১১ সেপ্টেম্বর, ২০২২ ২০:৫৭

চার দেয়ালে বন্দী শিশুর স্বাভাবিক বিকাশ হয় না : গণশিক্ষা প্রতিমন্ত্রী

অনলাইন ডেস্ক

চার দেয়ালে বন্দী শিশুর স্বাভাবিক বিকাশ হয় না : গণশিক্ষা প্রতিমন্ত্রী

সংগৃহীত ছবি

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন এমপি বলেছেন, শুধু বই, খাতা, কলম দিয়ে শিক্ষাকে চার দেয়ালের মাঝে বন্দী রাখলে একটি শিশু পূর্ণাঙ্গভাবে বিকশিত হতে পারে না।

রবিবার বিকালে রাজধানীর ঢাকা পিটিআই মিলনায়তনে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর আয়োজিত আন্তঃস্কুল সাংস্কৃতিক প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

জাকির হোসেন বলেন, শিশুদের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি দরকার সহশিক্ষা কার্যক্রম। এ জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নানা ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে। পড়া, পড়া আর পড়া শিশুদের জীবন থেকে শৈশব কেড়ে নেয়া হচ্ছে। শৈশবের নির্মল আনন্দ বঞ্চিত হয়ে যারা বেড়ে উঠছে; তাদের স্বাভাবিক বিকাশ হচ্ছে না। এ জন্য বর্তমান সরকার যে শিক্ষানীতি বাস্তবায়ন করছে; সেখানে স্কুল ভীতির পরিবর্তে  শিশুদের জন্য প্রীতির পরিবেশ সৃষ্টি করবে। বইয়ের বোঝায় শিশু ক্লান্ত হয়ে পড়বে না; পড়তে পড়তে শিশু ঘুমিয়ে পড়বে না। বিদ্যালয় হবে শিশুর আনন্দের রঙিন ফুল।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মহিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আমিনুল ইসলাম খান, অধিদপ্তরের পরিচালক মনীষ চাকমা প্রমুখ বক্তব্য রাখেন। 

পরে প্রতিমন্ত্রী বিভিন্ন বিষয়ে বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। করোনা মহামারির দরুণ দুই বছর বন্ধ থাকার পর এবার এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হল। দেশের ৮টি বিভাগ থেকে বিভিন্ন বিষয়ে প্রতিযোগীরা অংশগ্রহণ করে। 

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর