বুধবার, ৩ মে, ২০২৩ ০০:০০ টা

ধনীদের সম্পদের কর বাড়ছে

নিজস্ব প্রতিবেদক

ধনীদের সম্পদের কর বাড়ছে। দেশে ৩ কোটি টাকার বেশি সম্পদ রয়েছে এমন করদাতাদের ওপর বিদ্যমান সারচার্জ (করের ওপর কর) বাড়তে পারে। বর্তমানে ৩ কোটি টাকার ওপরে সম্পদধারী ছাড়া দুটি গাড়ি এবং নির্দিষ্ট পরিমাণের অতিরিক্ত বাড়ির মালিক- এমন ব্যক্তি করদাতাদের ওপর ১০ শতাংশ থেকে সর্বোচ্চ ৩৫ শতাংশ পর্যন্ত সারচার্জ রয়েছে। এ হার ৫ থেকে ১০ শতাংশ বাড়ানোর চিন্তা করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। অর্থ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের নেতৃত্বে বাজেট সংশ্লিষ্ট ১৪ সদস্যের একটি প্রতিনিধি দল গতকাল সচিবালয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে সাক্ষাত করেন। সাক্ষাতকালে তারা আগামী বাজেটে অর্থবিলের প্রস্তাবিত পরিবর্তনগুলো তুলে ধরেন। এর মধ্যে আলোচ্য সারচার্জের বিষয়টিও অন্তর্ভুক্ত রয়েছে। অর্থমন্ত্রী ও প্রধানমন্ত্রীর অনুমোদন পেলে এ প্রস্তাব আগামী জুনের বাজেট প্রস্তাবে আসতে পারে। বিদ্যমান বিধান অনুযায়ী কোনো ব্যক্তির ৩ কোটি টাকা পর্যন্ত নিট সম্পদের ক্ষেত্রে করের বাইরে সারচার্জ দিতে হয় না।

তবে, ৩ কোটি থেকে ১০ কোটি টাকা পর্যন্ত সম্পদ থাকলে কিংবা নিজ নামে একাধিক গাড়ি বা সিটি করপোরেশন এলাকায় ৮ হাজার বর্গফুটের বেশি আয়তনের হাউস প্রোপার্টি থাকলে তাকে ১০ শতাংশ সারচার্জ দিতে হবে। এ সারচার্জ হলো তার দেওয়া করের ওপর ১০ শতাংশ। এ ছাড়া সম্পদের পরিমাণ ১০ কোটি থেকে ২০ কোটি টাকা হলে ২০ শতাংশ সারচার্জ, ২০ কোটি থেকে ৫০ কোটি টাকা পর্যন্ত সম্পদের ওপর ৩০ শতাংশ এবং ৫০ কোটি টাকার ওপরে সম্পদের জন্য ৩৫ শতাংশ সারচার্জ দিতে হয়। নতুন প্রস্তাবনায় এ হার ৫ থেকে ১০ শতাংশ বাড়ানোর চিন্তা করছে এনবিআর।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বাংলাদেশ স্বাধীন হওয়ার আগে থেকেই দেশে ওয়েলথ ট্যাক্স ছিল। ১৯৯৬ সালের দিকে এসে তা বাতিল করা হয়। পরবর্তীতে ২০১০-১১ অর্থবছরে সরকার ওয়েলথ ট্যাক্সের বিকল্প হিসেবে সারচার্জ আরোপ করে। শুরুতে ২ কোটি টাকার বেশি সম্পদের ওপরে সারচার্জ আরোপ করা হয়। পরবর্তীতে ছাড় দিয়ে ৩ কোটি টাকা করা হয়েছিল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর