১ সেপ্টেম্বর, ২০২১ ১৬:৩৮
ক্র্যাবের নিউজ পোর্টাল উদ্বোধন অনুষ্ঠানে তথ্য ও সম্প্রচার মন্ত্রী

‘আমরা চাই কোনো আইনেরই যেন অপপ্রয়োগ না হয়’

নিজস্ব প্রতিবেদক


‘আমরা চাই কোনো আইনেরই যেন অপপ্রয়োগ না হয়’

ক্র্যাবের নিউজ পোর্টাল উদ্বোধন অনুষ্ঠানে তথ্য ও সম্প্রচার মন্ত্রী

তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাসান মাহমুদ বলেছেন, পৃথিবীর অনেক দেশে ডিজিটাল নিরাপত্তা আইন ও অফিসিয়াল সিক্রেসি অ্যাক্টের মতো আইন আছে। সব আইনই করা হয় মানুষের নিরাপত্তা ও সুবিধার জন্য। আইনের অপপ্রয়োগও হয়। কিন্তু এখন এসব আইনের অপ্রয়োগ অনেক কমে এসেছে। আমরা চাই কোনো আইনেরই যেন অপপ্রয়োগ না হয়।

বুধবার দুপুরে রাজধানীর সেগুন বাগিচার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে বাংলাদেশ ক্রাইম রিপোর্টাস এসোসিয়েশনের (ক্র্যাব) নিউজ পোর্টাল এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ক্র্যাব নিউজ পোর্টালে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের উপর গুরুত্বারোপ করেন মন্ত্রী। ক্র্যাবের সভাপতি মিজান মালিকের সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনা করেন সাধারণ সম্পাদক আলাউদ্দিন আরিফ। 

তথ্য অধিকার আইনের ব্যাপারে মন্ত্রী বলেন, তথ্য অধিকার আইন অনুসন্ধানী সংবাদ করার জন্য খুবই কার্যকর। সাংবাদিকরা যদি যথাযথ নিয়মে তথ্য অধিকার আইনে তথ্য চায় তাহলে তথ্য পেতে কোনো সমস্যা হওয়ার কথা নয়। যদি কেউ তথ্য অধিকার আইনে তথ্য চেয়ে না পায় তাহলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, প্রতিষ্ঠাবার্ষিকীতে বিএনপিকে অভিনন্দন জানাই। আমার প্রত্যাশা থাকবে বিএনপি এতদিন ধরে যে অপরাজনীতি, জঙ্গি আশ্রয়ের রাজনীতি ও সন্ত্রাসী রাজনীতি করে আসছে সেটা থেকে বেরিয়ে আসবে। বিএনপি সুস্থ ধারার রাজনীতিতে ফিরে আসলে, রাজনীতি ও দেশের উপকার হবে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাসান মাহমুদ।

অনুষ্ঠানে পিআইবির মহাপরিচালক (ডিজি) জাফর ওয়াজেদ বলেন, অনলাইন পোর্টালে যে যার মতো নিউজ লিখছে। অনেকেই নীতিমালা মানছে না। অফিসিয়াল সিক্রেসি আইন ভারতে বলবৎ রয়েছে। দেশে এই আইন চালু থাকলে সমস্যা নেই। রাষ্ট্রের নিরাপত্তার প্রয়োজন রয়েছে। ফেসুবকে স্ট্যাটাস দিলে পত্রিকার পাতা ভরে যায়। ফেসবুকের কারণে নারী ও শিশুরা সহিংসতার শিকার হচ্ছে। ডিজিটাল নিরাপত্তা আইনে নারী ও শিশুরা উপকার পাচ্ছে। ক্র্যাব নিউজ পোর্টালের জন্য শুভ কামনা ও অভিনন্দন জানিয়ে তিনি তথ্য অধিকার আইন অনুসরণ করে নির্ভরযোগ্য সংবাদ পরিবেশনের আহবান জানান।

ক্র্যাবের প্রধান উপদেষ্টা শংকর কুমার দে ক্র্যাব নিউজ পোর্টালের অগ্রযাত্রা অব্যাহত রাখার আহবান জানিয়ে বলেন, ইন্টারনেটের কারণে গ্রামে গঞ্জে নিউজ পোর্টালের সংখ্যা বাড়ছে। নীতিমালা না মেনে সাংবাদিকতা করায় অনেকেই প্রতারণার শিকার হচ্ছেন। ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানিয়ে তিনি বলেন, ব্রিটিশ আমলের অফিসিয়াল সিক্রেসি আইন স্বাধীন বাংলাদেশে চলতে পারে না।

ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআইউ) সভাপতি মুরসালিন নোমানী ক্র্যাব নিউজ পোর্টাল উদ্বোধনের জন্য ডিআইউর পক্ষ থেকে তিনি অভিনন্দন জানিয়ে বলেন, ক্র্যাব ডিআরইউ এগিয়ে যাচ্ছে। নির্বাচন কমিশনে সাংবাদিকরা প্রতিবন্ধকতার মুখোমুখি হচ্ছেন। এক্ষেত্রে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনা করে বিষয়টির সুরাহা করার জন্য তথ্যমন্ত্রীর প্রতি আহবান জানান।

ডিআরইউর সাবেক সভাপতি ও ক্র্যাবের উপদেষ্টা সাখাওয়াত হোসেন বাদশা বলেন, নিউজ পোর্টাল উদ্বোধন আনন্দের সংবাদ। অনলাইন সাংবাদিকতা এখন ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। ডিজিটাল নিরাপত্তা আইন এই সাংবাদিকতার জন্য প্রতিবন্ধকতা। মুক্ত স্বাধীন গণমাধ্যমের জন্য তথ্য মন্ত্রীকে উদ্যোগ নেয়ার আহবান জিানান তিনি।

ক্র্যাবের সাবেক সভাপতি খায়রুজ্জামান কামাল বলেন, আজ ক্র্যাব দেশব্যাপী পরিচিতি লাভ করেছে। এ্যাক্রেডিটেশন কার্ডের গুরুত্ব কমে যাচ্ছে। নীতিমালা মেনে ক্র্যাব নিউজ পোর্টাল চালানোর আহবান জানিয়ে তিনি সরকারের কাছে ক্রাইম রিপোর্টারদের ঝুঁকিভাতার আওতায় আনার দাবি জনান।  

সচিবালয় রিপোর্টার্স ফোরামের সহ-সভাপতি মোতাহার হোসেন বলেন, যত্রতত্র অনলাইন পোর্টাল খুলে সংবাদ প্রকাশ করায় বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি হচ্ছে। সরকারকে এক্ষেত্রে উদ্যোগ নেয়ার আহবান জানিয়ে ক্র্যাব নিউজ পোর্টালের জন্য শুভ কামনা জানান তিনি।

ডিআরইউর সাধারণ সম্পাদক মশিউর রহমান খান বলেন, ক্র্যাবের এই নিউজ পোর্টাল অনেক জনপ্রিয় হবে। এতে বস্তুনিষ্ট সংবাদ প্রকাশের উপর গুরুত্বারোপ করেন।

ডিআরইউর সহ সভাপতি ওসমান গনি বাবুল তার বক্তব্যে ক্র্যাবের নিজস্ব নিউজ পোর্টাল চালু হওয়ায় কার্যানির্বাহী কমিটিকে অভিনন্দন জানান। 
ক্র্যাবের সাবেক সাধারণ সম্পাদক সরোয়ার আলম ক্র্যাব নিউজ পোর্টালে মর্যাদাশীল সংবাদ পরিবেশনের আহবান জানিয়ে বলেন, বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনকে আন্তর্জাতিক মানের করতে যেসব সংবাদ পরিবেশন করা দরকার সেসব সংবাদের দিকে নজর দেয়ার আহবান জানান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ক্র্যাবের সহ-সভাপতি নিত্য গোপাল তুতু। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ক্র্যাবের সিনিয়র সদস্য শাহীন আব্দুল বারী।

ক্র্যাব সভাপতি মিজান মালিক বলেন, এই নিউজ পোর্টালের জন্য নীতিমালা করেছি, কোনো পক্ষকে খুশি করার জন্য নিউজ করা হবে না। জনগণের সঙ্গে সখ্যতা বাড়ানোর জন্যই নিউজ পোর্টাল। বস্তুনিষ্ঠ সংবাদিকতা করলে আইনে কোনো সমস্যা নেই। এমন কোনো নিউজ করা হবে না যাতে রাষ্ট্র ক্ষতিগ্রস্ত হয়। তথ্য অধিকার আইনসহ সকল আইন মেনে বস্তুনিষ্ঠ সাংবাদিকতার বিকল্প নেই। তিনি ক্র্যাব নিউজ পোর্টালের উদ্বোধনী অনুষ্ঠানে তথ্য ও সম্প্রচার মন্ত্রীকে ধন্যবাদ জানান।

এসময় উপস্থিত ছিলেন ক্র্যাবের উপদেষ্টা মর্তুজা হায়দার লিটন, যুগ্ম সম্পাদক হাসান উজ জামান, সাংগঠনিক সম্পাদক শাহরিয়ার আরিফ, অর্থ সম্পাদক মো. এমদাদুল হক খান, দপ্তর সম্পাদক ইসমাঈল হুসাইন ইমু, তথ্য ও প্রযুক্তি সম্পাদক সাজ্জাদ মাহমুদ খান, কল্যাণ সম্পাদক নাহিদ তন্ময়, আন্তর্জাতিক সম্পাদক রুদ্র রাসেল, কার্যনির্বাহী সদস্য গোলাম সাত্তার রনি, এস এম মিন্টু হোসেন, সাবেক সভাপতি ইসারফ হোসেন ইসা, সাবেক সাধারণ সম্পাদক আজাহার মাহমুদ, কামরুজ্জামান খান, আসাদুজ্জামান বিকু, সাবেক অর্থ সম্পাদক আবু হেনা রাসেল, সিনিয়র সদস্য গাফ্ফার মাহমুদ, শাহ মনোয়ার জাহান কবীর, আমিনুর রহমান তাজ, শামীম সিদ্দিকী, মফিজুর রহমান, আবুল আজাদ সোলায়মান, নজরুল ইসলাম মিঠু, হালিম মোহাম্মদ  প্রমুখ।

 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর