৬ জানুয়ারি, ২০২৩ ২০:৪০

যুক্তরাষ্ট্রের প্রবীনতম মানুষটি আর নেই

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের প্রবীনতম মানুষটি আর নেই

গত নভেম্বরের ৭ তারিখে ১১৫তম জন্মদিনের কেক কাটা অনুষ্ঠানে হেনড্রিক্স (বাম থেকে দ্বিতীয়)। ছবি-সংগৃহীত।

যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি বয়েসী মানুষ বেসি হেনড্রিক্স আর নেই। গত ৩ জানুয়ারি ১১৫ বছর বয়সে আইওয়া স্টেটের ডেসমইনের লেক সিটিতে একটি প্রবীন নিবাসে শেষ নি:শ্বাস ত্যাগ করেন তিনি। বিংশতিতম শতাব্দির গর্জন, মহামন্দা, দুটি বিশ্বযুদ্ধ, ইন্টারনেট যুগের সূচনা থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে উত্তরণ এবং বিশ্বব্যাপী ভয়ংকর একটি মহামারির মধ্যেও বেঁচে থাকা হেনডিক্স ১৯০৭ সালের ৭ নভেম্বর জন্মগ্রহণ করেছিলেন। ৫ সন্তানের জননী হেনডিক্স’র যৌবন কেটেছে স্কুল শিক্ষিকা হিসেবে। 

তার মৃত্যু পরবর্তী প্রবীনতম আমেরিকানের তালিকায় উঠে এলেন ক্যালিফোর্নিয়ার এডি সিকারেলি, আগামী ৫ ফেব্রুয়ারি তার বয়স হবে ১১৫ বছর। লসএঞ্জেলেসের জেরোন্টোলজি সিরার্চ গ্রুপ এ তথ্য জানিয়েছে। 

শতবছরের অধিক সময় বেঁচে থাকা মানুষের ওপর গবেষণারত আইওয়া স্টেট ইউনিভার্সিটির একটি ল্যাবরেটরির মতে, ২০১০ সালের ইউএস সেনসাস অনুযায়ী যুক্তরাষ্ট্রে শতবর্ষী মানুষের সংখ্যা হচ্ছে ৫৩৩৬৪ জন। যুক্তরাষ্ট্রের মোট জনসংখ্যার প্রায় ০.০১৭%। দীর্ঘায়ু হওয়ার ক্ষেত্রে মূল কারণগুলোর অন্যতম হচ্ছে জেনেটিক্স: পারিবারিক সহায়তা এবং স্বাস্থ্য পরিচর্যাসহ পরিবেশগত সহায়তা, জীবন-যাপনে কোন ধরনের চাপ বা টেনশন এড়িয়ে চলা, সবসময় মুক্ত পরিবেশে বিচরণ এবং প্রকৃতির সাথে এককার হয়ে থাকলে আয়ু বাড়ে অর্থাৎ জটিল কোনো রোগে আক্রান্ত হবার আশংকা কমে। মানুষের জীবনকাল নিয়ে গবেষণারত আইওয়া স্টেট ইউনিভার্সিটির অথ্যাপক পিটার মার্টিন এ অভিমত পোষণ করেছেন। 

হেনড্রিক্সের শেষকৃত্য শনিবার লেক সিটির ল্যাম্প এ্যান্ড পাওয়ারস ফিউনারেল হোমে হবে। অন্ত্যেষ্টিক্রিয়ার পরিচালক ডানা মরিস বলেন, যে পরিষেবাটিতে হেনড্রিক্সের জীবনের প্রতি শ্রদ্ধার্ঘ্য অন্তর্ভুক্ত রয়েছে, তার মধ্যে তার মৃত কন্যার লেখা স্মৃতিকথার পাঠও অন্তর্ভুক্ত থাকছে।


 
বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর