শনিবার, ৪ মার্চ, ২০২৩ ০০:০০ টা

ছুটির দিনে জমজমাট আইসিসিবি

নিজস্ব প্রতিবেদক

ছুটির দিনে জমজমাট আইসিসিবি

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) জমজমাট হয়ে উঠেছে ১৪তম ‘এশিয়া ফার্মা এক্সপো’ ও ‘১৯তম ঢাকা ইন্টারন্যাশনাল ইয়ার্ন অ্যান্ড ফেব্রিক শো ২০২৩-এর শীতকালীন সংস্করণ’। দুই মেলার আজই শেষ দিন।

আইসিসিবির পাঁচ নম্বর হলে বাংলাদেশ ঔষুধ শিল্প সমিতি, জিপিই এক্সপো প্রাইভেট লিমিটেড ও এলিয়েন্ট লিমিটেডের যৌথ উদ্যোগে ‘এশিয়া ফার্মা মেলা’ চলছে। আয়োজক কমিটি থেকে জানানো হয়, ‘এশিয়া ফার্মা মেলায় আমেরিকা, চীন, ইংল্যান্ড, জার্মানি, মালয়েশিয়া, ভারত, থাইল্যান্ড, ইতালি,  জাপান, সুইজারল্যান্ড, তাইওয়ান, আয়ারল্যান্ড, বাংলাদেশসহ বিশ্বের মোট ২৭টি দেশের ৬৪৫টি কোম্পানি অংশগ্রহণ করেছে। এ আয়োজনে রয়েছে ফার্মা প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং, বায়োটেক ল্যাব ইকুইপমেন্ট, এপিআই ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টস এবং মেশিনারিজ, ফার্মা ফর্মুলেশন্স এবং কন্ট্রাক্ট ম্যানুফ্যাকচারিং। এতে দেশি-বিদেশি উদ্যোক্তারা ঔষধ শিল্প-সংক্রান্ত বিভিন্ন ধরনের আধুনিক প্রযুক্তির যন্ত্রপাতি ও যন্ত্রাংশ এবং কাঁচামাল সম্পর্কে বিশদভাবে জানা যাচ্ছে। এশিয়া ফার্মা এক্সপোটি আন্তর্জাতিক সম্পর্ক তৈরি ও নিজেদের পরিচিতি বাড়াবে বলে মনে করেন মেলায় অংশগ্রহণ করা বাংলাদেশি উদ্যোক্তারা। 

কনফিডেন্স ট্রেড লিমিটেডের ইঞ্জিনিয়ারিং বিভাগের ম্যানেজার ইঞ্জিনিয়ার মো. ইকবাল মাহমুদ বলেন, আমাদের কোম্পানি ১৯৮৩ সাল থেকে সুনামের সঙ্গে কাজ করে চলছে। মেলায় আমাদের দুটি পণ্য নিয়ে কাজ করছি। ফার্মাসিউটিক্যালের ক্লিন রুম ও এয়ার কন্ডিশনিং (এইচভিএসি) নিয়ে কাজ করছি। মেলায় বেশ সাড়া পাচ্ছি। ফার্মাসিউটিক্যালের মানুষ বেশি আসছেন। এ ছাড়া বিভিন্ন ধরনের ইন্ডাস্ট্রির মানুষ আমাদের পণ্য সম্পর্কে খোঁজ নিচ্ছেন। বাংলাদেশের প্রায় সব ধরনের ফার্মাসিউটিক্যাল কোম্পানি আমাদের থেকে পণ্য নিয়ে থাকে। আমাদের পণ্য যুক্তরাষ্টের এফডিএ অনুমোদিত। আমরা ফার্মাসিউটিক্যালের সব ধরনের সলিউশন দেওয়ার চেষ্টা করছি। এখন বাংলাদেশে বিশ্বমানের ওষুধ উৎপাদিত হচ্ছে এবং দেশের মোট অভ্যন্তরীণ চাহিদার ৯৮ শতাংশ পূরণ করা সম্ভব হচ্ছে। একই সঙ্গে এখন বিশ্বের ১৫৩টি দেশে বাংলাদেশের উৎপাদিত মানসম্মত ওষুধ রপ্তানি হচ্ছে। সেমস গ্লোবাল ইউএসএ এবং চায়না টেক্সটাইল ইন্ডাস্ট্রির সাব-কাউন্সিল চায়না কাউন্সিল ফর দ্য প্রমোশন অব ইন্টারন্যাশনাল ট্রেডের আয়োজনে চলছে ১৯তম ঢাকা ইন্টারন্যাশনাল ইয়ার্ন অ্যান্ড ফেব্রিক শো-২০২৩ এর শীতকালীন সংস্করণ এবং পঞ্চম ঢাকা আন্তর্জাতিক ডেনিম শো-২০২৩। রাজধানীর  ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) চার দিনব্যাপী প্রদর্শনী চলছে। প্রদর্শনীর আজ শেষ দিন। সেমস গ্লোবালের  মার্কেটিংয়ের অ্যাসিসট্যান্ট ম্যানেজার অনিক গোমেজ বলেন, কভিড-১৯ মহামারির পর ২০২১ সালে আমরা খুব সফলভাবে ‘টেক্সটেক বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো’সহ অন্যান্য গুরুত্বপূর্ণ প্রদর্শনীর আয়োজন সফলভাবে করতে পেরেছি। এ ছাড়া ব্যবসায়ী ও উদ্যোক্তা মহল থেকে ব্যাপক সাড়া পেয়েছি। সেই ধারাবাহিকতায় নিয়মিত আয়োজনের অংশ হিসেবে এই বছরের প্রথম প্রদর্শনী ‘১৯তম ঢাকা ইন্টারন্যাশনাল ইয়ার্ন অ্যান্ড ফেব্রিক শো ২০২৩ শীতকালীন সংস্করণ’ এবং ‘পঞ্চম ঢাকা আন্তর্জাতিক ডেনিম শো ২০২৩’ আয়োজন করা হচ্ছে। এই প্রদর্শনীতে ৫০০-এর অধিক বুথসহ ১২টি দেশের প্রায় ৩৫০টিরও বেশি কোম্পানি প্রতিনিধিত্ব করছে। এই শিল্পের জন্য অত্যাধুনিক এবং নতুন প্রযুক্তি প্রদর্শনের জন্য এটি একটি ওয়ান-স্টপ প্ল্যাটফরম। যেখানে প্রদর্শন এবং সরাসরি ইন্টারঅ্যাকশনের মাধ্যমে প্রদর্শকদের জন্য একটি ইন্টারঅ্যাকটিভ প্ল্যাটফরম তৈরি হবে।

 

সর্বশেষ খবর