২৭ জুন, ২০২২ ২১:০১

ঢাকা-ভাঙা এক্সপ্রেসওয়ের প্রতি কিলোমিটারে টোল ১০ টাকা

অনলাইন ডেস্ক

ঢাকা-ভাঙা এক্সপ্রেসওয়ের প্রতি কিলোমিটারে টোল ১০ টাকা

ফাইল ছবি

পদ্মা সেতুর এপার-ওপারের ঢাকা-মাওয়া-ভাঙা এক্সপ্রেসওয়েতে অন্তবর্তীকালের জন্য প্রতি কিলোমিটার ১০ টাকা হারে টোল নির্ধারণ করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়।

গতকাল রবিবার মন্ত্রণালয়ের টোল ও এক্সেল শাখার উপ-সচিব ফাহমিদা হক খান সই করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। আগামী ১ জুলাই থেকে এ টোল হার কার্যকর হবে।

প্রজ্ঞাপনে বলা হয়, টোল নীতিমালা ২০১৪ অনুযায়ী চূড়ান্তভাবে টোল নির্ধারণের পূর্ব পর্যন্ত অন্তবর্তীকালের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়কের টোল হার (মিডিয়াম ট্রাক) সমন্বিতভাবে ১০ টাকা প্রতি কিলোমিটার হিসেবে নির্ধারণ করা হলো। 

এতে অর্থ বিভাগের সম্মতি রয়েছে। পরবর্তীতে টোল নীতিমালা ২০১৪ অনযায়ী যথাসময়ে টোল হার চূড়ান্তভাবে নির্ধারণ করা হবে।

এই এক্সপ্রেসওয়ের ঢাকা প্রান্ত (ধোলাইপাড়) থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত দূরত্ব ৫৫ কিলোমিটার। এর মধ্যে ঢাকা থেকে মাওয়ার দূরত্ব ৩৫ কিলোমিটার, আর সেখান থেকে ভাঙ্গার দূরত্ব ২০ কিলোমিটার।

সড়ক বিভাগ জানায়, ধোলাইপাড় থেকে ভাঙ্গা পর্যন্ত মোট ছয়টি টোল বুথ থাকবে। মাওয়া প্রান্তে আবদুল্লাহপুর, ধলেশ্বরী, শ্রীনগর পর্যন্ত তিনটি এবং পদ্মা সেতু পার হয়ে, কুলিয়াবাজার, মালিগ্রাম ও ভাঙ্গা পর্যন্ত আরও তিনটি টোল বুথ থাকবে। একটি বুথ দিয়ে ঢুকলে সেই গাড়িকে কমপক্ষে পরবর্তী টোল বুথ পর্যন্ত টাকা দিতে হবে।

বিডি-প্রতিদিন/বিএইচ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর