বৃহস্পতিবার, ১ জুন, ২০২৩ ০০:০০ টা

ভর্তি পরীক্ষা জালিয়াতিতে ছাত্রলীগ নেতা, কর্মকর্তা

আটজন গ্রেফতার

রাবি প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২২-২৩ সেশনে স্নাতক প্রথমবর্ষে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় ছাত্রলীগ নেতা ও উপজেলা কর্মকর্তাসহ আটজনকে গ্রেফতার করেছে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালাম বাদী হয়ে এ মামলা করেছেন। গতকাল বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন মেট্রোপলিটনের উপ-পুলিশ কমিশনার বিজয় বসাক।

তিনি বলেন, ভর্তি পরীক্ষায় প্রক্সি দেওয়ার অভিযোগে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ১৬ জনকে আসামি করে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা করেন। সেই পরিপ্রেক্ষিতে এখন পর্যন্ত আটজনকে গ্রেফতার করা হয়েছে। বাকিদেরও গ্রেফতারে কাজ চলছে। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় একটি সংঘবদ্ধ চক্র এসব জালিয়াতি করে থাকে। সেই চক্রের মূল হোতাকে ধরার প্রচেষ্টা চলছে। খুব শিগগিরই তারা ধরা পড়বে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

গ্রেফতার আটজন হলেন- ঝিনাইদহ জেলার ইব্রাহিমের ছেলে ইসরাফিল হোসাইন, রাবি লোকপ্রশাসন বিভাগের ২০১৮-১৯ সেশনের ছাত্র নওগাঁ জেলার মোজাম্মেল হোসেনের ছেলে স্বপন হোসাইন, জয়পুরহাট জেলার গোলাম মোস্তফার ছেলে আবদুর রাকিব, একই জেলার আবদুল কালামের ছেলে বিদ্যুৎ হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইসলামিক স্টাডিজ বিভাগের ২০১৫-১৬ সেশনের ছাত্র ও কক্সবাজার জেলার আবদুল কাশেমের ছেলে এনামুল হক, পাবনা জেলার আবদুল হান্নানের ছেলে সোহানুর রহমান, ৩৮তম বিসিএসে নন-ক্যাডার ও ঝালকাঠি জেলার শেখ আবুল খায়েরের ছেলে শেখ আবু হানিফ এবং রাবির ইতিহাস বিভাগের ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থী নাটোর জেলার হাসিবুল ইসলাম শান্ত।

খোঁজ নিয়ে জানা গেছে, জালিয়াতির অভিযোগে গ্রেফতার শান্ত বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সহসম্পাদক। গ্রেফতারের পর তার কাছে জালিয়াতির বহু তথ্য-উপাত্ত পেয়েছে পুলিশ। তার বিরুদ্ধে আগেও কর্মীদের মারধরের অভিযোগ রয়েছে। এদিকে আবু হানিফ বর্তমানে বরিশালের গৌরনদী উপজেলা সহকারী সমাজসেবা কর্মকর্তা হিসেবে কর্মরত রয়েছেন। প্রক্সি দাতারা ৫০-৬০ হাজার টাকার বিনিময়ে এ জালিয়াতির চুক্তি করেন। প্রত্যেকের অ্যাকাউন্টে লক্ষাধিক টাকাসহ জালিয়াতির তথ্য পেয়েছে পুলিশ। এদিকে বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ সেশনে তিন ইউনিটে (এ, বি, সি) স্নাতক প্রথমবর্ষ ভর্তি পরীক্ষা গতকাল সম্পন্ন হয়েছে। সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক সুলতান-উল-ইসলাম বলেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করা খুবই বড় একটা চ্যালেঞ্জ। তবে সবার সার্বিক সহযোগিতায় সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন সম্ভব হয়েছে। তাছাড়া ভর্তি পরীক্ষায় জালিয়াতির সঙ্গে জড়িত প্রত্যেকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। এ ক্ষেত্রে কোনো ছাড় নেই। বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থীর বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলেই তাদের ছাত্রত্ব বাতিল করা হবে।

সর্বশেষ খবর