সোমবার, ২ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

সারা দেশে বই উৎসব

বিশ্বে এটি অনন্য দৃষ্টান্ত : ডা. দীপু মনি

প্রতিদিন ডেস্ক

সারা দেশে বই উৎসব

শিক্ষার্থীদের হাতে হাতে বই -বাংলাদেশ প্রতিদিন

ভবিষ্যৎ বিনির্মাণের লড়াইয়ে শামিল হওয়া শিশুরা এবারও নতুন বছরের প্রথম দিনে সরকারিভাবে বিতরণের জন্য প্রদত্ত বিনামূলে নতুন পাঠ্যপুস্তক হাতে পেয়েছে। এই উদ্যোগকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বিশ্বের মধ্যে একটি অনন্য দৃষ্টান্ত হিসেবে উল্লেখ করেছেন। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

গাজীপুর : বছরের প্রথম দিনে সারা দেশের শিক্ষার্থীদের হাতে নতুন পাঠ্যপুস্তক বিতরণের উৎসবের অংশ হিসেবে গাজীপুরের কাপাসিয়ায় উৎসবমুখর পরিবেশে গতকাল শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত ‘জাতীয় পাঠ্যপুস্তক উৎসব-২০২৩’ পালিত হয়েছে। কাপাসিয়া সরকারি পাইলট উচ্চবিদ্যালয় মাঠে এক বর্ণাঢ্য অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রধান অতিথি হিসেবে আনুষ্ঠানিকভাবে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে নতুন বই তুলে দেন। উৎসবে প্রধান অতিথির বক্তব্যে ডা. দীপু মনি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘তোমরাই স্মার্ট বাংলাদেশ গড়ার কারিগর। তোদেরকেই গড়তে হবে বাংলাদেশ। সারা দেশে বই উৎসব পালিত হচ্ছে। পৃথিবীতে বাংলাদেশ অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। যেখানে বছরের প্রথম দিন একটি বই উৎসব হয়। যেখানে আমাদের কোটি কোটি শিক্ষার্থী বই উৎসবে অংশগ্রহণ করে। বাংলাদেশ আজকে শিক্ষায়, যোগাযোগে, কৃষিতে, শিল্প উৎপাদনসহ এমন কোনো ক্ষেত্র নেই যেখানে দ্রুত উন্নয়ন হচ্ছে না।’ এসব উন্নয়নের জন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। কাপাসিয়া সরকারি পাইলট উচ্চবিদ্যালয় মাঠে সকালে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দীকের সভাপতিত্বে পাঠ্যপুস্তক উৎসবে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি এমপি, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব কামাল হোসেন, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর নেহাল আহমেদ, কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. মো. ওমর ফারুক, মাদরাসা শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. হাবিবুর রহমান, গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমান, গাজীপুর জেলা পরিষদ চেয়ারমান মোতাহার হোসেন মোল্লা, জেলা পুলিশ সুপার কাজী শফিকুল আলম, কাপাসিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট আমানত হোসেন খান, কাপাসিয়া উপজেলা নির্বাহী অফিসার এ কে এম গোলাম মোর্শেদ খান প্রমুখ। পরে প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিরা শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন। উৎসবে আগত উচ্ছ্বসিত শিক্ষার্থীরা বলেছেন, নতুন বছরে নতুন বই পেয়ে খুশি তারা।

এদিন সকাল থেকেই নতুন বইয়ের ঘ্রাণ নিতে দলে দলে শিক্ষার্থী আসতে শুরু করেন বিদ্যালয় মাঠে। তাদের কোলাহল আর উদ্দীপনা অনুষ্ঠানস্থলে ভিন্ন মাত্রা যোগ করে। সকাল ১০টার আগেই ‘পাঠ্যপুস্তক উৎসব’ লেখা লাল ক্যাপ পরিহিত শিক্ষার্থীরা বিশাল প্যান্ডেলে অবস্থান নেন। এর আগে প্রধান অতিথিসহ আমন্ত্রিত অতিথিরা উৎসবমুখর পরিবেশে বেলুন উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন।

চট্টগ্রাম : নতুন বছর, নতুন বই। নতুন এক অভিজ্ঞতা নিয়ে বাড়ি ফিরেছে প্রাথমিকের শিক্ষার্থীরা। বছরের প্রথম দিনেই বই পেয়ে উচ্ছ্বসিত তারা। যদিও সব বই না পাওয়ার বেদনাও আছে। করোনাভাইরাসের কারণে গত দুই বছর বই উৎসব না হলেও গতকাল সারা দেশের ন্যায় চট্টগ্রামে হয়েছে বই উৎসব।

সিলেট : সিলেট মহানগর ও জেলার প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে গতকাল সকালে উৎসব করে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে সরকারি পাঠ্যবই তুলে দেওয়া হয়। সিলেটে সব মিলিয়ে শিক্ষার্থীদের প্রায় ৭২ লাখ নতুন বই দেওয়া হয়।

খুলনা : খুলনা জেলা পর্যায়ে মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মাঝে পাঠ্যপুস্তক বিতরণ উৎসব গতকাল খুলনা সরকারি বালিকা উচ্চবিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার শহিদুল ইসলাম। এ সময় উৎসবমুখর পরিবেশে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হয়। এ বছর সারা দেশে চার কোটি সাড়ে ২৭ লাখ শিক্ষার্থীর মাঝে প্রায় সাড়ে ৩৫ কোটি নতুন বই বিতরণ হবে।

সাতক্ষীরা : বছরের শুরুতেই শীতের কুয়াশা মাখা সকালে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে সাতক্ষীরায় প্রাথমিক ও উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণ উৎসব অনুষ্ঠিত হয়েছে। নতুন বছরের প্রথম দিনেই নতুন বই হাতে পেয়ে আনন্দে উচ্ছ্বসিত সাতক্ষীরার ১৬০৭ শিক্ষাপ্রতিষ্ঠানের ৫ লাখ ১৮ হাজার শিক্ষার্থী।

লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরে উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে নতুন পাঠ্যবই বিতরণ করা হয়েছে। জেলার ৫টি উপজেলার শিক্ষার্থীদের মাঝে নতুন বই তুলে দেওয়া হয়।

রাজশাহী : গেল দুই বছর করোনার কারণে উৎসবমুখর পরিবেশে বই বিতরণ সম্ভব না হলেও এ বছরের প্রথম দিনেই হয়েছে বই বিতরণ উৎসব। রাজশাহীর আঞ্চলিক শিক্ষা অফিসের আয়োজনে এবারে নগরীর অগ্রণী স্কুলে বই উৎসবের আয়োজন করা হয়। সকালে অগ্রণী স্কুলের শিক্ষার্থীদের বইয়ের মধ্য দিয়ে এ উৎসবের সূচনা হয়। শীত কুয়াশা উপেক্ষা করে নতুন বই পেতে সকাল থেকেই অভিভাবকদের সঙ্গে নিয়ে আসেন শিক্ষার্থীরা।

বরিশাল : বরিশালেও বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বই উৎসব অনুষ্ঠিত হয়েছে। ইরেংজি বছরের প্রথম দিন প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে বরিশাল জেলায় ৩৭ লাখ বই বিতরণ করা হয়। তবে সব শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দিতে পারেনি কর্তৃপক্ষ। গতকাল ৮৫ ভাগ শিক্ষার্থী নতুন বই পেলেও ১৫ ভাগ শিক্ষার্থী নতুন বইয়ের ঘ্রাণ থেকে বঞ্চিত হয়েছে বছরের প্রথম দিন। তাদের হাতে আগামী কয়েক দিনের মধ্যে নতুন বই তুলে দেওয়ার কথা বলেছেন জেলা প্রশাসক।

রংপুর : এবার রংপুর বিভাগের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের ৫২ লাখ ৭০ হাজার ৩৬১ জন শিক্ষার্থীর মাঝে ৪ কোটি ৪১ লাখ ৯৪ হাজার ১৯৩টি বই বিতরণের কার্যক্রম শুরু হয়েছে। উৎসব দিবস উপলক্ষে গতকাল সকালে রংপুর জিলা স্কুল অডিটরিয়ামে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) আবু জাফর। জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা রংপুর অঞ্চলের পরিচালক এস এম আবদুল মতিন লস্কর, অতিরিক্ত জেলা প্রশাসক ফিরুজুল কবির, জেলা শিক্ষা অফিসার এনায়েত হোসেন।

মৌলভীবাজার : মৌলভীবাজারে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে বই উৎসব সম্পন্ন হয়েছে। নতুন বই পেয়ে আনন্দে মাতোয়ারা শিক্ষার্থীরা। তবে জেলায় প্রাথমিক পর্যায়ে ৩৫ শতাংশ ও মাধ্যমিক পর্যায়ে ৩০ শতাংশ বই ঘাটতি নিয়েই নতুন শিক্ষা বর্ষ শুরু হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ : সকালে চাঁপাইনবাবগঞ্জ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিশু শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে বই উৎসবের উদ্বোধন ঘোষণা করেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খান। এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সাইফুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি পাপিয়া সুলতানা, মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা তোহসিনা খাতুন, শিক্ষক মোনায়েম সনিসহ শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ। এর আগে নবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে মাধ্যমিক শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খান।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ায় উৎসবমুখর পরিবেশে বই উৎসব অনুষ্ঠিত হয়েছে। উৎসবের আওতায় জেলার প্রতিটি বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে বছরের প্রথম দিনেই নতুন বই তুলে দেওয়া হয়। এ উপলক্ষে সকালে ব্রাহ্মণবাড়িয়া শহরের গভ. মডেল গার্লস হাইস্কুলে জেলা প্রশাসন ও জেলা শিক্ষা অফিস আয়োজিত বই উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক শাহগীর আলম। এতে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জিয়াউল হক মীরের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার শাখাওয়াত হোসেন, জেলা শিক্ষা অফিসার জুলফিকার হোসেন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার খোরশেদ আলম প্রমুখ।

নীলফামারী : নীলফামারীতে প্রায় ৪৬ লাখ পাঠ্য বই বিতরণ কর্মসূচি শুরু হয়েছে। পয়লা জানুয়ারি বই উৎসবের মাধ্যমে শিক্ষার্থীদের হাতে নতুন বই বিতরণ কর্মসূচির উদ্বোধন করা হয়। নীলফামারী সরকারি উচ্চবিদ্যালয় ও নীলফামারী সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে বই উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ।

মেহেরপুর : মেহেরপুরের বছরের প্রথম দিনে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়ার মধ্য দিয়ে বই উৎসব অনুষ্ঠিত হয়েছে। সকালে রামনগর প্রাথমিক বিদ্যালয় জেলা প্রশাসক ড. মনসুর আলম খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জেলাব্যাপী বই উৎসবের উদ্বোধন করেন। পরে মেহেরপুর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে মাধ্যমিক পর্যায়ে বই উৎসবের উদ্বোধন করা হয়।

মাগুরা : মাগুরায় প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মধ্যে বিনামূল্যে বই বিতরণ উৎসব উদ্বোধন করা হয়েছে। সকাল ১০টায় মাগুরা পারনান্দুয়ালী প্রাথমিক বিদ্যালয় মাঠে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ বই বিতরণ উৎসবের উদ্বোধন করেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর।

উখিয়া (কক্সবাজার) : উখিয়ার পূর্বাঞ্চলখ্যাত জনপদ রাজাপালং ইউনিয়নের প্রত্যন্ত গ্রামীণ জনপদে প্রতিষ্ঠিত চাকবৈঠা উচ্চবিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের মাঝে বই বিতরণ অনুষ্ঠিত হয়েছে। সকাল ১১টায় সারা দেশের ন্যায় নতুন বছরের শুরুতে এই বই বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক মাওলানা আবদুল খালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত বই বিতরণে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন অত্র বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সভাপতি, রত্নাপালং ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান নুরুল কবির চৌধুরী।

টাঙ্গাইল : ‘বঙ্গবন্ধুর দর্শন শিক্ষার উন্নয়ন, শিক্ষা নিয়ে গড়ব দেশ শেখ হাসিনার বাংলাদেশ’- প্রতিপাদ্য সামনে নিয়ে টাঙ্গাইলের নাগরপুরে সারা দেশের ন্যায় বই বিতরণ উৎসব-২০২৩ অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রশাসন, উপজেলা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিস উপজেলা চত্বরে এ বই উৎসবের আয়োজন করেন।

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) : মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ইংরেজি নতুন বছরের প্রথম দিনেই নতুন বই তুলে দেওয়া হয়েছে শিক্ষার্থীদের হাতে। গতকাল শহরের উদয়ন বালিকা উচ্চবিদ্যালয়ে বই উৎসব করে শিক্ষার্থীদের নতুন বই দেওয়া হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা আলী রাজিব মাহমুদ মিঠুনের সভাপতিত্বে এ বই উৎসবে প্রধান অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা উপাধক্ষ্য ড. মো. আবদুস শহীদ এমপি।

টঙ্গী : গাজীপুরে টঙ্গীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে আনন্দঘন পরিবেশে বই উৎসব ও মেধা পুরস্কার বিতরণ করা হয়েছে। গতকাল সকালে টঙ্গী পাইলট স্কুল অ্যান্ড গালর্স কলেজের অধ্যক্ষ আলাউদ্দিন মিয়ার সভাপতিত্বে, বই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন থানা প্রাথমিক শিক্ষা অফিসার শিখা বিশ্বাস।

হিলি (দিনাজপুর) : দিনাজপুরের হিলিতে ইংরেজি নতুন বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে নতুন বই বিতরণের মধ্য দিয়ে বই উৎসবের উদ্বোধন করা হয়েছে। নতুন বই হাতে পেয়ে দারুণ খুশি শিক্ষার্থীরা। ভালোভাবে পড়ালেখা করার প্রত্যাশা ছিল শিক্ষার্থী ও অভিভাবকদের।

চরভদ্রাসন (ফরিদপুর) : ফরিদপুরের চরভদ্রাসনে প্রাথমিক, মাধ্যমিক ও মাদরাসার শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরণ করা হয়েছে। সদর ইউনিয়নের বি এস ডাঙ্গী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশে প্রাথমিক পর্যায়ের এবং চরভদ্রাসন পাইলট উচ্চবিদ্যালয়ে মাধ্যমিক পর্যায়ের এ বই বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

চুয়াডাঙ্গা : উৎসবমুখর পরিবেশে চুয়াডাঙ্গায় বই উৎসব অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০ আদর্শ মডেল প্রাথমিক বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে শিশুদের হাতে নতুন বই তুলে দেওয়া হয়। চুয়াডাঙ্গা জেলা প্রশাসক আমিনুল ইসলাম খান বই উৎসবের উদ্বোধন করেন।

বগুড়া : নতুন বই হাতে পেয়ে উৎসবমুখর হয়ে বাড়ি ফিরেছে শিক্ষার্থীরা। জেলার সব স্কুলের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হয়। বিনামূল্যের নতুন বই পাওয়াকে কেন্দ্র করে শুধু স্কুল শিক্ষার্থীই নয় শিক্ষার্থীদের অভিভাবকও স্কুলের সামনে ভিড় করে। একরাশ প্রশান্তিতে নতুন বই হাতে নিয়ে সন্তানের জন্য অপেক্ষা করতে দেখা গেছে।

রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অন্তর্গত শেখ রাসেল মডেল স্কুল ও বিশ্ববিদ্যালয় স্কুল অ্যান্ড কলেজে বই উৎসব অনুষ্ঠিত হয়েছে। শেখ রাসেল মডেল স্কুলে উৎসবের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

নেত্রকোনা : নেত্রকোনা জেলার ১০ উপজেলাতেই প্রথম দিনে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিশুরা বই পেতে আনন্দে আত্মহারা। উৎসবমুখর পরিবেশে সকালে বই উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট অঞ্জনা খান মজলিশ।

জয়পুরহাট : জয়পুরহাটে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়ার মধ্যে দিয়ে বই উৎসব অনুষ্ঠিত হয়েছে। শহরের সরকারি রামদেও বাজলা উচ্চবিদ্যালয় মাঠে বই উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন জেলা প্রশাসক সালেহীন তানভীর গাজী।

নাটোর : নতুন বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের মাঝে পাঠ্যপুস্তক বিতরণের মাধ্যমে বই উৎসব উদযাপন করা হয়েছে নাটোরে। সকালে নাটোর সরকারি বালক ও বালিকা উচ্চবিদ্যালয়ে তৃতীয় শ্রেণি থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে উৎসবের আনুষ্ঠানিকতা শুরু করেন স্থানীয় সংসদ শফিকুল ইসলাম শিমুল।

ময়মনসিংহ : সকালে নগরের নওমহল মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিকের বই উৎসব এবং বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে মাধ্যমিক পর্যায়ে বই উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাস।

উদ্বোধনের পর শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হয়।

চাঁদপুর : চাঁদপুরেও বছরের প্রথম দিনে শিক্ষার্থীরা বই হাতে পেয়েছে। চাঁদপুর হাসান আলী সরকারি উচ্চবিদ্যালয় মাঠে আয়োজিত বই উৎসবে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন জেলা প্রশাসক কামরুল হাসান।

বাগেরহাট : বাগেরহাট বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক রতন কৃষ্ণ হাওলাদারের সভাপতিত্বে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে বাগেরহাটে বই উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান। অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি আরিফুল ইসলাম, জেলা শিক্ষা কর্মকর্তা কামরুজ্জামান, এমপি শেখ হেলাল উদ্দিনের একান্ত সচিব শেখ ফিরোজুল ইসলাম বক্তব্য রাখেন।

কুড়িগ্রাম : কুড়িগ্রাম সরকারি বালিকা উচ্চবিদ্যালয় মাঠে বই উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে বই উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শামসুল আলম।

পটুয়াখালী : সরকারি জুবিলী উচ্চবিদ্যালয় প্রাঙ্গণে শিক্ষার্থীদের হাতে বছরের নতুন বই তুলে দেন প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক শরীফুল ইসলাম। বই উৎসব অনুষ্ঠানে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শেখ আবদুল্লাহ সাদীদ, জেলা শিক্ষা কর্মকর্তা মজিবর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ভিপি আবদুল মান্নান, প্রধান শিক্ষক রুহুল আমিন।

খাগড়াছড়ি : খাগড়াছড়ি সদরের ঠাকুরছড়া উচ্চবিদ্যালয় মাঠে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়ার অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু। এ সময় জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. সাহাব উদ্দিনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। বছরের প্রথম দিনে নতুন পাঠ্যপুস্তক পেয়ে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা।

ফেনী : ফেনীতেও পালিত হয়েছে বই উৎসব। নতুন বছরের প্রথম দিন শিক্ষার্থীরা হাতে নতুন বই পেয়ে আনন্দে উচ্ছ্বসিত। সকাল ১০টায় ফেনীর জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুদুর রহমানসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে নিয়ে পাঠ্যপুস্তক দিবসের উদ্বোধন করেন। ফেনী শিশু নিকেতন কালেক্টরেট স্কুল, ফেনী সরকারি বালিকা বিদ্যালয় এবং সরকারি পাইলট স্কুলের প্রাথমিক ও মাধ্যমিকের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে ফেনীতে পাঠ্যপুস্তক দিবস পালিত হয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর