শিরোনাম
প্রকাশ : ২১ মার্চ, ২০২১ ২০:২১
প্রিন্ট করুন printer

তাপমাত্রা ৩৭ ডিগ্রি ছাড়াল

অনলাইন ডেস্ক

তাপমাত্রা ৩৭ ডিগ্রি ছাড়াল
প্রতীকী ছবি

বাড়তে বাড়তে তাপমাত্রা গিয়ে ঠেকল ৩৭ ডিগ্রির ঘরে। আগামী দু’দিনে যা আরও বাড়তে পারে।

রবিবার রাতে আবহাওয়া অফিস জানিয়েছে, দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৩৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় রেকর্ড করা হয়েছে ৩৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এ অবস্থায় মৌসুমের প্রথম তাপপ্রবাহ বইতে শুরু করেছে দেশের ১২টি অঞ্চলের উপর দিয়ে।

পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, রাজশাহী, পাবনা, খুলনা, যশোর, কুষ্টিয়া, পটুয়াখালী, সীতাকুণ্ড, রাঙ্গামাটি অঞ্চলের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আবাহাওয়া অধিদফতর আগেই মার্চ মাসের পূর্বাভাসে দেশের পশ্চিম ও উত্তর-পশ্চিমাঞ্চলে এক থেকে দু’টি মৃদু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) তাপপ্রবাহ বয়ে যাওয়ার কথা বলেছিল। প্রায় এক সপ্তাহ ধরে তাপমাত্রা ৩৬ ডিগ্রির উপরে অবস্থান করছিল। তবে তা স্থায়ী হচ্ছিল না।

আবহাওয়াবিদ আরিফ হোসেন গণমাধ্যমকে জানিয়েছে, তাপপ্রবাহ তিন দিনের মতো বিরাজ করবে। তীব্রতা না বাড়ার সম্ভাবনা থাকলেও ব্যাপ্তি বাড়তে পারে। এরপর তাপমাত্রা আবার কমে আসবে। কেননা, ঝড়-বৃষ্টির সম্ভাবনা আছে মাসের শেষে দিকে।

সোমবার অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়বে। রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। মঙ্গলবার নাগাদ তাপমাত্রা বাড়বে। বর্ধিত পাঁচদিনে তাপমাত্রা সামান্য পরিবর্তন হতে পারে।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর