মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

সব আসনেই অধিক মনোনয়নপ্রত্যাশী

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

সব আসনেই অধিক মনোনয়নপ্রত্যাশী

কুমিল্লার ১১টি সংসদীয় আসনের প্রায় সব কয়টিতেই আওয়ামী লীগ ও বিএনপিতে একাধিক মনোনয়নপ্রত্যাশী রয়েছেন। তারা ব্যানার-ফেস্টুন ও সভা-সেমিনারে মনোনয়ন প্রত্যাশার বিষয়টি জানান দিচ্ছেন। খোঁজ নিয়ে জানা যায়, দলীয় মনোনয়নকে কেন্দ্র করে কোথাও দুই পক্ষ বিরোধে জড়িয়ে পড়ছে। জাতীয় সংসদ নির্বাচন যত ঘনিয়ে আসছে মনোনয়নপ্রত্যাশীর সংখ্যাও তত বাড়ছে।

কুমিল্লা- (দাউদকান্দি-মেঘনা) : এ আসনের বর্তমান এমপি আওয়ামী লীগের মেজর জেনারেল (অব.) সুবিদ আলী ভুইয়া। আবারও তিনি দলীয় মনোনয়ন চাইবেন। এ ছাড়া মেঘনা উপজেলা আওয়ামী লীগ সভাপতি শফিকুল আলম, আওয়ামী লীগের কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আবদুস সবুর দলীয় মনোনয়নপ্রত্যাশী। বিএনপি থেকে দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন দলীয় মনোনয়নের দাবিদার। জাতীয় পার্টি থেকে জাতীয় ছাত্র সমাজের সাবেক কেন্দ্রীয় সভাপতি আল মাহমুদ মাখন সরকার মনোনয়ন চাইবেন।

কুমিল্লা- (হোমনা-তিতাস) : এ আসনের বর্তমান এমপি আওয়ামী লীগের সেলিমা আহমাদ মেরী। তিনি আবারও দলীয় মনোনয়ন চাইবেন। উপজেলা আওয়ামী লীগ সভাপতি অধ্যক্ষ আবদুল মজিদ দলীয় মনোনয়নপ্রত্যাশী। বিএনপি থেকে দলের স্থায়ী কমিটির সাবেক সদস্য প্রয়াত এম কে আনোয়ারের ছেলে মাহমুদ আনোয়ার কাইজার ও খালেদা জিয়ার সাবেক সহকারী একান্ত সচিব-২ আবদুল মতিন দলীয় মনোনয়ন চাইবেন। জাতীয় পার্টি থেকে কেন্দ্রীয় নেতা সাবেক এমপি আমির হোসেন ভুঁইয়া মনোনয়নপ্রত্যাশী।

কুমিল্লা- (মুরাদনগর) : ইউসুফ আবদুল্লাহ হারুন এ আসনে আওয়ামী লীগ দলীয় এমপি। তিনি আবার দলীয় মনোনয়নপ্রত্যাশী। উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সরকার এ আসনে দলীয় মনোনয়ন চাইবেন। বিএনপি থেকে দলীয় ভাইস চেয়ারম্যান কাজী শাহ মোফাজ্জল হোসাইন কায়কোবাদ এ আসনে কয়েকবার এমপি নির্বাচিত হয়েছিলেন। এবার তার ছোট ভাই কাজী শাহ মুজিবুল হকও বিএনপির মনোনয়ন চাইতে পারেন বলে জানা গেছে।

কুমিল্লা- (দেবিদ্বার) : এ আসনে আওয়ামী লীগের রাজী ফখরুল বর্তমান এমপি। তার পাশাপাশি কুমিল্লা উত্তর জেলা সাংগঠনিক সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদ, উত্তর জেলা সাধারণ সম্পাদক রৌশন আলী মাস্টার, আমেরিকা প্রবাসী ডা. ফেরদৌস খন্দকার আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী। উপজেলা চেয়ারম্যান, ব্যবসায়ী আবদুল কালাম আজাদ এলাকায় শক্ত অবস্থান নিয়েছেন। বিএনপি থেকে সাবেক এমপি মঞ্জুরুল আহসান মুন্সী ও উত্তর জেলা বিএনপির সদস্য সচিব তারেক মুন্সী দলীয় মনোনয়ন চাইবেন। জাতীয় পার্টি থেকে কেন্দ্রীয় নেতা ইকবাল হোসেন রাজু মনোনয়নপ্রত্যাশী। জামায়াতে ইসলামী থেকে সাহিদুল ইসলাম শহিদ, সিপিবি থেকে আতিকুর রহমান বাশার ও ন্যাপ থেকে আইভি আহমেদ নিজ নিজ দলীয় মনোনয়ন চাইবেন বলে জানা গেছে।

কুমিল্লা- (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) : এ আসনের এমপি আওয়ামী লীগের আবুল হাসেম খান। তাছাড়া দলীয় মনোনয়ন চাইতে পারেন জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক (২০০১ থেকে ২০০৯) অ্যাডভোকেট আনিসুর রহমান মিঠু। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি অধ্যক্ষ সেলিম রেজা সৌরভ, দক্ষিণ জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সাজ্জাদ হোসেন স্বপন ও আওয়ামী লীগ নেতা আবদুছ ছালাম বেগ। বিএনপি থেকে সাংবাদিক নেতা শওকত মাহমুদ, দক্ষিণ জেলা বিএনপির সদস্য সচিব জসিম উদ্দিন, দলের বুড়িচং সভাপতি মিজানুর রহমান মনোনয়নের দাবিদার।

কুমিল্লা- (মহানগরী সদর উপজেলা) : কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি আ ক ম বাহাউদ্দিন বাহার, প্রয়াত আওয়ামী লীগ নেতা অধ্যক্ষ আফজল খানের মেয়ে এমপি আনজুম সুলতানা সীমা আওয়ামী লীগের মনোনয়ন চাইবেন। এ আসনে আ ক ম বাহাউদ্দিন বাহার বর্তমান এমপি। বিএনপি থেকে দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক সাবেক এমপি আমিন-উর রশিদ ইয়াছিন, বহিষ্কৃত বিএনপি নেতা সাবেক মেয়র মনিরুল হক সাক্কু ও মহানগর বিএনপি নেতা কাউসার জামান বাপ্পী মনোনয়ন চাইবেন।

কুমিল্লা- (চান্দিনা) : এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রার্থী উত্তর জেলার সহসভাপতি ডা. প্রাণ গোপাল দত্ত ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি মুনতাকিম আশরাফ টিটু। ডা. প্রাণ গোপল দত্ত এ আসনের বর্তমান এমপি। বিএনপি থেকে উপজেলা সভাপতি আতিকুল আলম শাওন, সাবেক সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা মফিজুল ইসলাম ভুঁইয়া দলীয় মনোনয়ন চাইবেন। এলডিপির মহাসচিব রেদোয়ান আহমেদ, জাতীয় পার্টির বহিষ্কৃত ভাইস চেয়ারম্যান লুৎফুর রেজা খোকন নিজ নিজ দলের মনোনয়ন প্রার্থী।

কুমিল্লা- (বরুড়া) : এ আসনে আওয়ামী লীগের নাছিমুল আলম চৌধুরী নজরুল বর্তমান এমপি। তার পাশাপাশি আওয়ামী লীগের মনোনয়ন চাইবেন উপজেলা চেয়ারম্যান মইনুল ইসলাম ও ব্যবসায়ী শামীম। বিএনপির সাবেক এমপি জাকারিয়া তাহের সুমন ও কেন্দ্রীয় যুবদল নেতা মোরতাজুল করিম বাদরু মনোনয়নপ্রত্যাশী। জাতীয় পার্টির সাবেক এমপি দক্ষিণ জেলার সভাপতি নুরুল ইসলাম মিলন, উপজেলা সভাপতি ইরফান বিন তোরাব আলী দলীয় মনোনয়নপ্রত্যাশী।

কুমিল্লা- (লাকসাম-মনোহরগঞ্জ) : এ আসনে আওয়ামী লীগের মনোনয়নে বর্তমান এমপি মো. তাজুল ইসলাম। তিনি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। এ ছাড়া উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট ইউনুস ভুইয়া, দলের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির সাবেক সদস্য দেলোয়ার হোসেন ফারুক আওয়ামী লীগের মনোনয়ন চাইতে পারেন। বিএনপি থেকে সাবেক এমপি কর্নেল (অব.) আনোয়ারুল আজিম, বিএনপির শিল্প বিষয়ক সম্পাদক আবুল কালাম মনোনয়নপ্রত্যাশী।

কুমিল্লা-১০ (নাঙ্গলকোট, সদর দক্ষিণ লালমাই) : এ আসনের আওয়ামী লীগের মনোনয়নে বর্তমান এমপি আ হ ম মুস্তফা কামাল। তিনি বর্তমান অর্থমন্ত্রী। অর্থমন্ত্রীর শরীর ভালো নেই। তিনি এলাকায় যান না। এই আসনে প্রার্থী চমক আসতে পারে। বিএনপির দলীয় চেয়ারপারসনের উপদেষ্টা মনিরুল হক চৌধুরী, সাবেক এমপি আবদুল গফুর ভুইয়া, বিএনপি নেতা মোবাশ্বের আলম ভুইয়া মনোনয়ন চাইতে পারেন।

কুমিল্লা-১১ (চৌদ্দগ্রাম) : এ আসনে আওয়ামী লীগের মজিবুল হক বর্তমান এমপি। তিনি সাবেক রেলমন্ত্রী। প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী, সাবেক পৌর চেয়ারম্যান মিজানুর রহমান আওয়ামী লীগের মনোনয়ন চাইতে পারেন বলে শোনা যাচ্ছে। কামাল নাসের চৌধুরী সঙ্গে নেতা কর্মীরা যোগাযোগ বাড়িয়েছে। জামায়াতের সাবেক এমপি ডা. আবদুল্লাহ মোহাম্মদ তাহের দলীয় মনোনয়ন চাইবেন। বিএনপি থেকে কামরুল হুদা এবং জাতীয় পার্টি (এরশাদ) থেকে এয়ার আহমেদ সেলিম নিজ নিজ দলের মনোনয়নপ্রত্যাশী।

 

সর্বশেষ খবর