেই সস্তার ডিমও এবার মূল্যবৃদ্ধির কাতারে শামিল হলো। কয়েক মাস আগেও যে ডিমের দাম ছিল ৭-৮ টাকা পিস, আগস্টের শুরুতে প্রতি পিস ডিমের দাম খুচরা পর্যায়ে বেড়ে হয় ১৫ টাকা। এ-শ্রেণির ব্যবসায়ীর কারসাজিতে ডিমের ডজন বেড়ে দাঁড়ায় ১৮০ টাকা। বর্তমানে ১৫০ টাকা বিক্রি হচ্ছে প্রতি ডজন ডিম। এক সপ্তাহের ব্যবধানে ডিমের কারসাজিতে কয়েক হাজার কোটি টাকা লুটে নেয় একটি চক্র। সরকার এ নিয়ে তদন্তের উদ্যোগ নিলেও এখন সবকিছুই থেমে গেছে। মাঝখানে কয়েকটি ডিমের আড়তকে কয়েক লাখ টাকা জরিমানা করেই তৎপরতা শেষ করেছে ভোক্তা অধিকার অধিদফতর। সাধারণ মানুষকে এখনো প্রতি পিস ডিম সাড়ে ১২ টাকা দামে কিনে খেতে হচ্ছে।

 

ডিম খাওয়া ভালো কি ভালো না, তা নিয়ে তর্ক বহুদিনের পুরনো। চীনে প্রায় ৫ লাখ মানুষের ওপর এক গবেষণা চালিয়ে বিজ্ঞানীরা বলেছেন, প্রতিদিন একটি করে ডিম খেলে হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমতে পারে। বিশেষজ্ঞরা বলে থাকেন, ডিম থেকে শারীরিক উপকার পেতে হলে স্বাস্থ্যসম্মত জীবনযাপন করতে হবে। তবে একসময় বলা হতো, বেশি ডিম খাওয়া শরীরের জন্য ক্ষতিকর। বিজ্ঞানীরা এখন সেই মত পাল্টে ফেলেছেন। অনেকেই মনে করেন, দিনে একটির বেশি ডিম খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কিন্তু বিশেষজ্ঞরা বলেন, দিনে তিনটি ডিম স্বাস্থ্যের জন্য পুরোপুরি নিরাপদ। ডিম প্রোটিনের একটি আদর্শ উৎস। তাই প্রোটিনের চাহিদা পূরণের জন্য ডিমকে আবশ্যিক মনে করেন পুষ্টি বিশেষজ্ঞরা।

ডিমকে বলা হয় সবচেয়ে সহজলভ্য পুষ্টিকর খাদ্য উপাদান। একটি ডিম ভাজি দিয়ে সকালের নাশতা, দুপুরের খাবার সহজেই সেরে ফেলা যায়। কিন্তু সাম্প্রতিক মূল্যবৃদ্ধির তান্ডবে গরিবের প্রোটিন ডিম ক্রয়ক্ষমতার বাইরে চলে গেছে। অন্যদিকে মূল্যবৃদ্ধির ক্ষেত্রে একশ্রেণির ব্যবসায়ীর যোগ থাকায় এবার ডিম দিবসের কর্মসূচিতে ব্যবসায়ীদের সংযোগ কম। প্রাণিসম্পদ অধিদফতর বিশ্ব ডিম দিবস উপলক্ষে আজ সকাল সাড়ে ৯টায় রাজধানীর মানিক মিয়া এভিনিউর রাজধানী উচ্চবিদ্যালয়ের সামনে থেকে এক শোভাযাত্রা করবে। শোভাযাত্রা শেষে কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

সর্বশেষ খবর