বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

প্রশ্নফাঁস শর্ট সিলেবাস বাড়ল ছুটি

আকতারুজ্জামান

প্রশ্নফাঁস শর্ট সিলেবাস বাড়ল ছুটি

মহামারি করোনাভাইরাসের কারণে দেড় বছর শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকার পর গত বছরের সেপ্টেম্বরে স্কুল-কলেজ-মাদরাসা-বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া হয়। এরপর পুরোদমে চালু হয় পাঠদান কার্যক্রম। এরপরও চলতি বছরের সব পাবলিক পরীক্ষা নেওয়া হয়েছে সংক্ষিপ্ত সিলেবাসে। সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি পরীক্ষা চলাকালীন দিনাজপুর শিক্ষা বোর্ডে প্রশ্নফাঁসের মতো ন্যক্কারজনক ঘটনার ঘটনা ঘটে। এ ঘটনায় স্থগিত করা হয় চারটি পরীক্ষা। এ নিয়ে দেশব্যাপী সমালোচনার ঝড় ওঠে। এর আগে শুধু শুক্রবার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও বিদ্যুৎ সাশ্রয়ের জন্য এই ছুটি বাড়িয়ে দুই দিন করা হয়েছে। শুক্রবারের পাশাপাশি এখন শনিবারও বন্ধ ঘোষণা হয়েছে স্কুল-কলেজ-মাদরাসা-বিশ্ববিদ্যালয়সহ সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। চলতি বছর ৪০টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ ছাত্রলীগের ও নয়টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে জাতীয়তাবাদী ছাত্রদলের কমিটি ঘোষণা করা হয়। এ নিয়েও বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে সমালোচনা ছিল তুঙ্গে। চলতি ২০২২ সালে শিক্ষাপ্রশাসনে এসব নানা বিষয় নিয়েই ছিল আলোচনা-সমালোচনা।

তথ্যমতে, করোনা মহামারির কারণে সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়া হয় এসএসসি ও এইচএসসি পরীক্ষা। এসব পরীক্ষায় কমিয়ে দেওয়া হয়েছে নম্বরও। ইংরেজিতে ৫০ নম্বর ও বাকি সব বিষয়ে পরীক্ষা নেওয়া হয়েছে ৫৫ নম্বরে। এই পরীক্ষাগুলোতে রচনামূলক প্রশ্নের পাশাপাশি এমসিকিউতেও অনেক বাড়তি প্রশ্ন দেওয়া হয়েছে। ফলে খুব অল্প প্রস্তুতি নিয়েও ভালো পরীক্ষা দিতে পেরেছে শিক্ষার্থীরা। তবে পরীক্ষা নেওয়া হয়নি ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান বিষয়ে। সাবজেক্ট ম্যাপিং করে মূল্যায়ন করা হচ্ছে এ বিষয়গুলোতে। শর্ট সিলেবাস ও কম নম্বরে পরীক্ষা নেওয়ার কারণে ফলাফলেও উলম্ফন লক্ষ্য করা গেছে।

গত সেপ্টেম্বরে সারা দেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলায় এসএসসি পরীক্ষা শুরুর প্রথম থেকেই অভিযোগ ওঠে প্রশ্নফাঁসের। ১৯ সেপ্টেম্বর নির্ধারিত ইংরেজি প্রথম পত্রের পরীক্ষার আগের রাতেই শিক্ষার্থীদের মধ্যে প্রশ্ন ছড়িয়ে যাওয়ার বিষয়টি জানাজানি হয়। টাকার বিনিময়ে বিভিন্ন পরীক্ষার প্রশ্ন ও উত্তর পাওয়া যায় পরীক্ষার আগেই। প্রশ্নফাঁসের প্রমাণ পাওয়ার পর দিনাজপুর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড চারটি পরীক্ষা স্থগিত করে। এগুলো হচ্ছে গণিত, পদার্থবিজ্ঞান, কৃষিবিজ্ঞান ও রসায়ন। প্রশ্নফাঁসের ঘটনায় পুরো শিক্ষা প্রশাসনে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়।

বছরের শেষদিকে এসে বিনামূল্যের বই নিয়ে আলোচনা তুঙ্গে শিক্ষা প্রশাসনে। বছরের প্রথম দিন শিক্ষার্থীদের মধ্যে নতুন বই বিতরণ করে থাকে সরকার। কিন্তু চলতি বছর কিছু শ্রেণির বই ছাপা কার্যক্রম বিলম্বে শুরু হয়েছে। ফলে ডিসেম্বরের মধ্যে সব শ্রেণির সব বই ছাপা শেষ হবে না। আর বইয়ের মানের ব্যাপারে কিছুটা ছাড় দেওয়ার অভিযোগ রয়েছে। অনেক ছাপাখানা থেকে নিম্নমানের বই ছাপা হওয়ার খবর পাওয়া গেছে। শিক্ষা মন্ত্রণালয় মানের ক্ষেত্রে কিছুটা ছাড় দিয়ে আপাতত বই শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়ার ব্যাপারেই তৎপর বেশি রয়েছে বলে জানা গেছে।

চলতি ২০২১-২২ শিক্ষাবর্ষে দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বারের মতো গুচ্ছ পদ্ধতিতে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা নেওয়া হয়। কৃষিবিজ্ঞান বিষয়ে ডিগ্রি প্রদানকারী দেশের আটটি পাবলিক বিশ্ববিদ্যালয়েও গুচ্ছ ভর্তি পরীক্ষার আয়োজন করা হয়। তবে এসবের অনেক বিশ্ববিদ্যালয়েই এখনো ভর্তি কার্যক্রম শেষ করতে পারেনি কর্তৃপক্ষ। এ ছাড়া পঞ্চম শ্রেণির প্রাথমিক সমাপনী ও অষ্টম শ্রেণির জুনিয়র সার্টিফিকেট পরীক্ষা জেএসসি-জেডিসি পরীক্ষাও নেওয়া হয়নি।

চলতি বছর ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ প্রায় ৪০টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কমিটি ঘোষণা করে। কিন্তু বেশির ভাগ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিজ্ঞপ্তি দিয়ে ক্যাম্পাস অভ্যন্তরে রাজনৈতিক কর্মকান্ডে নিষেধাজ্ঞা দেয়। এরপর নয়টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ঘোষণা করা হয় ছাত্রদলের কমিটিও। এসব কমিটি নিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে আলোচনা ছিল বছরের বেশির ভাগ সময়।

দেশের বেসরকারি স্কুল, কলেজ, কারিগরি ও মাদরাসা পর্যায়ের ২ হাজার ৭১৬টি শিক্ষাপ্রতিষ্ঠানকে গত জুলাইয়ে এমপিওভুক্ত করেছে সরকার। এগুলোর মধ্যে নিম্ন মাধ্যমিক স্কুল, উচ্চ মাধ্যমিক স্কুল, উচ্চ মাধ্যমিক কলেজ ও ডিগ্রি কলেজ ছিল ২ হাজার ৫১টি। কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের শিক্ষাপ্রতিষ্ঠান ছিল ৬৬৫টি। গত কয়েক বছর ধরে নন-এমপিও শিক্ষকরা এমপিওভুক্তির দাবিতে আবেদন করে আসছিলেন। আড়াই হাজারের বেশি প্রতিষ্ঠান এমপিওভুক্তি করায় শিক্ষকদের মধ্যে স্বস্তি আনে। এ ছাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগে চলতি বছর রেকর্ডের সৃষ্টি হয়েছে। লিখিত ও মৌখিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে সম্প্রতি মোট ৩৭ হাজার ৫৭৪ জন প্রার্থীকে সহকারী শিক্ষক পদে নিয়োগের চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হয়েছে। ডিসেম্বর মাসের মধ্যেই ডোপ টেস্টের রিপোর্টসহ তাদের যোগ দিতে বলা হয়েছে।

এ ছাড়াও হলিক্রস স্কুলের নবম শ্রেণির শিক্ষার্থী পারপিতা ফাইহার আত্মহত্যা, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী ফারদিন নূরের মৃত্যুসহ নানা ঘটনা নিয়ে আলোচনা ছিল দেশজুড়ে।

সর্বশেষ খবর