রবিবার, ১২ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

জমজমাট বিকিকিনি

মোস্তফা মতিহার

জমজমাট বিকিকিনি

পঞ্জিকার প্রথাগত নিয়মের তোয়াক্কা না করে বসন্তকে আগাম বরণ করেছেন অমর একুশে বইমেলায় আগত বইপ্রেমী ও দর্শনার্থীরা। প্রেমিকের হাতে হাত রেখে প্রিয়তমার আবেগি মন দোলায়িত হয়েছিল ফাগুনের উন্মাদনায়। গতকাল অমর একুশে বইমেলার একাদশ দিনে বাসন্তী রঙের শাড়ি আর পাঞ্জাবিতে যুগলবন্দি কপোত-কপোতী মেলায় ডেকে এনেছেন বসন্তকে। নিয়ম অনুযায়ী সকাল ১১টায় শুরু হয় ছুটির দিনের মেলা। এরপর টানা দুই ঘণ্টা শিশুপ্রহরের শিশুচত্বরের সিসিমপুরে খুদে পাঠকদের দূরন্তপনা শেষে বিকালের দিকে তারুণ্যের ঢল নামে মেলার সোহরাওয়ার্দী উদ্যানে। বিকাল ৫টা থেকে মেলার প্রবেশদ্বার বন্ধ হওয়ার সময় রাত ৯টা পর্যন্ত ছিল বইপ্রেমীদের ঢল। ছিমছাম বিকালের পর বইপ্রেমীদের ভিড়ে ও বই কেনার দৃশ্যে সন্ধ্যাটি হয়ে ওঠে উপভোগ্য। এমন ক্ষণের জন্যই যেন অপেক্ষা করছিলেন প্রকাশক ও বিক্রয়কর্মীরা। ছুটির দিনের মেলায় প্রায় প্রতিটি স্টল ও প্যাভিলিয়নেই ছিল আশাতীত বিকিকিনি। ফাগুনের আগের এমন দিনের বিক্রিতে এবারের বইমেলার সফলতা নিয়ে আশা প্রকাশ করেছেন বেশির ভাগ প্রকাশক ও প্রকাশনা সংস্থায় কর্মরতরা। 

নঈম নিজামের ‘খোয়াজ খিজিরের চশমা’ : প্রকাশনা সংস্থা অন্বেষা প্রকাশন থেকে প্রকাশিত হলো বাংলাদেশ প্রতিদিন-এর সম্পাদক নঈম নিজাম রচিত কলামের বই ‘খোয়াজ খিজিরের চশমা’। এক বছর ধরে বাংলাদেশ প্রতিদিনে প্রকাশিত তথ্যভিত্তিক, বিশ্লেষণধর্মী ও সুপাঠ্য ৪১টি কলাম দিয়ে সাজানো হয়েছে এ বইটি। ভাষার সৌকর্য ও শব্দ চয়নের সুনিপুন গাঁথুনিতে বাংলাদেশ প্রতিদিনে প্রকাশিত প্রতিটি কলাম ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। লেখকের অন্যান্য কলামের বইগুলোর মতো এ কলামগুলো নিয়ে পাঠকদের মাত্রাতিরিক্ত চাহিদার নিরীখে এক মলাটে বন্দি করে বই আকারে এবারের মেলায় এনেছে শীর্ষস্থানীয় প্রকাশনা সংস্থা অন্বেষা। মেলায় আসার পর থেকে বইটি পাঠকদের নজর কাড়তে সক্ষম হয়েছে বলে জানালেন প্রকাশক শাহাদাত হোসেন।

বইটির বিষয়ে প্রকাশক বলেন, আগের বইগুলোর মতো এ বইটির জন্য পাঠকরা মুখিয়ে ছিলেন। মেলা শুরুর পর থেকে প্রায় প্রতিদিনই পাঠকরা প্যাভিলিয়নে এসে বইটির ব্যাপারে জানতে চাইতেন। বইটি কবে আসবে? এখনো আসছে না কেন? এত দেরি কেন? বইটি মেলায় আসার আগেই পাঠকদের এমন প্রশ্নে বইটির সফলতা নিয়ে আমি আশাবাদী। পাঠক চাহিদার নিরীখে আগামী দু-একদিনের মধ্যে বইটির দ্বিতীয় সংস্করণ মেলায় আসবে বলে জানিয়েছেন প্রকাশক শাহাদাত হোসেন।

সমকালীন রাজনীতি,  অর্থনীতি, ইতিহাস ও সমাজ-সংস্কৃতির বিভিন্ন বিষয় উঠে এসেছে বইটিতে। বাংলাদেশের স্বাধীনতার আগের ও পরের ইতিহাসের অনেক অজানা অধ্যায়ও এতে স্থান পেয়েছে।

শাকীর এহসানুল্লাহর প্রচ্ছদে ২৪৬ পৃষ্ঠার বইটির দাম ৫৩৫ টাকা। দিল্লির প্রেস মিনিস্টার সাংবাদিক শাবান মাহমুদকে বইটি উৎসর্গ করেছেন লেখক নঈম নিজাম।

নতুন বই : বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্য অনুযায়ী, গতকাল অমর একুশে বইমেলার একাদশ দিনে নতুন বই প্রকাশ পেয়েছে ১৯১টি। এদিন প্রকাশিত বইগুলোর মধ্যে গল্পের বই ২১টি, উপন্যাস ৩২, প্রবন্ধ ৯, কবিতা ৫১, গবেষণা তিন, ছড়া ছয়, শিশুসাহিত্য ৯, জীবনী চার, রচনাবলি দুই, মুক্তিযুদ্ধভিত্তিক দুই, নাটক একটি, বিজ্ঞান বিষয়ক পাঁচ, ভ্রমণ দুই, ইতিহাস ছয়, রাজনীতি দুই, চিকিৎসা/স্বাস্থ্যবিষয়ক চার, বঙ্গবন্ধু বিষয়ক তিন, রম্য/ধাঁধা দুই, ধর্মীয় এক, সায়েন্সফিকশন ছয় ও অন্যান্য ২০টি। গত এগারো দিনে মেলায় নতুন বই এসেছে ১ হাজার ২১৬টি।

 

মূল মঞ্চ : বিকাল ৪টায় মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘স্মরণ : আশরাফ সিদ্দিকী,’ এবং ‘স্মরণ সাঈদ আহমদ’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন ইয়াসমিন আরা সাথী এবং মাহফুজা হিলালী। খুরশীদা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানের আলোচনায় অংশ নেন উদয়শংকর বিশ্বাস, শামস আল দীন, রীপা রায় এবং আবদুল হালিম প্রামাণিক।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি হারিসুল হক, রিশাদ হুদা, শেলী সেলিনা, আসাদউল্লাহ এবং জরিনা আখতার। আবৃত্তি করেন গোলাম সারোয়ার, মো. মাসকুরে সাত্তার, বেলায়েত হোসেন এবং সায়েরা হাবীব। দলীয় আবৃত্তি করে উদ্ভাস আবৃত্তি সংগঠন এবং সমস্বরের শিল্পীরা। সংগীত পরিবেশন করেন রওশন আলম, অনাবিল ইহসান, মামুনুল হক সিদ্দীক, জুলি শারমিলী, ফারহানা আক্তার, মো. রবিউল হক, আরতি রানী সেন এবং জয় চক্রবর্তী।

অন্যদিকে প্রায় ২ শতাধিক প্রতিযোগীর অংশগ্রহণে সকাল ১০টায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তেন অনুষ্ঠিত হয় শিশু-কিশোর সংগীত প্রতিযোগিতার প্রাথমিক বাছাই পর্ব।

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর