রবিবার, ১৮ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

বৈধ পথে প্রবাসী আয় আনাই চ্যালেঞ্জ

অভিবাসী দিবস আজ

জুলকার নাইন

বৈধ পথে প্রবাসী আয় আনাই চ্যালেঞ্জ

বিদেশে কর্মী পাঠানোর ক্ষেত্রে নতুন রেকর্ড করতে যাচ্ছে বাংলাদেশ। চলতি বছর ইতোমধ্যে প্রায় ১১ লাখ কর্মী পাঠানো সম্ভব হয়েছে। এত বেশি সংখ্যক কর্মী পাঠানোর পরও এবারই প্রথম রেমিট্যান্সের ক্ষেত্রে নেতিবাচক সংকটে পড়েছে দেশ। বৈধ পথে টাকা পাঠানো কমেছে আশঙ্কাজনকভাবে। এমন পরিস্থিতিতে আজ পালিত হতে যাচ্ছে আন্তর্জাতিক অভিবাসী দিবস। তাই এবারের দিবসে বৈধ পথে প্রবাসী আয় আনাকেই ধরা হয়েছে প্রধান চ্যালেঞ্জ হিসেবে। এ জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে প্রতিপাদ্যই রাখা হয়েছে, ‘থাকব ভালো, রাখব ভালো দেশ; বৈধপথে প্রবাসী আয়- গড়ব বাংলাদেশ’।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) প্রতিবেদনের তথ্যানুসারে, বাংলাদেশে জনশক্তি রেমিট্যান্স পাঠানোয় সবসময়ই শীর্ষ অবস্থানে ছিল সৌদি আরব। তবে সৌদি আরবকে পেছনে ফেলে এবার সে স্থান দখলে নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। গত সেপ্টেম্বর পর্যন্ত তিন মাসে তা সবচেয়ে বেশি এসেছে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে। দেশটি থেকে এসেছে ৯৯ কোটি ৯৮ লাখ মার্কিন ডলার। সৌদি থেকে এসেছে ৯৯ কোটি ৯০ লাখ মার্কিন ডলার। সৌদির চেয়ে ৭ লাখ ডলার বেশি এসেছে বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্র থেকে। স্বাধীনতার পর এই প্রথম এমন ঘটনা ঘটল। সংশ্লিষ্টরা বলছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রবাসীদের পাঠানো আয়ের প্রায় সবটুকুই বৈধ পথে। তারা আগেও যা পাঠাতেন এবারও তা-ই পাঠিয়েছেন। কিন্তু সৌদি আরবের প্রবাসীরা হঠাৎ বৈধপথে টাকা পাঠানো কমিয়ে দিয়েছেন। আর এতেই শীর্ষ স্থান হারিয়েছে সৌদি আরব। এমন অবস্থা চলতে থাকলে মধ্যপ্রাচ্য থেকে রেমিট্যান্স প্রাপ্তি আরও কমতে থাকবে। অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেনের মতে, জ্বালানি তেলসহ চলমান বৈশ্বিক অর্থনৈতিক সংকটের সুবিধাভোগী হলো সৌদি আরব, আরব আমিরাত, কাতার, কুয়েত, ওমানসহ মধ্যপ্রাচ্যের দেশগুলো। বৈশ্বিক সংকটের মধ্যেও এসব দেশের অর্থনৈতিক পরিস্থিতি ভালো। উচ্চমূল্যস্ফীতি সত্ত্বেও মধ্যপ্রাচ্যের প্রধান শ্রমবাজারগুলোয় বাংলাদেশিরা স্বাচ্ছন্দ্যে কাজ করছেন। নতুন করে উল্লেখযোগ্যসংখ্যক বাংলাদেশি এসব দেশে অভিবাসীও হয়েছেন। এর পরও মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে রেমিট্যান্স প্রবাহ কমে যাওয়া রহস্যজনক।

অর্থনীতিবিদদের দাবি, প্রবাসীরা ঠিকই দেশে থাকা স্বজনদের কাছে অর্থ পাঠাচ্ছেন। তবে ব্যাংকিং চ্যানেলে না পাঠিয়ে তারা মাধ্যম হিসেবে বেছে নিচ্ছেন অবৈধ হুন্ডিকে। এতে স্বজনরা উপকৃত হলেও ক্ষতির মুখে পড়ছে দেশ। বাড়ছে না ডলারের রিজার্ভ। ডলারের বিনিময় হার নিয়ে অস্থিরতার সুযোগে হুন্ডির বাজার জমজমাট হয়ে ওঠায় অভিবাসীরা অবৈধ পথে রেমিট্যান্স পাঠাতে উৎসাহিত হচ্ছেন। মধ্যপ্রাচ্য, মালয়েশিয়া ও ইতালিতে থাকা কয়েকজন প্রবাসীর সঙ্গে কথা বলে জানা গেছে, দেশের অর্থনীতি ও ব্যাংকিং খাত নিয়ে অনলাইনে লাগাতার অপপ্রচারে বিভ্রান্ত হচ্ছেন বিশ্বের বিভিন্ন দেশে থাকা প্রবাসী বাংলাদেশিরা। এ অপপ্রচারের কারণে ব্যাংকে রাখা নিজের অর্থ ফেরত পাবেন না এমন আতঙ্কে রয়েছেন শ্রমঘন দেশগুলোতে থাকা প্রবাসীরা। এমন ভয়ে নিতান্তই ঋণের টাকার কিস্তি শোধ ও পরিবারের খরচের জন্য প্রয়োজনীয় অর্থ ছাড়া টাকা পাঠাচ্ছেন না অনেকে। তিন-চার মাস ধরে নতুন করে রেমিট্যান্স পাঠানোই বন্ধ রেখেছেন অনেকে। উল্টো দেশের ব্যাংকে জমা থাকা টাকা পরিবারের খরচ মেটানোর জন্য বলছেন তারা।

আন্তর্জাতিক অভিবাসী দিবস আজ : বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আজ পালন হচ্ছে আন্তর্জাতিক অভিবাসী দিবস। এ উপলক্ষে ঢাকাসহ সারা দেশে নেওয়া হয়েছে নানান কর্মসূচি। দিবসটি উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বাণীতে বলেছেন, আজ বিশ্বের বিভিন্ন প্রান্তের ১৭৪টি দেশে প্রায় ১ কোটি ৪০ লাখ বাংলাদেশি কর্মরত। তাদের কষ্টার্জিত রেমিট্যান্স এদেশের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। বিশ্বজুড়ে কভিড-১৯ মহামারির আপৎকালীনও অভিবাসী কর্মীদের প্রেরিত রেমিট্যান্স বাংলাদেশের বৈদেশিক মুদ্রার মজুদকে শক্তিশালী করেছে এবং অর্থনীতির চাকাকে সচল রেখেছে। ২০২১-২২ অর্থবছরে ৯ লাখ ৬৬ হাজার ৩৩৯ জন কর্মী বৈদেশিক কর্মসংস্থানের সুযোগ পেয়েছেন এবং বাংলাদেশ বৈধ চ্যানেলে প্রায় ২১.০৩ বিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স আহরণ করেছে। বৈধ পথে রেমিট্যান্স প্রেরণকে উৎসাহিত করার জন্য প্রেরিত রেমিট্যান্সের ওপর ইতোপূর্বে প্রদত্ত ২% প্রণোদনাকে ২.৫%-এ উন্নীত করা হয়েছে। বৈধ পথে প্রেরিত রেমিট্যান্সের গুরুত্বকে উপজীব্য করে এবারের আন্তর্জাতিক অভিবাসী দিবসের প্রতিপাদ্য- ‘থাকব ভালো, রাখব ভালো দেশ; বৈধপথে প্রবাসী আয়-গড়ব বাংলাদেশ’ যথার্থ হয়েছে বলে আমি মনে করি। অভিবাসী দিবস উপলক্ষে কেন্দ্রীয়ভাবে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে আজ ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজন করা হয়েছে মূল অনুষ্ঠান। প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন। সভাপতিত্ব করবেন মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন। অনুষ্ঠানে প্রবাসী কর্মীর সন্তানদের শিক্ষাবৃত্তি প্রদান, সিআইপি (এনআরবি) সম্মাননা প্রদান করা হবে। দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখায় এ বছর ৬৭ জন অনাবাসী বাংলাদেশিকে সিআইপি (কমার্শিয়ালি ইম্পর্ট্যান্ট পারসন বা বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি) নির্বাচিত করেছে সরকার। এর মধ্যে বাংলাদেশে বৈধ চ্যানেলে সর্বাধিক বৈদেশিক মুদ্রা প্রেরণকারী অনাবাসী বাংলাদেশি ক্যাটাগরিতে ৫৭ জনকে সিআইপি ঘোষণা করা হচ্ছে। আর বিদেশে বাংলাদেশি পণ্য আমদানিকারক অনাবাসী বাংলাদেশি ক্যাটাগরিতে ১০ জন রয়েছেন।

সর্বশেষ খবর