শুক্রবার, ২৬ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
সাক্ষাৎকার

স্মার্ট সিটিজেন তৈরি করতেই নতুন কারিকুলাম

মহিবুল হাসান চৌধুরী, শিক্ষামন্ত্রী

আকতারুজ্জামান

স্মার্ট সিটিজেন তৈরি করতেই নতুন কারিকুলাম

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, পাঠ্য বইয়ের তথ্য বা কনটেন্ট পরিবর্তন করা সহজ, কিন্তু শিক্ষাক্রমে পরিবর্তন আনা সহজ নয়, কারণ এর পেছনে অনেক কাজ করতে হয়। কারিকুলাম স্থির করতে পাইলটিং করতে হয়, শিক্ষকদের দক্ষতা-যোগ্যতাকে আমলে নিতে হয়। এ ছাড়াও বিভিন্ন কার্যক্রম করতে হয়। আমরা যে কারিকুলাম নির্ধারণ করেছি এর কাজ শুরু করেছিলাম অনেক আগেই। স্মার্ট বাংলাদেশের অন্যতম অনুষঙ্গ স্মার্ট সিটিজেন তৈরি করতেই নতুন এই কারিকুলাম তৈরি করা হয়েছে। বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে একান্ত সাক্ষাতে এসব কথা বলেন সরকারের নতুন এই শিক্ষামন্ত্রী।

মহিবুল হাসান চৌধুরী বলেন, শিক্ষার সঙ্গে জীবনের একটা সংযোগ থাকতে হবে। সেই সংযোগের লক্ষ্যেই এই কারিকুলাম তৈরি করা হয়েছে। কারিকুলামে একটা নির্দিষ্ট বয়সসীমা পর্যন্ত বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা দেওয়ার কাঠামো দাঁড় করানো হয়েছে। তিনি বলেন, সমাজ-সংস্কৃতি-প্রযুক্তির পরিবর্তনের কারণে পৃথিবীর বিভিন্ন দেশে পাঁচ বছর পরপর শিক্ষাক্রমে পরিবর্তন আনা হয়। শিক্ষাক্রম নির্ধারণ করেন বিশেষজ্ঞরা, আর এই শিক্ষাক্রম বাস্তবায়ন হয় পাঠ্য বইয়ের মাধ্যমে। ধাপে ধাপে এই কারিকুলাম বাস্তবায়ন করা হচ্ছে। যেসব শ্রেণিতে এটি বাস্তবায়ন হচ্ছে সেখান থেকে যে ফিডব্যাক পাওয়া যাবে তা মাথায় রেখেই ভবিষ্যতে কারিকুলাম সংশোধন ও পরিমার্জন করা হবে। শিক্ষামন্ত্রী বলেন, স্মার্ট সিটিজেন হতে হলে স্মার্ট চিন্তাভাবনা করা প্রয়োজন, আর এর জন্য মাল্টি স্কিলড হতে হবে, নানান ধরনের দক্ষতা অর্জন করতে হবে। মাল্টি স্কিলড হওয়ার দক্ষতা সৃষ্টি হবে নতুন কারিকুলামের মাধ্যমে। শুধু প্রাতিষ্ঠানিক শিক্ষা বা সনাতনী পদ্ধতির শিক্ষা পদ্ধতিতে সর্বজনীন শিক্ষা বা হলিস্টিক ডেভেলপমেন্টের জায়গায় ঘাটতি থেকে যায়। এ জন্য দেখা যায় ফলাফল ভালো হলেও প্রায়োগিক দক্ষতা বা সক্ষমতার দিক থেকে একজন শিক্ষার্থী পিছিয়ে থাকে। এর অংশ হিসেবে বিশ্ববিদ্যালয় পর্যায়েও আউটকাম বেজড এডুকেশন চালু করা হয়েছে।

মহিবুল হাসান চৌধুরী বলেন, যে কোনো কারিকুলামই বাস্তবায়ন করা চ্যালেঞ্জের। শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া বড় একটি চ্যালেঞ্জ। শ্রেণিকক্ষ চলমান রেখে সব শিক্ষককে একবারে প্রশিক্ষণ দেওয়া সম্ভব হয় না, এটি একটি সময় সাপেক্ষ ব্যাপার। তবে কারিকুলামে পাঠদানের জন্য টিচার্স গাইড প্রণয়ন করা হয়েছে, অনলাইনে শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। তিনি বলেন, এই কারিকুলাম হচ্ছে দক্ষতা-সক্ষমতা নির্ভর। এর আগের কারিকুলাম ছিল অনেকটা মুখস্থ নির্ভর। শুধু স্মরণশক্তি দিয়ে মেধার যাচাই করা কঠিন, শিক্ষার্থীর দুর্বলতাকে নির্ণয় করাও কঠিন। তাই নতুন কারিকুলামে মূল্যায়ন পদ্ধতিতে পরিবর্তন আনা হয়েছে। নতুন কারিকুলামে শিক্ষা বছরের মাঝামাঝি সময়েও একজন শিক্ষক বুঝতে পারবেন তার ছাত্র বা ছাত্রীর দুর্বলতার জায়গাটা কোথায়। কারিকুলামের মূল্যায়ন পদ্ধতি ও লার্নিং মেথডের এই যে ভিন্নতা এটাকেই আমরা চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি।

শিক্ষামন্ত্রী বলেন, নতুন কারিকুলামের দুর্বলতার কথা অনেক বলা হয় অনুমান করেই। আর কিছু দুর্বলতা রয়েছে- যেগুলো কাটিয়ে ওঠা চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি। দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে উপাচার্যদের অনিয়ম-দুর্নীতির অভিযোগ প্রসঙ্গে মহিবুল হাসান চৌধুরী বলেন, নির্বাচনি ইশতেহারে প্রধানমন্ত্রী সুশাসনে গুরুত্ব দিয়েছেন। বিশ্ববিদ্যালয় পর্যায়ে শীর্ষ কর্তাদের বিরুদ্ধে যদি অনিয়ম বা দুর্নীতির প্রমাণ পাওয়া যায় তবে তাদের বিরুদ্ধে প্রচলিত আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ খবর