শিরোনাম
বৃহস্পতিবার, ৬ আগস্ট, ২০২০ ০০:০০ টা

মাহবুব আলী খানের মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক

মাহবুব আলী খানের মৃত্যুবার্ষিকী আজ

সাবেক যোগাযোগ ও কৃষিমন্ত্রী এবং নৌবাহিনী প্রধান রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খানের ৩৬তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৮৪ সালের এই দিনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ১৯৭৯ সাল থেকে মৃত্যুর আগ পর্যন্ত তিনি বাংলাদেশ নৌবাহিনীর প্রধান ছিলেন। একই সঙ্গে বিভিন্ন মন্ত্রণালয়ও পরিচালনা করেন। মাহবুব আলী খান সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমানের স্ত্রী ডা. জোবায়দা রহমানের পিতা।  

দিবসটি উপলক্ষে গৃহীত কর্মসূচির মধ্যে রয়েছে- সকালে মরহুমের কবরে পুষ্পস্তবক অর্পণ, কোরআন খতম ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হবে। মরহুমের বাসভবন ‘মাহবুব ভবন’-এ (ধানমন্ডি আ/এ, ঢাকা), আজ বাদ মাগরিব দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

তাঁর জন্মভূমি সিলেটে মাহবুব আলী খান স্মৃতি পরিষদ হযরত শাহ্জালাল (রহ.) ও হযরত শাহ্ পরানের (রহ.) দরগায় এবং গ্রামের বাড়ি সিলেটের বিরাহীমপুরেও বিশেষ মোনাজাতসহ এতিমদের মধ্যে খাদ্য বিতরণ করা হবে।

জামালপুর জেলার দুরমুটে হযরত শাহ্ কামালের (রহ.) মাজারে ও বগুড়ায় বায়তুর রহমান সেন্ট্রাল মসজিদে দোয়া মাহফিল হবে। ‘পবিত্র মক্কা শরীফে’ বিশেষ মোনাজাতসহ লন্ডনেও দোয়া মাহফিলের আয়োজন করেছে এম এ খান স্মৃতি পরিষদ। আগামীকাল বাদ জুমা ঢাকার বিভিন্ন মসজিদে বিশেষ দোয়াসহ এতিমখানায় খাদ্য বিতরণ করা হবে। বাংলাদেশ নৌবাহিনী ঢাকা, চট্টগ্রাম, কাপ্তাই, মংলা ও খুলনায় বিভিন্ন নৌ-ঘাঁটিতে এই দিনটি প্রতিবছর যথাযথ মর্যাদায় পালন করে থাকে। 

সর্বশেষ খবর