৬ অক্টোবর, ২০১৯ ১১:০১

প্যারিসে বাংলাদেশি শিক্ষার্থীদের সম্মাননা

ফ্রান্স (প্যারিস) প্রতিনিধি

প্যারিসে বাংলাদেশি শিক্ষার্থীদের সম্মাননা

ফ্রান্সে বসবাসরত বাংলাদেশী মেধাবী শিক্ষার্থীদের সম্মাননা দিয়েছে  বাংলাদেশ কমিউনিটি ইন ফ্রান্স (বিসিএফ)। প্যারিসের রুই তিয়েরে কুরির স্থানীয় একটি অভিজাত মিলনায়তনে ফ্রান্সে কলেজ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ফ্রেঞ্চ কারিকুলামে অনার্স, মাস্টার্স ও হাই স্ক্রিল প্রফেশনাল ও পিএইচডি সমাপ্ত করা মোট ২৫ জন কৃতি শিক্ষার্থীদের এ সম্মাননা এবং ক্রেস্ট প্রদান করা হয়। এতে প্রায় পাঁচ শতাধিক প্রবাসী বাংলাদেশি এবং ফরাসীরা উপস্থিত ছিলেন।

জহিরুল রানা, তুহীনা আক্তার রীমা, আজিমুল হক খান ও আকাশ হেলালের যৌথ উপস্থাপনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্রিতাইল ইউনিভাসিটির বিভাগীয় প্রধান মার্সেলা হেন্ডারসন ফিল।

বিশেষ অতিথি ছিলেন আইএসএম এর ডিরেক্টর আজিজ তাবুরী, ভিনে স্যুর সিন এর কাউন্সিলর ফিনি কারানী, ইনালকো বিশ্ববিদ্যালয়ের প্রফেসর জেরেমী ক্যোরাল এবং সর্বজন শ্রদ্ধেয় হাসনাত জাহান। আমন্ত্রিত অতিথিবৃন্দ বিভিন্ন পর্যায়ে পাসকৃত শিক্ষার্থীদের হাতে ক্রেস্ট তুলে দেন।

বাংলাদেশ ও ফ্রান্সের জাতীয় সংগীত বাজানোর মাধ্যমে শুরু হওয়া এ অনুষ্ঠানে ক্রিকেট সংগঠন বাংলাদেশ ক্রিকেট ক্লাব প্যারিস, প্যারিস নাইট রাইটার্স ও বেঙ্গল টাইগার্স ক্লাব ফ্রান্সকে ক্রীড়াক্ষেত্রে উজ্জল সাফল্য লাভের জন্য সম্মাননা স্মারক প্রদান করা হয় এবং ফ্রান্স জাতীয় দল (অনুর্ধ্ব ১৮) পর্বে খেলার যোগ্যতা অর্জনের জন্য অন্তর সরকারকে ক্রেস্ট প্রদান করা হয়।

অনুষ্ঠানে বিসিএফ এর নিজস্ব ওয়েবসাইট উন্মোচন করেন পরিচালক এমডি নূর এবং সাইটটির ডেভলোপার তারেক নোমান।

বিসিএফ এর পরিচালক এমডি নুর এর স্বাগত বক্তব্যে কমিউনিটিকে সাথে নিয়ে বিসিএফকে আরও বেশি সমাজসেবামূলক কাজে এগিয়ে যাবার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। বিসিএফ এর বাৎসরিক রিপোর্ট পেশ করেন ফয়সাল মিয়া। তিনি তুলে ধরেন বিসিএফ কী করেছে আগামী দিনগুলোতে কি করবে। অনুষ্ঠানে ফরাসী ভাষায় মোটিভেশনাল স্পীচ প্রদান করেন ফরাসী বিশ্ববিদ্যালয় থেকে ডাবল মাস্টার্স করা বিসিএফ সদস্য নয়ন কিয়াং। বক্তব্য এবং ক্রেস্ট প্রদানের ফাঁকে ফাঁকে সংগীত পরিবেশন করে অনুষ্ঠানকে একটি ভিন্নমাত্রায় নিয়ে যান সোমা দাস, পলাশ এবং মোহনা খান। বাংলা দেশাত্মবোধক গানের সাথে নৃত্য পরিবেশন করে ফাইজা এবং মৌমিতা। উপস্থিত দর্শকের বাঁশীর মোহন সুরে মুগ্ধ করে বিসিএফ সদস্য নুর ইসলাম।

বিসিএফ এর নির্বাহী সদস্য তুহীনা আক্তার রীমা, ইমরান হোসেন, মোজাম্মেল ইমন, তারেক আজিজ এবং মাহফুজ আহমেদ মোহসীনকে তাদের ক্লান্তিহীন কর্মতৎপরতার স্বীকৃতিস্বরূপ বিসিএফ এর তরফ থেকে প্রথমবারের মতো একটিভ মেম্বার হিসেবে স্বীকৃতিস্বরূপ ক্রেস্ট প্রদান করা হয়।

সম্মাননাপ্রাপ্ত কৃতি ছাত্র ছাত্রীরা হলেন: ফ্রেঞ্চ Baccalauréatএ  মোহনা আক্তার, মো. হারুন ফারদিন, সাইফুল্লাহ আল মনসুর, মো. ইমরান হোসেন, হামিম হোসেন চৌধুরী, কাজী মো. নেয়ামুল হক, কাজী মো. সাইদা হক। বে তে এস ( B T S )এ আলী খালিদ ।
অনার্স এ ইসহাক  রিদুয়ানা, ছন্দা তুলি, আবির ছন্দা।

মাস্টার্স এ মো. আমির হামজা, ফরহাদ আহমেদ, রিয়াদুল আলম, আবু হাসনাত, ইফতেশাম চৌধুরী, এ কাইয়ুম মুকুত, মো. ইসতিয়াক মানিক, মোজাম্মেল হক ইমন, মো. আরিফুল ইসলাম, নাবিলা সালওয়া জাহান, প্রাপ্তি আলম। পিএইচডিতে সাদিকা সুলতানা, হাসান আল মেহেদী, মোর্শেদ মাহবুব, শামীম আহমেদ।

অনুষ্ঠানে আগত অতিথিগণ ফ্রান্সে উচ্চশিক্ষায় বাংলাদেশিদের সংখ্যা দিন দিন বাড়ছে দেখে আনন্দ প্রকাশ করেন এবং আগামীর বাংলাদেশ বিনির্মাণে মেধাবীদের ভূমিকা রাখার আহবান জানান ।

অনুষ্ঠানে বেশকিছু সামাজিক সংগঠন এবং কমিউনিটি ব্যক্তিত্ব উপস্থিত হয়েছিলেন তাদের মধ্যে ফঁসে আভেক রাব্বানী স্কুলের পরিচালক (অফিওরা) কৌশিক রাব্বানী,আর্টিস্ট আন্ট এর স্বত্বাধিকারী শাহাদাত হোসেন সাইফুল, কাশ্মীর প্যালেস রেস্টুরেন্ট এর স্বত্বাধিকারী হাসান মাহমুদ দুলাল, ইউরো বাংলা ট্রাভেলস এর স্বত্বাধিকারী আরিফুজ্জামান ঈমন, কমিউনিটি ব্যক্তিত্ব আশরাফুল ইসলাম, সিনিয়র সাংবাদিক মান্নান আজাদ, জালালাবাদ অ্যাসোসিয়েশন সহ সভাপতি খসরুজ্জামান, কুমিল্লা মহানগর এসোসিয়েশন সভাপতি হাসান মাহমুদ দুলাল, বিশ্বনাথ উপজেলা এসোসিয়েশন সভাপতি মিজানুর রহমান, ইপিএস বাংলা কমিউনিটি ফ্রান্সের এলান খান চৌধুরী, ফেনী সমিতি ফ্রান্সের সভাপতি বাবু খান, নারী নেত্রী রুবী হাসান, কমিউনিটি ব্যক্তিত্ব ইলিয়াস কাজল, বিশিষ্ট ব্যবসায়ী সাইফুল ইসলামসহ বিভিন্ন কমিউনিটি ব্যক্তিত্ব পেশাজীবি, ব্যবসায়ীবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সাংবাদিকদের মধ্যে বাংলাদেশ প্রতিদিন এর ফ্রান্স প্রতিনিধি মোসাদ্দেক হোসেন সাইফুল, নিউজ টুয়েন্টি ফোর এর ফ্রান্স প্রতিনিধি ফেরদৌস করিম আখঞ্জী, দৈনিক মানবজমিন এর ফ্রান্স প্রতিনিধি খান রুমেল এবং ইউরোবার্তা টুয়েন্টিফোর অনলাইন নিউজের নুরুল আলম মাছুম উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের সমাপ্তি টানেন আয়োজনের সভাপতি মোজাম্মেল হোসেন এবং সমাপ্তিলগ্নে বিসিএফকে নিয়ে রচিত এবং সুরারোপিত একটি উদ্দীপনা এবং জাগরনমূলক গান গেয়ে শোনান বাংলাদেশ বেতারের শিল্পী গৌতম বিশ্বাস।

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর