শনিবার, ৪ মার্চ, ২০২৩ ০০:০০ টা

আত্মহত্যার চেষ্টা ছাত্রলীগ নেতার

নিজস্ব প্রতিবেদক

শিক্ষক অপমান করেছেন এই অভিযোগ তুলে ‘আত্মহত্যার চেষ্টা’ করেছেন এসএম এহসান উল্লাহ ওরফে ধ্রুব নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী। তিনি ওই বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ছাত্রলীগের প্রশিক্ষণ বিষয়ক উপ-সম্পাদকও। এই ছাত্রলীগ নেতা শিক্ষককে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে আত্মহত্যার চেষ্টার বিষয়টি জানিয়েছেন। ফেসবুক স্ট্যাটাসে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক অধ্যাপক ড. তানজীমউদ্দিন খানের নাম উল্লেখ করেছেন তিনি। তবে, এ ঘটনাকে ‘বিভ্রান্তি সৃষ্টি’ এবং ‘একাডেমিক ঘটনাকে রাজনৈতিক রং দেওয়া হচ্ছে’ বলে দাবি করেছেন ওই শিক্ষার্থীর সহপাঠীরা। আর শিক্ষক ড. তানজীমউদ্দিন গণমাধ্যমকে বলেছেন, এর পেছনে এক ছাত্রীর সঙ্গে প্রেমঘটিত বিষয় রয়েছে।

জানা গেছে, গত বৃহস্পতিবার রাত সাড়ে ৮টার দিকে ফেসবুকে পোস্ট দেন এসএম এহসান উল্লাহ ধ্রুব। এতে তিনি আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক তানজীমউদ্দিন খানের নাম উল্লেখ করে তার বিরুদ্ধে ‘ছাত্রলীগ করার কারণে অপমান’ ও ‘অন্যায়ের’ অভিযোগ তোলেন এবং প্রধানমন্ত্রীর কাছে এ ঘটনার বিচার দাবি করে ঘুমের ওষুধ খাওয়ার কথা জানান। পোস্ট দেওয়ার পর থেকে তার খোঁজ পাওয়া যাচ্ছিল না। জানা গেছে, ধ্রুব ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন। তাকে হলের পুকুর পাড় থেকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এ ঘটনায় অধ্যাপক ড. মোহাম্মদ তানজীমউদ্দিন খানের বিরুদ্ধে ‘আত্মহত্যার প্ররোচনা’র অভিযোগ তুলে বিচারের দাবিতে বৃহস্পতিবার দিবাগত রাত ১টার দিকে উপাচার্যের বাসভবনের সামনে বিক্ষোভ করে ছাত্রলীগের নেতা-কর্মীরা।

এ বিষয়ে অধ্যাপক ড. মোহাম্মদ তানজীমউদ্দিন খান গণমাধ্যমকে বলেন, বৃহস্পতিবার ধ্রুব আমার কক্ষে আসে। ট্যুরের একটি বিষয় নিয়ে সে তার এক নারী সহপাঠীকে নিয়ে অশ্লীল শব্দ ব্যবহার করে। তার ওই শব্দ শুনে আমি থামিয়ে দেই।

ধ্রুব জানায়, ওই ছাত্রী তার এক সময়ের ভালো বন্ধু ছিল। কিন্তু সে তাকে প্রেমের প্রস্তাব দিলে ওই মেয়ে তা প্রত্যাখান করে। ক্লাস শেষে ট্যুর নিয়ে আজেবাজে কথা ছড়ানোর কারণ জানতে চাই ধ্রুবর কাছে। এক পর্যায়ে আমার সঙ্গে বেয়াদবি করতে শুরু করে সে। তার বেয়াদবি দেখে আমি তাকে বলি, তুমি কোনো নেতা কি না, তা আমি জানি না। তবে যদি নেতা হয়ে থাক, তাহলে আমার কিছু যায় আসে না। কারণ, আমি তোমার শিক্ষক। তাকে পরে বুঝিয়েছি, ফুচকাও খাইয়েছি। কিন্তু হঠাৎ সে ফেসবুকে এসব লিখেছে।

সর্বশেষ খবর