২৬ জানুয়ারি, ২০২১ ২০:২০

‘উৎপাদন বাড়াতে না পারলে কোনো পণ্যের বাজারই স্থিতিশীল থাকবে না’

অনলাইন ডেস্ক

‘উৎপাদন বাড়াতে না পারলে কোনো পণ্যের বাজারই স্থিতিশীল থাকবে না’

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। ফাইল ছবি

উৎপাদন বাড়াতে না পারলে কোনো পণ্যেরই বাজার স্থিতিশীল থাকবে না উল্লেখ করে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, চাল, আলু ও পিয়াজের উৎপাদন আরও বাড়াতে কার্যক্রম চলছে। চালের উৎপাদন বাড়াতে ব্রি-৮৭ ও বিনা-১৬ জাতের ধান চাষে গুরুত্ব দেওয়া হচ্ছে। আর পিয়াজে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে রোডম্যাপ প্রণয়ন করা হয়েছে।

আজ রাজধানীর বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) মিলনায়তনে এক কর্মশালায় তিনি এসব কথা বলেন। কর্মশালায় ‘বাংলাদেশে চাল, আলু, পিয়াজের প্রাপ্যতা ও দামের অস্থিরতা: একটি আন্তঃপ্রাতিষ্ঠানিক গবেষণা’ প্রতিবেদনের তথ্য তুলে ধরা হয়।  

কৃষিমন্ত্রী বলেন, লাগাতার বন্যার কারণে আউশ ও আমনে চালের উৎপাদন কম হয়েছে। অন্যদিকে, সরকারিভাবে ধান চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়া ও সরকারি খাদ্যগুদামে পর্যাপ্ত মজুদ না থাকায় মিলমালিক ও পাইকাররা সুযোগ নিয়েছে। বাজারের নিয়ন্ত্রণ নিয়েছে। এটি ভবিষ্যতে যাতে না হয় সেজন্য আগামী বোরো মৌসুমে ধান চাল কেনার লক্ষ্যমাত্রা পূরণে সব ধরনের উদ্যোগ নেওয়া হবে। চাল কিনে সরকারি মজুদ বাড়ানো হবে যাতে বাজার সরকারের নিয়ন্ত্রণে থাকে।

কর্মশালায় বিএআরসির নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ারের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে কৃষিসচিব মো. মেসবাহুল ইসলাম, ইউজিভির উপাচার্য ও স্টাডি টিমের কোঅরডিনেটর অধ্যাপক জাহাঙ্গীর আলম, বিএআরসির সদস্য পরিচালক ড. মোশাররফ উদ্দিন মোল্লা উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 
 
 
 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর