রবিবার, ১৯ মার্চ, ২০২৩ ০০:০০ টা

রোহিঙ্গা ক্যাম্পে ব্যস্ত মিয়ানমার প্রতিনিধিরা

প্রত্যাবাসনে আরও ৭২ জনের তথ্য যাচাই

কক্সবাজার প্রতিনিধি

কক্সবাজারের টেকনাফে শুক্রবার আরও ২৮ পরিবারের ৭২ রোহিঙ্গার তথ্য যাচাই করেছে মিয়ানমার থেকে আসা প্রতিনিধি দল। এ নিয়ে তিন দিনে ২৪০ রোহিঙ্গার তথ্য যাচাই শেষ হলো। স্থলবন্দরের রেস্টহাউসে শুক্রবার সকাল থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সাক্ষাৎকার চলে। এ প্রসঙ্গে লেদা ক্যাম্পের এক রোহিঙ্গা বলেন, আমাদের পরিষ্কার কথা, মিয়ানমার আমাদের দেশ, সেখানে ফিরতে আমরা অপেক্ষায় আছি।

এর আগে মিয়ানমার প্রতিনিধি দল প্রথম দিনে ৯০ জন ও দ্বিতীয় দিনে ৭৮ রোহিঙ্গার তথ্য যাচাই করে। এক হাজার ১৪০ জনের প্রত্যাবাসন তালিকায় মিয়ানমারের অসম্মতি জানানো ৪২৯ জনের তথ্য যাচাই করতে বুধবার দেশটির ১৭ সদস্যের একটি প্রতিনিধি দল টেকনাফ পৌঁছায়।

শুক্রবার তৃতীয় দিনে মিয়ানমার প্রতিনিধি    দলকে সাক্ষাৎ দেওয়া টেকনাফের মৌচনী রোহিঙ্গা ক্যাম্পের এক নারী বলেন, আমাদের নতুন করে যাচাই করার কি দরকার। পুরো আরাকানের অলিগলি যেখানে মুখস্থ তারা সেখানে আমাদের ঠেকাবে কীভাবে। মিয়ানমারে আমাদের এলাকা সম্পর্কে প্রশ্ন করেছিল। যা জানতে চেয়েছে তা তাৎক্ষণিক উত্তর দিয়েছি। কিন্তু আমাদের কখন ফেরত নেবে প্রশ্ন করলে তারা চুপ হয়ে যায়।

লেদা ক্যাম্পের আরেক রোহিঙ্গা বলেন, বুঝতে পারছি না সত্যিকার অর্থে আমাদের ফেরত নেবে কিনা। এরপরও তারা যখন তথ্য চাচ্ছে তা দিতে আসলাম। তথ্য না দিলেই বাহানা করবে রোহিঙ্গারা যেতে রাজি নয়। আমাদের পরিষ্কার কথা, মিয়ানমার আমাদের দেশ, সেখানে ফিরতে আমরা অপেক্ষায় আছি।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) সূত্রে জানা যায়, বাংলাদেশ সরকারের পক্ষ থেকে মিয়ানমারকে ৮ লাখ ৬২ হাজার রোহিঙ্গার একটি তালিকা দেওয়া হয়েছিল। ওই তালিকা থেকে প্রত্যাবাসনের জন্য প্রাথমিকভাবে ১ হাজার ১৪০ জনকে বাছাই করা হয়। এর মধ্যে ৭১১ রোহিঙ্গাকে প্রত্যাবাসনের ব্যাপারে মিয়ানমারের সম্মতি মিললেও বাকি ৪২৯ জনের ব্যাপারে মিয়ানমারের আপত্তি ছিল। মিয়ানমারের প্রতিনিধি দল মূলত ওই ৪২৯ রোহিঙ্গার তথ্য যাচাই করবেন।

সর্বশেষ খবর