সোমবার, ১০ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

ব্যবসায়ীরা বিপদগ্রস্ত ছাড় দিতে হবে

-------- মো. জসিম উদ্দিন

ব্যবসায়ীরা বিপদগ্রস্ত ছাড় দিতে হবে

চলমান বৈশ্বিক সংকটে ব্যবসায়ীরা চরম বিপদগ্রস্ত বলে মনে করেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন-এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। তিনি বলেন, চলমান সংকট মোকাবিলায় ব্যবসায়ীদের আগামী বাজেটে করছাড় দিতে হবে।

যদিও জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর ব্যবসায়ীদের সঙ্গে কোনো আলোচনাই করছে না। প্রতিষ্ঠানটির সক্ষমতাও বাড়ছে না। ফলে সরকারও প্রত্যাশিত রাজস্ব পাচ্ছে না।

গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। তিনি বলেন, সামনে জাতীয় সংসদ নির্বাচন। স্বভাবগতভাবেই এই সময়ের বাজেটকে সবাই নির্বাচনী বাজেট হিসেবে অবহিত করেন। কিন্তু প্রেক্ষাপট ভিন্ন। করোনা-পরবর্তী সংকট হিসেবে আমাদের সামনে এসেছে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ। এই যুদ্ধে পুরো বৈশ্বিক হিসাব পাল্টে গেছে। চরম সংকটে আছেন দেশের ব্যবসায়ীরা। আমদানি-রপ্তানিতে সমস্যা হচ্ছে। ডলার সংকট প্রকট হয়েছে। এ পরিস্থিতিতে দেশীয় শিল্পে নীতি সহায়তা দিতে হবে। আসছে বাজেটে করছাড় দিতে হবে।

তিনি আরও বলেন, বিশ্বব্যাংক ও আইএমএফের সব প্রেসক্রিপশন শোনা যাবে না। এনবিআর ব্যবসায়ীদের কোনো কথা শুনছে না। অযথাই ব্যবসায়ীদের হয়রানি করছে। অনেক সময় প্রজ্ঞাপন জারি করে এনবিআর, কিন্তু সংশ্লিষ্ট বিষয়ে ব্যবসায়ীদের সঙ্গে কোনো আলাপই হয় না। এটা ঠিক নয়।

এফবিসিসিআই সভাপতি বলেন, বাজেট প্রণয়নে বৈশি^ক পরিস্থিতি, এলডিসি উত্তরণ, স্থানীয় অবকাঠামোর উন্নয়ন, রপ্তানি বহুমুখীকরণ প্রভৃতি বিষয়গুলোকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করা প্রয়োজন। তিনি বলেন, সার্বিক পরিস্থিতি বিবেচনায় আমাদের বেসরকারি খাতের সক্ষমতা প্রতিনিয়ত হ্রাস পাচ্ছে এবং বিষয়টিকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে হবে। কারণ এর সঙ্গে উদ্যোক্তারা সক্ষমতা হারালে সার্বিক অর্থনীতি ক্ষতিগ্রস্ত হবে। দেশে ব্যবসা সহায়ক পরিবেশ উন্নয়নে তিনি লাল ফিতার দৌরাত্ম্য কমানোর ওপর জোর  দেন। পাশাপাশি ব্যাকওয়ার্ড লিঙ্কে শিল্পের উন্নয়নে সহায়ক নীতিমালা প্রণয়নের প্রস্তাব করেন এফবিসিসিআই সভাপতি।

সর্বশেষ খবর