বৃহস্পতিবার, ১২ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ইয়াবা মামলায় মিয়ানমারের সাত নাগরিকের জেল

প্রতিদিন ডেস্ক

কক্সবাজার ও চট্টগ্রামে গতকাল ইয়াবা পাচার মামলায় মিয়ানমারের সাত নাগরিকের বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেওয়া হয়েছে। এর মধ্যে কক্সবাজার জেলা জজ আদালতে মিয়ানমারের ছয় নাগরিকের ১০ বছর করে ও চট্টগ্রামে এক রোহিঙ্গা নাগরিকের পাঁচ বছরের কারাদন্ড দেওয়া হয়েছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা এসব খবর পাঠিয়েছেন।

কক্সবাজার : কক্সবাজারে ইয়াবা পাচার মামলায় মিয়ানমারের ছয় নাগরিককে ১০ বছর করে কারাদন্ড ও ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। একই সঙ্গে ১০ হাজার টাকা অনাদায়ে আরও এক বছরের কারাদন্ডের আদেশ দেওয়া হয়। কক্সবাজার জেলা দায়রা ও জজ আদালতের বিচারক মোহাম্মদ ইসমাইল এ আদেশ দেন। দন্ডপ্রাপ্তরা হলেন- মিয়ানমারের আকিয়াব শহরের বরিমা বরুয়ানের ছেলে চওনা বরুয়া, তারাইংনা শহরের খ্যাইন চউলের ছেলে লাম সিং, আকিয়াবের রাসি অংয়ের ছেলে মং সা, তাজ অংয়ের ছেলে চওনা, উলাটি অংয়ের ছেলে মং চেতে, মৎ সাওয়ের ছেলে উয়া নাই। ২০১৮ সালের ১ মার্চ টেকনাফের সেন্টমার্টিনের কাছে সাগর থেকে ৩ লাখ ইয়াবাসহ মিয়ানমারের ছয় নাগরিককে আটক করেন কোস্টগার্ড সদস্যরা। এ ঘটনায় কোস্টগার্ড কর্মকর্তা খলিলুর রহমান বাদী হয়ে টেকনাফ থানায় মামলা করেন।

চট্টগ্রাম : চট্টগ্রামে মো. মফিজ আলম নামে এক রোহিঙ্গা নাগরিকের পাঁচ বছরের কারাদন্ড এবং ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একই সঙ্গে জরিমানা অনাদায়ে ছয় মাস বিনাশ্রম কারাদন্ডের আদেশ দেওয়া হয়। চট্টগ্রামের চতুর্থ অতিরিক্ত মহানগর আদালতের বিচার শরীফুল আলম ভূঁইয়া এ আদেশ দেন। মফিজ আলম কক্সবাজারের উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পের সোনা আলীর ছেলে। রায়ের সময় আসামি আদালতে অনুপস্থিত ছিলেন। ২০১৮ সালের ১৪ ডিসেম্বর মফিজকে সিনেমা প্যালেক এলাকা থেকে গ্রেফতার করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর। তার কাছ থেকে ১ হাজার পিস ইয়াবা উদ্ধার করা হয়। এ ঘটনায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর পাহাড়তলী সার্কেলের সহকারী উপ-পরিদর্শক রূপম কান্তি পাল বাদী হয়ে কোতোয়ালি থানায় মামলা করেন।

সর্বশেষ খবর