শিরোনাম
প্রকাশ : সোমবার, ১১ মার্চ, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১০ মার্চ, ২০১৯ ২৩:১২

চাকরি দেওয়ার নামে প্রতারণা গ্রেফতার ২

নিজস্ব প্রতিবেদক

চাকরি দেওয়ার নামে প্রতারণা গ্রেফতার ২

চাকরি দেওয়ার নামে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়া প্রতারক চক্রের দুই সদস্যকে গতকাল রাজধানীর মহাখালী থেকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। তারা হলেন- পল্লী সঞ্চয় ব্যাংকের এসপিও তোফায়েল আহমেদ চৌধুরী ও সেনাবাহিনীর সিভিল স্টাফ সুপক বড়ুয়া। এ সময় তাদের কাছ থেকে প্রতারণার মাধ্যমে হাতিয়ে নেওয়া ৮ লাখ টাকাসহ ৪৪ লাখ ৫০ হাজার টাকার চেক উদ্ধার করা হয়েছে।

অভিযানে নেতৃত্ব দেওয়া ডিবির সিরিয়াস ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের সিনিয়র এসি নাজমুল হক বলেন, পল্লী সঞ্চয় ব্যাংকের একটি সার্কুলার দেখে ক্যাশ কর্মকর্তা পদে চাকরির আবেদন করেন ইকরাম হোসেন (ছদ্মনাম)। লিখিত পরীক্ষায় পাস করার পর সাক্ষাৎকারের জন্য ডাকা হয় তাকে। তার আগেই পল্লী সঞ্চয় ব্যাংকের এইচআর কর্মকর্তা পরিচয় দিয়ে কবির নামে একজন তাকে ফোন করেন। ওই কর্মকর্তা ইকরামকে বলেন, কয়েকজন মন্ত্রীর সুপারিশ তালিকা এসেছে তাদের কাছে। এতে আপনার নাম নেই। তিন লাখ টাকা দিলে আপনার নাম তালিকায় যুক্ত করা হবে। জামানত হিসেবে শিক্ষাগত যোগ্যতার মূল সনদও জমা দিতে হবে। পরে তিনি তাদের কথা মতো তিন লাখ টাকার চেক এবং সনদ জমা দেন। সন্দেহ হলে তিনি খোঁজ নিয়ে জানতে পারেন টাকা গ্রহণকারী ব্যক্তি পল্লী সঞ্চয় ব্যাংকে চাকরি করেন না। ওই ব্যক্তি আরও কয়েকজনের কাছ থেকে একইভাবে নগদ টাকা ও মূল সনদ নিয়েছেন।

পরে প্রতারণার বিষয়টি বুঝতে পেরে ডিবির কাছে অভিযোগ দেন।

ডিবি কর্মকর্তা নাজমুল হক আরও বলেন, এসপিও তোফায়েল চাকরি প্রত্যাশীদের তালিকা থেকে তথ্য সংগ্রহ করে সুপক বড়ুয়াকে সরবরাহ করতেন। পরে সুপক বড়ুয়া ব্যাংকের প্রশাসনিক কর্মকর্তা সেজে চাকরি প্রত্যাশীদের ফোন করতেন। দুজনে মিলে হাতিয়ে নিতেন মোটা অঙ্কের টাকা। এই ঘটনায় এখন পর্যন্ত ১৩ জন ভিকটিমকে (চাকরি প্রত্যাশী) আমরা শনাক্ত করেছি। এ চক্রে আরও কেউ আছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।


আপনার মন্তব্য