বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০২২ ০০:০০ টা

চীনা ভিসা পেতে লাগবে অনলাইন অ্যাপয়েনমেন্ট

প্রতিদিন ডেস্ক

এখন থেকে চীনা ভিসা নিতে চাইলে বাংলাদেশিদের অনলাইনে ভিসা আবেদন ও জমা দেওয়ার জন্য অ্যাপয়েনমেন্ট ডেট নিতে হবে। ভিসা ফি জমা দিতে হবে ভিসা কার্ডের মাধ্যমে। গত মঙ্গলবার ঢাকার চীনা দূতাবাস এ তথ্য জানিয়েছে। দূতাবাস জানায়, বাংলাদেশিরা সাতটি ক্যাটাগরিতে চীনা ভিসা নিতে পারবেন। এ সাতটি ক্যাটাগরি হলো- ১. যাদের পরিবারের সদস্য কূটনৈতিক বা অফিসিয়াল কাজে নিয়োজিত। ২. যারা চীনে কাজ করতে চান ও তাদের পরিবারের সদস্যদের (জেড ভিসা), বাণিজ্যিক কার্যক্রমের জন্য (এম ভিসা) অথবা ভিজিটের জন্য এফ ভিসা নেওয়া যাবে।

৩. যারা পারিবারিক পুনর্মিলনের জন্য চীনে যেতে চান বা তাদের পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করতে চান (কিউ-১ ভিসা, কিউ-২ ভিসা, এস-১ ভিসা, এস-২ ভিসা)। ৪. ক্রু সদস্য (সি ভিসা)। ৫. যারা উচ্চ-স্তরের দক্ষতার জন্য জরুরিভাবে চীনে যেতে চান (আর ভিসা)। ৬. জরুরি মানবিক কারণে চীনে যেতে চান। ৭. অন্যান্য কর্মী যাদের চীনা কর্তৃপক্ষ চীনে যাওয়ার অনুমোদন দিয়েছেন।

চীনা ভিসা নিতে হলে দূতাবাসের নির্ধারিত ফরমে অনলাইনে আবেদন সাবমিট ও অ্যাপয়েনমেন্ট ডেট নিতে হবে। এ ছাড়া ভিসা, মাস্টার কার্ড, চায়না ইউনিয়ন পে ও ডিনার ক্লাব ইন্টারন্যাশনাল কার্ডের মাধ্যমে ভিসা ফি জমা দিতে হবে।

 

সর্বশেষ খবর