প্রকাশ : ৬ এপ্রিল, ২০২০ ২০:১৯
আপডেট : ৬ এপ্রিল, ২০২০ ২০:৩০

মালয়েশিয়ায় বিদেশী কর্মীদের ২৫ শতাংশ লেভি চার্জ কমানোর ঘোষণা

মালয়েশিয়া প্রতিনিধি:

মালয়েশিয়ায় বিদেশী কর্মীদের ২৫ শতাংশ লেভি চার্জ কমানোর ঘোষণা

প্রাণঘাতি করোনাভাইরাসে ক্রমশই বাড়ছে আক্রান্তের সংখ্যা। মালয়েশিয়ায় এ ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৭৯৩ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১২৪১ জন। এ পর্যন্ত মৃত্যুবরণ করেছেন ৬২ জন। তবে এখন পর্যন্ত কোন বাংলাদেশীর আক্রান্তের খবর পাওয়া যায়নি। আর এই আক্রান্তের সংখ্যা ঠেকাতেই দক্ষিণ পূর্ব এশিয়ার দেশটিতে চলছে এক টানা ২৮ দিনের লকডাউন।

মরণঘাতি করোনার প্রাদুর্ভাব মোকাবিলায় সর্বসাধারণের চলাফেরা নিয়ন্ত্রণে আনতে নেওয়া হয়েছে পর্যাপ্ত ব্যবস্থা। বিনা কারণে ঘর থেকে বের হলেই করা হচ্ছে জেল জরিমানা।

মালয়েশিয়াতে করোনা সংক্রমণ বিস্তার লাভের পর দেশটির অর্থনীতিতে প্রবল প্রভাব পড়েছে। সারাবিশ্বের ব্যবসা বাণিজ্যের অবস্থা থমকে যাওয়ার সাথে সাথে মালয়েশিয়ার বড় বড় রপ্তানি নির্ভর ব্যবসাগুলোও হুমকির মুখে পড়েছে। টানা একমাস লকডাউন থাকার ফলে ব্যবসায়ীদের আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। তাই মালয়েশিয়ার বর্তমান প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিনের সরকার মালয়েশিয়ার নাগরিকদের জন্য বিভিন্ন ধরনের নাগরিক সুবিধা ঘোষণা করেছেন যা ইতিপূর্বে কোন সরকার করেনি। 

দেশের সকল শ্রেণির ব্যবসায়ীদের জন্য নির্দিষ্ট হারে প্রনোদনা ঘোষণা করেছেন। প্রতিটি ক্ষুদ্র থেকে বড় ব্যবসায়ী সবার জন্যই আর্থিকভাবে আলাদা প্রনোদনা প্যাকেজ ঘোষণা করেছেন।
 
এদিকে আজ প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিন স্থানীয় সময় বিকেল ৪ টায় জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে বিভিন্ন ঘোষণার পাশাপাশি দেশটির বিভিন্ন কোম্পানিতে কর্মরত বিদেশি শ্রমিকদের ভিসা নবায়নের ক্ষেত্রে কোম্পানি কর্তৃক প্রদত্ত লেভি চার্জ ২৫ শতাংশ কমানোর ঘোষণা দিয়েছেন। একদিকে মালিকপক্ষকে লকডাউন চলাকালীন সময়ে শ্রমিকদের বেতন দেয়ার জন্য হুশিয়ারি দিয়েছেন।

অন্য দিকে মালিক পক্ষের জন্য ২৫ শতাংশ লেভি চার্জ মওকুফ করেছেন যা চলতি মাসের ১ এপ্রিল থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে। অর্থাৎ এই সময়ের মধ্যে যেসব শ্রমিকদের ভিসা নবায়ন বা রিনিউ করা হবে তাদের ক্ষেত্রে মূল লেভি চার্জের ২৫ শতাংশ বা চার ভাগের ১ ভাগ কমিয়ে আনা হয়েছে। যা মালিক পক্ষের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। পাশাপাশি এই সুবিধা বিভিন্ন এজেন্ট ও কোম্পানিতে ভিসাধারী বাংলাদেশি কর্মীরাও এ সুবিধা ভোগ করতে পারবে।

উল্লেখ্য, মালয়েশিয়ায় এজেন্ট এর অধীনস্থ কর্মীদেরন নিজ খরচেই ভিসা নবায়ন করতে হয়।

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর