বুধবার, ২ নভেম্বর, ২০২২ ০০:০০ টা
অষ্টম কলাম

তিন দেশ থেকে আসা অমুসলিমদের ভারতের নাগরিকত্ব

কলকাতা প্রতিনিধি

গুজরাটে বিধানসভা নির্বাচন আসন্ন। তার আগেই ওই রাজ্যে বসবাসকারী অমুসলিমদের নাগরিকত্ব দিচ্ছে ভারত সরকার। এসব মানুষ বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান থেকে ধর্মীয় নির্যাতনের শিকার হয়ে সেখানে এসেছিলেন বলে জানানো হচ্ছে। ভোটের আগে গুজরাটে এই নাগরিকত্ব দেওয়া রাজনৈতিক কৌশল বলে মনে করছেন বিশেষজ্ঞ মহল। ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা এক নির্দেশনায় এ কথা জানানো হয়।

রাজ্যটির আনন্দ এবং মেহসানা জেলায় বসবাস করা হিন্দু, খ্রিস্টান, বৌদ্ধ, শিখ, জৈন ও পার্শি ধর্মাবলম্বীরা এ সুযোগ পাচ্ছেন। এ দুই জেলার জেলাশাসকদের হাতে এ ক্ষমতা দেওয়া হয়েছে।

ওই নির্দেশিকায় বলা হয়, নাগরিকত্ব আইন-১৯৫৫ অনুযায়ী তাদের নাগরিকত্ব দেওয়া হবে। বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইন-২০১৯ (সিএএ) আইনের অধীনে নয়।

এর আগেও ধর্মীয় নির্যাতনের শিকার হয়ে ভারতে আসা নাগরিকদের ২০১৬, ২০১৮, ২০২১ সালে ভারতীয় নাগরিকত্ব দিতে গুজরাট, হরিয়ানা, পাঞ্জাব, ছত্রিশগড় ও রাজস্থানের কয়েকটি জেলার জেলাশাসকদের হাতে ক্ষমতা দেওয়া হয়েছিল। চলতি বছরের আগস্ট মাসে আহমেদাবাদ জেলাশাসক অফিসে একটি অনুষ্ঠানে ৪০ হিন্দু নাগরিকের হাতে নাগরিকত্ব সনদ তুলে দেন রাজ্যটির স্বরাষ্ট্রমন্ত্রী হর্ষ সংভি।

সর্বশেষ খবর