শিরোনাম
মঙ্গলবার, ৩ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

বন্দরে সতর্ক নজর রাখতে হবে

ডা. নজরুল ইসলাম

বন্দরে সতর্ক নজর রাখতে হবে

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ভাইরোলজিস্ট অধ্যাপক ডা নজরুল ইসলাম বলেছেন, করোনার উপধরন ‘বিএফ-৭’ অনেক দ্রুত ছড়ায়। চীন থেকে আসা একজন রোগী এ উপধরনে আক্রান্ত বলে এর মধ্যেই শনাক্ত হয়েছে। অনেক দেশে ছড়িয়ে পড়েছে করোনার এ উপধরন। তাই স্থল, নৌ, বিমানবন্দরে যাত্রী স্ক্রিনিংয়ে সতর্ক নজর রাখতে হবে।

গতকাল তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, একজন থেকে প্রায় ১৮ জনে ছড়াতে পারে এ উপধরন। এটাতে যারা আক্রান্ত তাদের শারীরিক অবস্থা মারাত্মক কি না এ তথ্য আমরা এখনো পাইনি। চীনের বিজ্ঞানীরা এ বিষয়ে নতুন কোনো তথ্য দেননি। তাই আমাদের সতর্ক থাকার বিকল্প নেই। করোনা আক্রান্ত চার চীনফেরত যাত্রীর টেস্ট করে একজন এ ভ্যারিয়েন্টে আক্রান্ত বলে নিশ্চিত হওয়া গেছে। সবাইকে পৃথকভাবে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। প্রতিটি বন্দরে স্ক্রিনিং জোরদার করতে হবে। সন্দেহ হলে দ্রুত টেস্ট করে নিশ্চিত হতে হবে। আক্রান্ত হলে দ্রুত কোয়ারেন্টাইনের ব্যবস্থা করতে হবে।

অধ্যাপক ডা নজরুল ইসলাম বলেন, ভারতে এ উপধরন শনাক্ত হয়েছে। আমাদের দেশ থেকে চিকিৎসার জন্য কিংবা বেড়াতে প্রচুর মানুষ ভারতে যাতায়াত করে। তাই ভারতফেরত যাত্রীদের ব্যাপারে বন্দর কর্তৃপক্ষকে সতর্ক থাকতে হবে। ভয় পাওয়ার কিছু নেই। করোনা মহামারি মোকাবিলা করার অভিজ্ঞতা স্বাস্থ্যকর্মীদের রয়েছে। সাধারণ মানুষও জানে কীভাবে সতর্কতা অবলম্বন করতে হয়। এ অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

সর্বশেষ খবর