শিরোনাম
প্রকাশ : ৯ মার্চ, ২০২১ ১৩:২৪
আপডেট : ৯ মার্চ, ২০২১ ১৩:২৭
প্রিন্ট করুন printer

টিকা গ্রহণকারীরা ঘরের ভেতরে অথবা মিলনায়তনে অবাধে মেলামেশা করতে পারবেন

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

টিকা গ্রহণকারীরা ঘরের ভেতরে অথবা মিলনায়তনে অবাধে মেলামেশা করতে পারবেন
প্রতীকী ছবি

করোনা প্রতিরোধে সক্ষম টিকার পূর্ণ ডোজ গ্রহণকারীরা ঘরের ভেতরে অথবা মিলনায়তনে মাস্ক এবং সামাজিক দূরত্ব ছাড়াই পরস্পরের কাছাকাছি আসতে পারবেন। অর্থাৎ নিজ নিজ বাড়িতেও টিকা গ্রহণকারী সকলে স্বাভাবিকভাবে মেলামেশা করতে পারবেন। 

সোমবার এমন স্বস্তিদায়ক দিক-নির্দেশনা দিয়েছে ফেডারেল স্বাস্থ্য বিশেষজ্ঞরা। 

সিডিসি (সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এ্যান্ড প্রিভেনশন)’র পক্ষ থেকে সোমবার আরো জানানো হয়েছে, দাদা-দাদি অথবা নানা-নানিরা টিকা গ্রহণের পর কম বয়সী সুস্থ নাতি-নাতনীর সান্নিধ্যে আসতে পারবেন। একইভাবে টিকা গ্রহণকারীরা কম বয়সী সন্তানের সাথেও বাসায় অবাধে মেলামেশা করতে পারবেন।  

এই দিক-নির্দেশনার পর টিকা গ্রহণকারীরা স্বস্তিবোধ করছেন স্বাভাবিক জীবনে ফেরার দীর্ঘ প্রতিক্ষার অবসান ঘটতে যাচ্ছে ভেবে। 

সিডিসির পরিচালক রচেলে ওয়ালেনস্কি এ প্রসঙ্গে বলেছেন, স্বাভাবিক জীবনে ফিরতে এসব দিক-নির্দেশনায় মূলত: বিজ্ঞান এবং জনস্বাস্থ্য সুরক্ষার নীতিমালা প্রভাব ফেলছে। এভাবে সকলেই টিকা নিতে সক্ষম হলে আরো দ্রুততম সময়ে বহুল প্রত্যাশিত স্বাভাবিক জীবনে ফেরার পথ সুগম হবে। 

ওয়ালেনস্কি উল্লেখ করেন, আজকের এই নির্দেশনা হচ্ছে সুদিনে প্রত্যাবর্তনের প্রথম ধাপ। তবে এটি চূড়ান্ত গন্তব্যে পৌঁছা নয়। উল্লেখ্য, এ যাবত যুক্তরাষ্ট্রের মোট জনসংখ্যার ৯% পরিপূর্ণ ডোজ গ্রহণ করেছেন। সে সংখ্যা ৩ কোটি ১০ লাখ। অবশিষ্ট জনগোষ্ঠিকে টিকা প্রদানে সকলকেই যত্নবান হতে হবে গন্তব্যে সঠিকভাবে পৌঁছাতে। 

সিডিসি বলেছে, বাইরে চলাফেরায় মাস্ক ব্যবহার করতে হবে। সামাজিক দূরত্বও মেনে চলতে হবে। কারণ, এখনও অধিকাংশ মানুষই পরিপূর্ণ টিকা নিতে সক্ষম হননি। 

এদিকে, নিউইয়র্কের হাই স্কুলসমূহের ক্লাস শুরুর নতুন তারিখ ঘোষণা করা হয়েছে ২২ মার্চ। তবে ক্লাস চলবে মাস্ক পরে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে। ৮ মার্চ সিটি মেয়র বিল ডি ব্লাজিয়ো এই ঘোষণা দিয়েছেন। তিনি আরো জানিয়েছেন, করোনা সংক্রমণের হার ক্রমান্বয়ে কমছে এবং টিকা প্রদানের কার্যক্রম সঠিকভাবে সম্পন্ন হলে সামনের শিক্ষাবর্ষের ক্লাস সেপ্টেম্বর থেকে পুরোদমে শুরু হবে। সে সময় হয়তো সামাজিক দূরত্ব বজায় রাখার বিধিও শিথিল করা হতে পারে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর