বুধবার, ২৮ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

অপচেষ্টা রুখতে প্রয়োজন সাংস্কৃতিক বিপ্লব : তথ্যমন্ত্রী

সাংস্কৃতিক প্রতিবেদক

অপচেষ্টা রুখতে প্রয়োজন সাংস্কৃতিক বিপ্লব : তথ্যমন্ত্রী

বাচসাস সদস্য বীর মুক্তিযোদ্ধা সম্মাননা-২০২২ প্রদান অনুষ্ঠানে তথ্যমন্ত্রীসহ অতিথিরা -বাংলাদেশ প্রতিদিন

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, দেশকে পেছনে নেওয়ার অপচেষ্টা রুখে দিতে ঐক্যবদ্ধ সাংস্কৃতিক বিপ্লব করতে হবে। গতকাল সন্ধ্যায় জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস) আয়োজিত ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের চলচ্চিত্র’ সেমিনার ও বাচসাস সদস্য বীর মুক্তিযোদ্ধা সম্মাননা-২০২২ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহ্বান জানান। এ অনুষ্ঠানে মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের জন্য সাংবাদিক আতাহার খান, সলিমউল্লাহ সেলিম, মাইনুল হক ভূঁইয়া, এ জেড এম রাহাগীর, এল এ সরকার বাচ্চু, বরুণ শংকর ও এস আর রেজাকে সম্মাননা দেওয়া হয়।

বাচসাস সভাপতি রাজু আলীমের সভাপতিত্বে ও সিনিয়র সহসভাপতি অঞ্জন রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ও অবজারভার সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, নয়াদিল্লির বাংলাদেশ হাইকমিশনের মিনিস্টার (প্রেস) শাবান মাহমুদ, বাচসাস সাধারণ সম্পাদক রিমন মাহফুজ, নির্বাহী সদস্য রাফি হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।

তথ্যমন্ত্রী হাছান বলেন, দেশকে পিছিয়ে দেওয়ার অপচেষ্টা এবং আমাদের তরুণ সমাজকে বিপথগামিতা, মাদকাসক্তি, জঙ্গিবাদের হাত থেকে রক্ষা করার জন্যই দেশে একটা সাংস্কৃতিক বিপ্লব দরকার।

সৈয়দ শামসুল হকের জন্মদিনে বাংলা একাডেমি : সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের ৮৭তম জন্মবার্ষিকী পালন করে বাংলা একাডেমি।

একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষের এই আয়োজনে সৈয়দ শামসুল হকের সাহিত্যকর্ম নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন কথাসাহিত্যিক মনি হায়দার। বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানের আলোচনায় অংশ নেন কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা, সংস্কৃতি মন্ত্রণালয়ের উপসচিব রাজীব কুমার সরকার।

রাবেয়া খাতুন কথাসাহিত্য পুরস্কার-২০২২ প্রদান : কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের ৮৭তম জন্মবার্ষিকী উপলক্ষে ‘রাবেয়া খাতুন কথাসাহিত্য পুরস্কার-২০২২’ প্রদান করেছে বাংলা একাডেমি। কথাসাহিত্যে সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ কথাসাহিত্যিক জ্যোতিপ্রকাশ দত্ত এবং তরুণ কথাসাহিত্যিক স্বকৃত নোমান ২০২১ সালে প্রকাশিত তার উজানবাঁশি উপন্যাসের জন্য এ পুরস্কার অর্জন করেন। পুরস্কৃত কথাসাহিত্যিক জ্যোতিপ্রকাশ দত্তকে ২ লাখ টাকা এবং স্বকৃত নোমানকে ১ লাখ টাকার চেক, পুষ্পস্তবক এবং সনদ প্রদান করেন প্রধান অতিথি, বিশেষ অতিথি, সভাপতি এবং বাংলা একাডেমির মহাপরিচালক।

গতকাল একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে প্রদান করা হয় বাংলা একাডেমি পরিচালিত এই অনুষ্ঠান।

এতে প্রধান অতিথি ছিলেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর।

বিশেষ অতিথি ছিলেন শিশুসাহিত্যিক আমীরুল ইসলাম। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন। বক্তৃতা প্রদান করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

সর্বশেষ খবর