সোমবার, ১৯ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

বনলতা ট্রেন চলে লোকালের মতো!

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

বনলতা ট্রেন চলে লোকালের মতো!

চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী হয়ে ঢাকা রুটে চলাচলকারী বিরতিহীন বনলতা এক্সপ্রেস ট্রেনটির গতি লোকাল ট্রেনকেও হার মানিয়েছে। ট্রেনটি উৎপত্তিস্থল থেকে গন্তব্যে পৌঁছার সময় ৪ ঘণ্টা নির্ধারিত থাকলেও কোনো কোনো সময় ৭ ঘণ্টায়ও যেতে পারে না। এ ছাড়া ট্রেনটির পথে চারটি স্টেশনে যাত্রাবিরতি থাকলেও লোকাল ট্রেনের মতো প্রতিটিতেই থামে। বিরতিহীন বনলতা এখন লোকাল ট্রেনে পরিণত হয়েছে।

১৭ ডিসেম্বর দুপুর ১টা ৩০ মিনিটে ঢাকা থেকে রাজশাহীর উদ্দেশে ট্রেনটি ছাড়ার কথা থাকলেও সেটি বিকাল সাড়ে ৩টার দিকে যাত্রা শুরু করে। এরপর ক্যান্টনমেন্ট, বিমানবন্দর, মৌচাক, জয়দেবপুর থেকে শুরু করে বঙ্গবন্ধু সেতুর পূর্বপাশের সবগুলো স্টেশনে ৩ থেকে ১৫ মিনিট পর্যন্ত দাঁড়িয়ে থাকে। এতে যাত্রীরা দুর্ভোগে পড়েন।

আবার শুরুতেই বনলতার ‘ঘ’ বগিতে সমস্যা দেখা দেওয়ায় ওই বগির যাত্রীদের টিকিট বাতিল করে টাকা ফেরত দেওয়া হয়। বিরতিহীন বনলতার এমন দুর্দশা দেখে যাত্রীদের মধ্যে চরম হতাশা ও ক্ষোভ ছড়িয়ে পড়ে।

যাত্রীদের অনেকেই রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে ফোনে যোগাযোগ করেন। কিন্তু কোনো সুরাহা হয়নি। বরং যে ট্রেন সন্ধ্যা সাড়ে ৬টার মধ্যে রাজশাহীতে পৌঁছার কথা ছিল, সেটি পৌঁছে রাত সাড়ে ১১টায়। রাত ৯টার সময় বঙ্গবন্ধু সেতুর পূর্বপাশে অপেক্ষা করছিল। সাড়ে ৫ ঘণ্টাও যমুনা সেতু পার হতে পারেনি বিরতিহীন বনলতা।

ওই ট্রেনের যাত্রী নজরুল ইসলাম বলেন, ‘এত দেরির কারণে আমাদের চরম ভোগান্তিতে পড়তে হয়েছে। শীতের মধ্যে ট্রেন দাঁড়িয়ে থাকায় অনেকেই শীতে কাবু হয়ে পড়েছেন। বিরতিহীন বনলতায় অতিরিক্ত দামে টিকিট কিনে যদি লোকাল ট্রেনের মতো দশা হয়, তাহলে রেল কর্তৃপক্ষের দায়ভার নেওয়া উচিত।’

হাদিসুর ইসলাম নামের আরেক যাত্রী বলেন, ‘বিরতহীন বনলতাকে পাশ দেওয়ার কথা অন্য ট্রেনগুলোর। কিন্তু তার উল্টোটা দেখলাম। বনলতা দাঁড়িয়ে রেখে লোকাল ট্রেনকেও পাস দিয়েছে। রেলওয়ের চরম গাফিলতি আর অব্যবস্থাপনার কারণে এমন ভোগান্তিতে পড়তে হচ্ছে যাত্রীদের।’

পশ্চিমাঞ্চল রেলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, বনলতাসহ সব ট্রেনের শিডিউল ঠিক রাখার চেষ্টা করা হচ্ছে। যাত্রীদের অনাকাক্সিক্ষত দুর্ভোগের জন্য তিনি দুঃখ প্রকাশ করেন।

সর্বশেষ খবর