বুধবার, ১৮ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা
আইএমএফ ডিএমডি

ঋণ শোধে সক্ষম বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ সফররত আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ডিএমডি অন্তোনিয়েতে মোনসিও সাইয়েহ বলেছেন, বর্তমান সংকটকালীন আইএমএফ বাংলাদেশকে যে ঋণ সহায়তা দিতে যাচ্ছে তা যথাসময়ে পরিশোধের সক্ষমতা বাংলাদেশের রয়েছে। একটি উন্নত, সমৃদ্ধ ও উচ্চ আয়ের দেশে উত্তরণে আইএমএফ বাংলাদেশকে তার সহায়তা অব্যাহত রাখবে। সংসদ ভবনে স্পিকারের কার্যালয়ে গতকাল স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এসব কথা বলেন। সাক্ষাৎকালে আইএমএফের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অন্তোনিয়েতে মোনসিও সাইয়েহর নেতৃত্বে অ্যাডভাইজর টু ডিএমডি আমিনা লেহরিচি, ডেপুটি ডিরেক্টর এনি মেরি গাল্ডি, মিশন চিফ রাহুল আনন্দ, বাংলাদেশ ও ভুটানের আবাসিক প্রতিনিধি জায়েন্দু দেসহ সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বাংলাদেশের অভূতপূর্ব অগ্রগতির প্রশংসা করে ডিএমডি অন্তোনিয়েতে বলেন, আইএমএফ দীর্ঘদিন ধরে বাংলাদেশের উন্নয়ন সহযোগী। ২০৪১ সাল নাগাদ একটি উন্নত, সমৃদ্ধ ও উচ্চ আয়ের দেশে উত্তরণে আইএমএফ বাংলাদেশকে তার সহায়তা অব্যহত রাখবে। সমগ্র বিশ্ব কভিড-১৯ এর অভিঘাতের কারণে চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে, পাশাপাশি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে কঠিন পরিস্থিতি বিরাজ করছে। উদ্ভূত পরিস্থিতিতে বাংলাদেশের মতো উদীয়মান অর্থনৈতিক দেশগুলো মুদ্রাস্ফীতি সংক্রান্ত চাপ, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি ও বৈদেশিক মুদ্রার রিজার্ভ সংক্রান্ত নানা ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছে। এসব সমস্যা মোকাবিলায় বাংলাদেশের প্রচেষ্টায় আইএমএফ পাশে থাকবে বলে দৃঢ় আশ্বাস প্রদান করেন তিনি। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, আইএমএফ বাংলাদেশকে যে সহযোগিতা প্রদান করছে সে বিষয়ে সংসদ সদস্যদের আইএমএফের রিসোর্স পারসন দ্বারা অরিয়েন্টেশনের মাধ্যমে অবহিত করলে এ বিষয়ে তারা অভিজ্ঞতা অর্জন করতে পারে। এ সময় জাতীয় সংসদের অনুমিত হিসাব, সরকারি হিসাব ও সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত স্থায়ী কমিটির সঙ্গে ভবিষ্যতে আইএমএফ প্রতিনিধি দলের সভা ও সেমিনার আয়োজনের অনুরোধ জানান তিনি। এক্ষেত্রে প্রয়োজনে বিদ্যমান আইনের সংশোধন কিংবা নতুন আইন প্রণয়নে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের আশ্বাস প্রদান করেন স্পিকার। একই সঙ্গে বাংলাদেশ সফরের জন্য আইএমএফ প্রতিনিধি দলকে ধন্যবাদ জানান তিনি।

বাংলাদেশকে দীর্ঘমেয়াদি চ্যালেঞ্জের দিকে নজর দিতে হবে : বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জানান, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর (ডিএমডি) অন্তোনিয়েতে মোনসিও সায়েহ বলেছেন, বিগত দুই দশকে বাংলাদেশ ধারাবাহিক উন্নতি করেছে। বিভিন্ন উন্নয়ন সূচকে বাংলাদেশ ভালো অবস্থানে আছে। বৈশ্বিক অর্থনৈতিক মন্দাবস্থার মধ্যেও দেশটি অপেক্ষাকৃত ভালো অবস্থানে আছে। তবে, বাংলাদেশকে এখন দীর্ঘমেয়াদি চ্যালেঞ্জগুলোর দিকে নজর দিতে হবে। গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের আয়োজনে এক সেমিনারে এসব কথা বলেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান, অর্থনীতি বিভাগের চেয়ারপারসন অধ্যাপক মাসুদা ইয়াসমিন ও আইএমএফ প্রধান রাহুল আনন্দ প্রমুখ।

আইএমএফ ডিএমডি বলেন, দারিদ্র্যতা হ্রাস, কর্মসংস্থান বৃদ্ধি, বিশেষ করে নারীদের কর্মসংস্থান এবং মাতৃমৃত্যু হার কমানোসহ নানা ক্ষেত্রে বাংলাদেশ উন্নতি করছে। দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের তুলনায় স্বাস্থ্য ও জেন্ডার গ্যাপ কমিয়ে আনার ক্ষেত্রেও দেশটির উন্নয়ন লক্ষণীয়। প্রাথমিক ও মাধ্যমিক স্তরে শিক্ষার ক্ষেত্রেও জেন্ডার বৈষম্য কমে এসেছে। পানি ও স্যানিটেশনের মতো মৌলিক অধিকারে মানুষের প্রবেশগম্যতা বেড়েছে। যা দেশটিকে অর্থনৈতিকভাবে শক্ত অবস্থানে পৌঁছাতে সাহায্য করেছে।

তার বক্তব্যের পর প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। এতে অন্তোনিয়েতে মোনসিও সায়েহ ও রাহুল আনন্দ শিক্ষক ও শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন অর্থনীতি বিভাগের চেয়ারপারসন অধ্যাপক মাসুদা ইয়াসমিন।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন অন্তোনিয়েতে মোনসিও সায়েহ। সাক্ষাৎকালে উপাচার্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত ইতিহাস এবং এর শিক্ষা ও গবেষণা কার্যক্রম সম্পর্কে তাকে অবহিত করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসা এবং এর শিক্ষা ও গবেষণা কার্যক্রমের প্রতি গভীর আগ্রহ প্রকাশের জন্য তাকে আন্তরিক ধন্যবাদ জানান তিনি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর