শুক্রবার, ৬ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

সাইবার অপরাধে বেশি শিকার নারী

নিজস্ব প্রতিবেদক

সাইবার অপরাধে বেশি শিকার নারী

উদ্বেগ বাড়াচ্ছে সাইবার অপরাধ। দিন দিন অপ্রতিরোধ্য হয়ে উঠছে সাইবার অপরাধীরা। বাড়ছে অপরাধের সংখ্যাও। সাইবার আক্রমণের বেশি শিকার হচ্ছেন নারীরা। তারা প্রতিনিয়ত সামাজিক যোগাযোগমাধ্যমে হয়রানি আর পর্নোগ্রাফির শিকার বেশি হচ্ছেন।

গত বছর প্রকাশ করা স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের এক গবেষণা প্রতিবেদনে বলা হয়, ছবি বিকৃত করে সাইবার স্পেসে অপপ্রচার, পর্নোগ্রাফি কনটেন্ট, সামাজিক যোগাযোগমাধ্যমে অপপ্রচার এবং অনলাইনে-ফোনে বার্তা পাঠিয়ে উত্ত্যক্ত করা হয়। নারীরা এ ধরনের অপরাধের বেশি শিকার হন।

এদিকে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সাইবার ইউনিটের তথ্য অনুযায়ী, প্রতি মাসে তারা কমপক্ষে ৩ হাজার সাইবার অপরাধের অভিযোগ পান। মামলা হলে জড়িতরা আটকও হচ্ছেন। নারীদের পাশাপাশি অনেক পুরুষও সেক্সটরশনের (যৌন সম্পর্কের ঘটনা ফাঁস করার ভয় দেখিয়ে সুবিধা আদায়) শিকার হচ্ছেন। পর্নোগ্রাফির মাধ্যমে সামাজিক বা ব্যক্তি-মর্যাদাহানি, ভয়ভীতির মাধ্যমে অর্থ আদায় বা অন্য কোনো সুবিধা আদায়ের অভিযোগও রয়েছে।

ডিএমপির সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশনের এক পরিসংখ্যান থেকে জানা গেছে, ১৮ বছর বয়সী ছেলেমেয়েদের মধ্যে ৭ শতাংশ, ১৯ থেকে ২৫ বছর বয়সী ছেলেমেয়েদের মধ্যে ৩৪ শতাংশ, ২৬ থেকে ৩৫ বছর বয়সী ছেলেমেয়েদের মধ্যে ৩৬ শতাংশ, ৩৬ থেকে ৫৫ বছর বয়সী নারী-পুরুষের মধ্যে ২০ শতাংশ এবং ৫৫ থেকে বেশি বয়সী নারী-পুরুষের মধ্যে ৩ শতাংশ তথ্যপ্রযুক্তির অপব্যবহার করে অপরাধে জড়াচ্ছে।

জানা গেছে, পুলিশের বিভিন্ন ইউনিট, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি), তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের সাইবার হেল্প ডেস্ক ও ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারে (এনটিএমসি) সাইবার অপরাধ নিয়ে প্রতিদিনই অভিযোগ জমা পড়ছে। অনেক নারী ও তরুণী সাইবার ব্ল্যাকমেলিংয়ের শিকার হয়ে আত্মহননের পথ বেছে নিচ্ছেন।

২০২১ সালের নভেম্বরে হবিগঞ্জের আজমিরীগঞ্জের জলসুখা ইউনিয়নে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন বিএসসি নার্সিংয়ের দ্বিতীয় বর্ষের ছাত্রী ফাতিহা আক্তার আত্মহননের পথ বেছে নেন। মামলা নম্বর সিআর/৭২। অভিযোগ রয়েছে, দুর্বৃত্তরা তার গোসলের দৃশ্য গোপনে ধারণ করে ইন্টারনেটে ছেড়ে দেওয়ার হুমকি দিয়ে ব্ল্যাকমেলিংয়ের চেষ্টা করে আসছিল। ২০২০ সালের ১৬ নভেম্বর পুলিশ সদর দফতরে এলআইসি শাখার অধীনে পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন সেল চালু করা হয়। নারীরাই বেশি মাত্রায় সাইবার হামলার শিকার হওয়ার কারণে পুলিশ সদর দফতর এমন উদ্যোগ নেয়। যাত্রা শুরু করার পর পাওয়া অভিযোগের ৪৩ শতাংশ ছিল ফেক আইডি-সংক্রান্ত। ১০ শতাংশ আইডি হ্যাক, ১৫ শতাংশ ব্ল্যাকমেলিং, ১২ শতাংশ মোবাইল হ্যারাসমেন্ট, ৮ শতাংশ আপত্তিকর কনটেন্ট ছড়ানো এবং বাকি ১২ শতাংশ ছিল অন্যান্য অভিযোগ।

সর্বশেষ খবর