বুধবার, ২৪ মে, ২০২৩ ০০:০০ টা

রাজধানীতে ১০২ কিলোমিটার বেগে কালবৈশাখী

নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে ১০২ কিলোমিটার বেগে কালবৈশাখী

বিকালের দিকে আকাশ কালো হয়ে শুরু হয় ঝড়ো হাওয়া। নামে বৃষ্টি। সূর্য ডোবার আগেই নেমে আসে রাতের মতো অন্ধকার। ছবিটি গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে তোলা -বাংলাদেশ প্রতিদিন

দিনভর প্রচন্ড গরমের পর গতকাল সন্ধ্যায় রাজধানীতে আঘাত হেনেছে কালবৈশাখী। বিমানবন্দর এলাকায় ঘণ্টায় সর্বোচ্চ ১০২ কিলোমিটার বেগে ঝড় বয়ে গেছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। কালবৈশাখীর আঘাতে রাজধানীর বিভিন্ন এলাকায় গাছের ডালপালা ভেঙে পড়েছে। তবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক গতকাল সন্ধ্যায় জানান, আগারগাঁও এলাকায় পৌনে ৬টায় বাতাসের গতিবেগ প্রতি ঘণ্টায় রেকর্ড করা হয়েছে ৭৪ কিলোমিটার। একই সময়ে বিমানবন্দর এলাকায় গতিবেগ রেকর্ড করা হয় ঘণ্টায় ১০২ কিলোমিটার। ঝড়ের সঙ্গে বৃষ্টি ও বজ্রপাত হয়েছে। সন্ধ্যা ৬টা থেকে রাত পৌনে ৮টা পর্যন্ত রাজধানীতে ১৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। গতকাল সন্ধ্যায় আবহাওয়া অধিদফতরের পরবর্তী ৭ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, ফরিদপুর, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলগুলোর ওপর দিয়ে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ অস্থায়ীভাবে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যান্য অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ অস্থায়ীভাবে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সর্বশেষ খবর