শনিবার, ২৪ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

শীতে কাঁপছে উত্তরের মানুষ, কুয়াশায় ঢাকা পড়েছে সূর্য

প্রতিদিন ডেস্ক

শীতে কাঁপছে উত্তরের মানুষ, কুয়াশায় ঢাকা পড়েছে সূর্য

শীতে কাঁপছে দেশের উত্তরাঞ্চলের মানুষ। কুয়াশার আড়ালে ঢাকা পড়েছে সূর্য। এ জন্য সৈয়দপুরে উড়োজাহাজ ওঠানামা বন্ধ রয়েছে। শৈত্যপ্রবাহের পদধ্বনি পাচ্ছেন সংশ্লিষ্টরা। শীতজনিত নিউমোনিয়া, শ্বাসকষ্টজনিত রোগবালাই বেড়েছে কয়েকগুণ। সব মিলিয়ে নিম্নআয়ের মানুষের মধ্যে তৈরি হয়েছে নানা শঙ্কা। সরকারিভাবে শীতবস্ত্র বিতরণ শুরু হলেও বেসরকারি পর্যায়ে এখন পর্যন্ত উল্লেখযোগ্য কেউ শীতার্তদের পাশে দাঁড়ায়নি। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর।

রংপুর : পশ্চিমা বাতাসের সঙ্গে কনকনে ঠান্ডা অনুভব হওয়ায় বেকায়দায় পড়েছে রংপুরের সাধারণ মানুষ। ফলে এ অঞ্চলের দরিদ্র শীতার্ত মানুষের অবস্থা কাহিল হয়ে পড়তে শুরু করেছে। আবহাওয়া অফিস বলছে, এই সপ্তাহে মৃদু অথবা মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে এই অঞ্চলে। দুই দিন ধরে এ অঞ্চলের মানুষ সূর্যের মুখ ঠিকমতো দেখছে না। কোথাওবা দেখা গেলে তাও ছিল খুব অল্প                সময়ের জন্য। গতকাল সারা দিন আকাশ কুয়াশাচ্ছন্ন ছিল। সেই সঙ্গে হিমেল হাওয়ায় কনকনে শীত।

তিস্তা তীরবর্তী নীলফামারীর ডোমার, ডিমলা, জলঢাকা, লালমনিরহাট জেলার পাটগ্রাম, কুড়িগ্রামের চিলমারী, রৌমারী, রংপুরের গঙ্গাচড়া, কাউনিয়া, পীরগাছা ও গাইবান্ধার নদী বেষ্টিত মানুষজন শীতে কাবু হয়ে পড়েছেন।

আবহাওয়া অফিস জানায়, শুক্রবার এ অঞ্চলে  সর্বনিম্ন তাপমাত্রা ১১ ডিগ্রি সেলসিয়াস ছিল কুড়িগ্রামের রাজারহাটে। রংপুরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়াবিদ মোস্তাফিজার রহমান জানান, প্রতিদিনই সর্বনিম্ন তাপমাত্রা কমছে। এই সপ্তাহে এই অঞ্চলের ওপর দিয়ে মৃদু অথবা মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

নওগাঁ : দেশের সীমান্তবর্তী জেলা নওগাঁয় সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আবহাওয়া অধিদফতরের কর্মকর্তারা বলছেন, চলতি মৌসুম এটিই দেশের সর্বনিম্ন তাপমাত্রা। এর আগে ১৬ ডিসেম্বর চুয়াডাঙ্গায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৩ ডিগ্রি সেলিসিয়াস রেকর্ড করা হয়।

বদলগাছী আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের কর্মকর্তা নজরুল ইসলাম বলেন, ঘন কুয়াশার সঙ্গে উত্তরের হিমেল বাতাস প্রবাহিত হওয়ায় গত এক সপ্তাহ ধরে তাপমাত্রা নিম্নমুখী হতে শুরু করেছে। বৃহস্পতিবার সন্ধ্যা থেকে নওগাঁয় মৃদু শৈত্যপ্রবাহ বইছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার ব্যবধান কমে যাওয়ায় তীব্র শীত অনুভূত হচ্ছে। এর আগে গত মঙ্গলবার নওগাঁয় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এদিকে ঘন কুয়াশার সঙ্গে উত্তরের হিমেল বাতাসে ভোগান্তি বাড়ছে নওগাঁবাসীর। বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষ। অপরদিকে ঘন কুয়াশার কারণে নওগাঁ শহরের রাস্তাঘাটগুলাতে হেডলাইট জ্বালিয়ে যানবাহন চলাচল করতে দেখা গেছে।

নীলফামারী : জেলার সৈয়দপুরে ঘন কুয়াশার কারণে বিমানবন্দরে উড়োজাহাজ ওঠানামা সাময়িক বন্ধ রয়েছে। গতকাল বেলা সাড়ে ১১টা পর্যন্ত ঢাকা-সৈয়দপুর রুটে কোনো ফ্লাইট চলাচল করেনি। এতে বিমানবন্দরে ঢাকাগামী কয়েকটি বিমানের শত শত যাত্রী আটকা পড়েন।

লালমনিরহাট : ঘন কুয়াশায় আর কনকনে ঠান্ডায় জবুথবু তিস্তা ধরলার শতাধিক চরের মানুষ। গত দুই দিন ধরে ঘন কুয়াশা আর ঠান্ডায় কাহিল লালমনিরহাটের নিম্ন আয়ের মানুষ। বিশেষ করে বৃদ্ধ ও শিশুরা শীতজনিত রোগে ভুগছেন। এদিকে জেলার খেটে খাওয়া মানুষগুলো পড়েছে বিপাকে। গতকাল সারা দিন লালমনিরহাটে সূর্যের লুকোচুরি করলেও বেড়েছে কনকনে শীত। জীবন-জীবিকার তাগিদে শীতকে উপেক্ষা করে পাতলা কাপড় পরে কাজের সন্ধানে  নিম্নআয়ের মানুষ।

কুড়িগ্রাম : কুড়িগ্রামে গতকাল থেকে তাপমাত্রা কমতে শুরু করেছে বলে আবহাওয়া অফিস জানিয়েছে। সকাল ৯টায় রাজারহাট কৃষি আবহাওয়া পর্যবেক্ষণ অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. তুহিন মিয়া জানান, জেলার তাপমাত্রা ১১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। যা গত তিন দিনের চেয়ে অনেকটা কমেছে। তবে ডিসেম্বরের শেষ দিকে এ তাপমাত্রা কমে মৃদু শৈত্যপ্রবাহের আশঙ্কা রয়েছে বলে জানান তিনি।

দিনাজপুর : দিনাজপুরে প্রতিদিনই কমছে তাপমাত্রা, বাড়ছে শীতের তীব্রতা। বেড়েছে ঘন কুয়াশা। দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অফিসের কর্মকর্তা মো. আসাদুজ্জামান জানান, শুক্রবার দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ দশমিক ২ডিগ্রি সেলসিয়াস, বুধবার ১৪.৫ ডিগ্রি এবং মঙ্গলবার তাপমাত্রা ছিল ১৫.৫ ডিগ্রি সেলসিয়াস ছিল। এ মাসেই একটি শৈত্যপ্রবাহের আশঙ্কা রয়েছে বলে জানান তিনি। হিলি : ভোররাত থেকে সকাল পর্যন্ত জেঁকে বসেছে শীত। দিন যতই যাচ্ছে শীতের মাত্রা ততই বাড়ছে। সকাল ১০টা পর্যন্ত রোদের দেখা মিলেনি। পরে রোদ উঠলেও তীব্রতা কম।

 

সর্বশেষ খবর