সোমবার, ৮ মে, ২০২৩ ০০:০০ টা

তালগাছ উপড়ে ফেলায় চেয়ারম্যানকে হাই কোর্টে তলব

নিজস্ব প্রতিবেদক

পটুয়াখালীর কলাপাড়ায় মহিপুর ইউনিয়নের নজিবপুর গ্রামে প্রাচীন ৩০টি তালগাছ উপড়ে ফেলার ঘটনার ব্যাখ্যা দিতে মহিপুর ইউনিয়নের চেয়ারম্যান ও সংশ্লিষ্ট ওয়ার্ডের মেম্বারকে তলব করেছেন হাই কোর্ট। আগামী ১৮ মে তাদের আদালতে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

 বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি এ কে এম রবিউল হাসানের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ তালগাছ উপড়ে ফেলার ঘটনায় গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন আমলে নিয়ে গতকাল স্বতঃপ্রণোদিত হয়ে এ আদেশ দেন। গত ৪ মে ‘গ্রামের ৩০টি তালগাছ কাটলেন চেয়ারম্যান’ শিরোনামে একটি জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। গতকাল ওই প্রতিবেদনটি আদালতের নজরে আনেন আইনজীবী শেখ মো. সোহেল রানা।

প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, পটুয়াখালীর কলাপাড়ায় মহিপুর ইউনিয়নের নজিবপুর গ্রামে গ্রামীণ সড়ক উন্নয়ন কাজের জন্য ২৫ বছরের প্রাচীন ৩০টি তালগাছ ভেকু মেশিন দিয়ে উপড়ে ফেলা হয়েছে। উপজেলা বন ও পরিবেশ কমিটির অনুমোদন ছাড়া সড়কের পাশে তালগাছসহ বনবিভাগের রোপণ করা বিভিন্ন প্রজাতির বেশ কিছু গাছের চারা কেটে ফেলা হয়েছে। ফলে বজ্রপাতের ঝুঁঁকি বৃদ্ধিসহ পরিবেশের ওপর বিরূপ প্রভাব পড়ার আশঙ্কার কথা জানিয়েছেন স্থানীয়রা। স্থানীয়রা এবং পরিবেশবিদরা জানান, তালগাছ বজ্রঝুঁঁকি রোধে অধিক কার্যকর। এ মৌসুমে কালবৈশাখী ঝড় বেশি হয়। তাই তালগাছ না কেটে আরও রোপণ করা উচিত। যে অঞ্চলে তালগাছ বেশি থাকে, সে অঞ্চলে বজ্রপাত হলেও ক্ষয়ক্ষতির পরিমাণ কম হয়।

সর্বশেষ খবর