রবিবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ঘাটতি ১৭ হাজার কোটি টাকা

শাহেদ আলী ইরশাদ

ঘাটতি ১৭ হাজার কোটি টাকা

চলতি অর্থবছরের প্রথম সাত মাসে (জুলাই-জানুয়ারি) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) শুল্ক-কর আদায়ে ঘাটতি ১৭ হাজার ১৭০ কোটি টাকা। এই সময়ে এনবিআর আদায় করেছে ১ লাখ ৭২ হাজার ৪০৫ কোটি টাকা। এই সাত মাসে আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ৮৯ হাজার ৫৭৫ কোটি টাকা।

অর্থ বিভাগের হিসাবে রাজস্ব আদায়ের এ চিত্র পাওয়া গেছে। চলতি অর্থবছরের প্রথম সাত মাসে রাজস্ব আদায় লক্ষ্যমাত্রার চেয়ে কম হলেও গত অর্থবছরের একই সময়ের তুলনায় আদায় বেশি হয়েছে প্রায় ১২ শতাংশ। চলতি ২০২২-২৩ অর্থবছরের বাজেটে ৩ লাখ ৭০ হাজার কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছে এনবিআরকে। লক্ষ্য অর্জনে জাতীয় রাজস্ব বোর্ডকে বেশি রাজস্ব আদায় করতে হবে ৪০ হাজার কোটি টাকা বা ১২ শতাংশ। তবে বিশ্লেষকরা বলছেন, বছর শেষে রাজস্ব আদায় ঘাটতি ৩০ হাজার কোটি টাকা ছাড়িয়ে যাবে।

সরকার যেসব খাত থেকে রাজস্ব আয় করে এর মধ্যে সবচেয়ে বেশি আদায় হয় মূল্য সংযোজন কর (মূসক) থেকে। চলতি অর্থবছরের (২০২২-২৩) প্রথম সাত মাসে মূসক থেকে ৬৯ হাজার ১৩৪ কোটি টাকা আদায়ের লক্ষ্য ছিল। কিন্তু     আদায় হয়েছে ৬১ হাজার ২৯৬ কোটি টাকা। একই সময়ে আমদানি শুল্ক আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৬৪ হাজার ৪০০ কোটি টাকা, আদায় হয়েছে ৫৫ হাজার ৯৪৯ কোটি টাকা। তবে আয়করের ক্ষেত্রে আদায় সন্তোষজনক। প্রথম সাত মাসে আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৫৬ হাজার ২০ কোটি টাকা। আদায় হয়েছে ৫৫ হাজার ১৬০ কোটি টাকা। জাতীয় রাজস্ব বোর্ডের কর্মকর্তারা বলেছেন, ব্যবসায়ীরা এলসি সংকটে কাঁচামাল আমদানি করতে পারছেন না। ভোগ্যপণ্য ও কাঁচামাল আমদানি কমে যাওয়ার কারণে আমদানি শুল্ক কমে গেছে। অগ্রিম আয়কর কমেছে। কাঁচামাল আমদানি কমে যাওয়ার কারণে শিল্প-কারখানার উৎপাদন ব্যাহত হচ্ছে। ফলে এনবিআর উৎপাদিত পণ্যে যে শুল্ক, মূসক পেত সেটাও কমে গেছে। হিসাব বলছে, চলতি অর্থবছরের প্রথম সাত মাসে আয় হয়েছে ১ লাখ ৭২ হাজার ৪০৫ কোটি টাকা। আয়ের লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ৮৯ হাজার ৫৭৫ কোটি টাকা। আয়ের লক্ষ্যমাত্রা পূরণ না হলেও আগের অর্থবছরের চেয়ে রাজস্ব আয় বেড়েছে প্রায় ১২ শতাংশ। এ বিষয়ে গবেষণা প্রতিষ্ঠান পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর বলেন, আগামী মাসগুলোতে রাজস্ব আদায় বাড়ার সম্ভাবনাটা কম। এর সঙ্গে আবার যোগ হয়েছে বিদ্যুৎ সংকট। কাঁচামাল সংকটের পাশাপাশি বিদ্যুৎ সংকটে উৎপাদন ব্যাহত হচ্ছে। চলতি অর্থবছরের বাজেটে ৩ লাখ ৭০ হাজার কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছে এনবিআরকে। সে হিসাবে অর্থবছরে বাকি পাঁচ মাসে এনবিআরকে আদায় করতে হবে ১ লাখ ৯৮ হাজার কোটি টাকা। প্রতি মাসে আদায় করতে হবে প্রায় ৪০ হাজার কোটি টাকা। ড. আহসান এইচ মনসুর আরও বলেন, গত বছর এনবিআরের রাজস্ব আদায় প্রবৃদ্ধি হয়েছিল ১৭ শতাংশের মতো। চলতি অর্থবছরের প্রথম মাসের হিসাবে প্রবৃদ্ধি হয়েছে প্রায় ১১ শতাংশ। সেই হিসাবে বছর শেষে ৩০ থেকে ৩৫ হাজার কোটি টাকার ঘাটতি আসবে বলে ধারণা করা হচ্ছে। ২০২১-২২ অর্থবছরের ২ লাখ ৯৪ হাজার ৮০০ কোটি টাকা রাজস্ব আদায় করেছিল জাতীয় রাজস্ব বোর্ড। যদিও সংশোধিত বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর