শুক্রবার, ২৫ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

১০ মাসে নির্যাতনের শিকার ৩ সহস্রাধিক নারী-শিশু

নিজস্ব প্রতিবেদক

চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত ১০ মাসে বাংলাদেশে ৩ হাজার ৬৭ নারী ও শিশু নানাভাবে নির্যাতনের শিকার হয়েছে। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ মহিলা পরিষদ আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, ৬৪৩ নারী ও শিশুকে ধর্ষণ, ৪৩১ জনকে হত্যা ও ২৭১ জন রহস্যজনক মৃত্যুর শিকার হয়েছে। দলবদ্ধ ধর্ষণের শিকার হয়েছে ২০৫ জন এবং ধর্ষণের চেষ্টা করা হয়েছে ১২৮ জনকে। বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত তথ্যের ভিত্তিতে জরিপ তুলে ধরে বাংলাদেশ মহিলা পরিষদ।

সংগঠনের সভাপতি ফওজিয়া মোসলেম বলেন, ‘জাতিসংঘের তিনটি সংস্থা মিলে একটা জরিপ করে তারা বলছে শুধু ২০২১ সালে ৮১ হাজার নারীকে হত্যা করা হয়েছে। অর্থাৎ প্রতি ঘণ্টায় পাঁচ নারীর মধ্যে একজন হত্যার শিকার হচ্ছে।’ বাংলাদেশ মহিলা পরিষদের পক্ষ থেকে ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর মানবাধিকার দিবস পর্যন্ত ১৬ দিনের প্রচারণা কর্মসূচির উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বিশ্বের দেশে দেশে সরকারি-বেসরকারি উদ্যোগে নারী নির্যাতন দূরীকরণ দিবস উপলক্ষে ১৬ দিনের প্রচারণায় নানা কর্মসূচি গ্রহণ করা হয়। সংবাদ সম্মেলনে নারী ও কন্যার প্রতি যৌন সহিংসতা (ধর্ষণ) ও তরুণ প্রজন্মের সম্পৃক্ততা নিয়ে পরিচালিত একটি গবেষণাপত্র প্রকাশ করা হয়। গবেষণাটি যৌথভাবে পরিচালনা করেছে বাংলাদেশ মহিলা পরিষদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর