বৃহস্পতিবার, ৪ মে, ২০২৩ ০০:০০ টা

অমর্ত্য সেনের বাড়ির সামনে বিক্ষোভ করবেন মন্ত্রীরা

কলকাতা প্রতিনিধি

নোবেলজয়ী ভারতীয় অর্থনীতিবিদ অমর্ত্য সেনের নামে থাকা ১৩ শতক জমি ফেরত চেয়ে সময়সীমা বেঁধে দিয়েছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। কিন্তু এই জমি রক্ষায় অবস্থান বিক্ষোভ করবেন পশ্চিমবঙ্গের মন্ত্রীরা।

বিশ্বভারতীর তরফে বীরভূম জেলার শান্তিনিকেতনে অমর্ত্য সেনের বাড়ি ‘প্রতীচী’ নোটিস লাগিয়ে বিশ্বভারতী জানায়, এখানে ১৩ শতক জমি ১৫ দিনের মধ্যে, মানে ৬ মের মধ্যে খালি করতে হবে। নইলে বলপ্রয়োগ করা হবে।

বিশ্বভারতীর উচ্ছেদ নোটিসের প্রতিবাদ করে অমর্ত্য সেনের বাড়ির সামনে ধরনায় বসার জন্য মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি রাজ্যের মন্ত্রীকে নির্দেশ দেন।

মঙ্গলবার রাজ্য সরকারের সচিবালয় ‘নবান্ন’য় এক গুরুত্বপূর্ণ বৈঠকে মমতা ব্যানার্জি, শিল্পমন্ত্রী ও বীরভূমের বোলপুর আসনের তৃণমূল কংগ্রেস বিধায়ক চন্দ্রনাথ সেনকে ওই বিক্ষোভের নেতৃত্ব দানের নির্দেশ দেন। ওই বিক্ষোভে অংশ নিতে বলা হয়েছে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এবং নগর উন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিমকে। বিশ্বভারতী কর্তৃপক্ষর সেই জমি দখলের চেষ্টা আটকাতেই মমতার এই নির্দেশ। জমি নেওয়া আটকাতে ওই অবস্থান বিক্ষোভে বীরভূমের সব বাউল এবং লোকসংগীত শিল্পীকে সম্পৃক্ত করে গান, কবিতা পাঠসহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে কর্মসূচি পালন করতে বলা হয়েছে। ৬ এবং ৭ মে সংগীতশিল্পী কবীর সুমন এবং চিত্রশিল্পী শুভা প্রসন্ন অমর্ত্য সেনের বাড়ির সামনে থাকবেন বলে জানা গেছে। এ ব্যাপারে রাজ্য সরকারের এক কর্মকর্তা বলেন, ‘বিশ্বভারতী কর্তৃপক্ষ যদি বুলডোজার নিয়ে ঘটনাস্থলে যায় তবে অবস্থানরত নেতা-নেত্রীরা এক ইঞ্চি জমিও যাতে না ছাড়েন সে ব্যাপারে পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রী।’ উল্লেখ্য, পশ্চিমবঙ্গের বীরভূম জেলার শান্তিনিকেতনে অমর্ত্য সেনের ‘প্রতীচী’ বাড়ির জমি নিয়ে বিতর্ক দীর্ঘদিনের। অমর্ত্য সেনের ‘প্রতীচী’ বাড়িতে মোট জমির পরিমাণ ১.৩৮ একর। বিশ্বভারতীর দাবি ওই জমির পরিমাণ ১.২৫ একর। সে অর্থে বিশ্বভারতী কর্তৃপক্ষের অভিযোগ ‘প্রতীচী’ বাড়িতে ১৩ শতক (ডেসিমেল) জমি দখল করে রেখেছেন অমর্ত্য সেন। তিনটি চিঠি দিয়ে সে জমি ফেরতও চায় বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এই পরিস্থিতিতে প্রথম বার গত জানুয়ারি মাসের শেষের দিকে শান্তিনিকেতনে গিয়ে অমর্ত্য সেনের সঙ্গে দেখা করে জমির মাপজোক সম্পর্কিত বিভিন্ন নথি অমর্ত্য সেনের হাতে তুলে দেন মমতা। জমি নিয়ে এমন বিতর্কের মাঝেই গত মার্চ মাসের মাঝামাঝি নাগাদ অমর্ত্য সেনের পিতা প্রয়াত আশুতোষ সেনের উইল অনুযায়ী আবেদনের ভিত্তিতে বোলপুর ভূমি ও ভূমি সংস্কার দফতর ১.৩৮ একর জমি অমর্ত্য সেনের নামেই রেকর্ড করে দেয়। অমর্ত্য সেনের পাশে দাঁড়িয়ে বিশ্বভারতী কর্তৃপক্ষ ও কেন্দ্রের ক্ষমতাসীন দল বিজেপিকে আগেই হুঁশিয়ারি দিয়ে রেখেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। মুখ্যমন্ত্রীর বার্তা ‘ওরা অমর্ত্য সেনের বাড়ি বুলডোজার দিয়ে ভাঙার চেষ্টা করে দেখুক, আমি সেখানে গিয়ে বসে পড়ব।’ বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে উচ্ছেদের নোটিস দেওয়ার পরিপ্রেক্ষিতে ইতোমধ্যে আদালতের দ্বারস্থ হয়েছেন অমর্ত্য সেন। বীরভূম জেলা দায়রা আদালতে মামলা করেছেন তার আইনজীবী। মূলত বিশ্বভারতীর তরফে যে উচ্ছেদের নোটিস পাঠানো হয়েছে, তার ওপর স্থগিতাদেশ জারি করার জন্যই আদালতের কাছে আর্জি জানিয়েছেন অমর্ত্য সেনের আইনজীবী। ১৫ মে এই মামলার শুনানি।

সর্বশেষ খবর