১৭ অক্টোবর, ২০২১ ১৬:০৯

‘কখনো কখনো ভুলে যাই আমি ব্যবসায়ী না কি বাণিজ্যমন্ত্রী’

অনলাইন ডেস্ক

‘কখনো কখনো ভুলে যাই আমি ব্যবসায়ী না কি বাণিজ্যমন্ত্রী’

ফাইল ছবি

দীর্ঘদিন ধরে ব্যবসার সঙ্গে জড়িত থাকার প্রসঙ্গ তুলে ধরে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, কখনো কখনো ভুলে যাই যে আমি ব্যবসায়ী না কি বাণিজ্যমন্ত্রী। রবিবার (১৭ অক্টোবর) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

এসময় বাণিজ্যমন্ত্রী বলেন, যদিও আমি বাণিজ্যমন্ত্রী তারপরও প্রায় ৪০ বছর ধরে ব্যবসার সঙ্গে জড়িত ছিলাম। সে জন্য কখনো কখনো আমি ভুলে যাই আমি বাণিজ্যমন্ত্রী না ব্যবসায়ী।

তিনি বলেন, আমি যখন ব্যবসায়ীদের সঙ্গে বসি তখন ওই পরিচয়টা পেয়ে যাই। জানি না আমরা কখন একাকার হয়ে গেছি। আমরা সবাই জানি দেশটা কোথায় এসেছে, কোথায় ছিল। কথা হয়, সমালোচনা হয়। কিন্তু বাস্তবতা হলো আমরা আজকের অবস্থানে এসেছি।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলায় একটা কথা বলা হয়, সেটা আমরা জানি সবাই। সেটা সংস্কৃত থেকে এসেছে। আর তা হচ্ছে- ‘বৃক্ষ তার ফলে পরিচয়।’ তো বাংলাদেশের আজকের যে পরিচয়, সেটা কী হয়েছে? যেটা আমরা অলরেডি দেখছি সেটাই কিন্তু পরিচয়। যে যা বলছি সেটা বলতে পারি। কিন্তু যেটা দেখেছি সেটাই মূল।

রিজার্ভের তথ্য তুলে ধরে তিনি বলেন, আমাদের রিজার্ভ ৩৯ বিলিয়ন ডলারের কাছাকাছি এটা সর্বকালের রেকর্ড। একটা সময় ছিল, কখন বিদ্যুৎ আসে সেটার জন্য অপেক্ষা করতাম। আমি উত্তরবঙ্গের মানুষ। এখন আমার অঞ্চলে শতভাগ মানুষ বিদ্যুতের আওতায় এসেছে। সারাদেশের হিসাব করলে ৯৭ শতাংশ মানুষ বিদ্যুতের আওতায় চলে এসেছে।

সংবাদ সম্মেলনে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ এবং ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমান উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য, ‘বাংলাদেশ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট সামিট ২০২১’ উপলক্ষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। বাণিজ্য মন্ত্রণালয় ও ডিসিসিআই’র যৌথ আয়োজনে এই সামিট ২৬ অক্টোবর শুরু হয়ে ১ নভেম্বর পর্যন্ত চলবে। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এ সামিটে ৩৮টি দেশের ৫৫২টি প্রতিষ্ঠান অংশ নেবে। এর মধ্যে দেশীয় প্রতিষ্ঠান ২৮১টি এবং বিদেশি প্রতিষ্ঠান ২৭১টি। সপ্তাহব্যাপী এই সামিটে ৪৫০টি বি টু বি (বিজনেস টু বিজনেস) বৈঠক অনুষ্ঠিত হবে।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর