শিরোনাম
প্রকাশ : ১৩ মে, ২০২১ ১১:২৮
প্রিন্ট করুন printer

যুক্তরাষ্ট্রে ইন্টারনেট বিল বাবদ মাসিক ৫০ ডলার বরাদ্দ

যুুক্তরাষ্ট্র প্রতিনিধি

যুক্তরাষ্ট্রে ইন্টারনেট বিল বাবদ মাসিক ৫০ ডলার বরাদ্দ
Google News

করোনাভাইরাস মহামারীর মধ্যে বেকার পরিবারকে ইন্টারনেট বিল বাবদ মাসে ৫০ ডলার করে প্রদান করবে যুক্তরাষ্ট্র। বুধবার এ লক্ষে ইমার্জেন্সি ব্রডব্যান্ড বেনিফিট তথা ইবিবি প্রজেক্ট চালু করেছে ফেডারেল প্রশাসন।

উল্লেখ্য, আমেরিকা উদ্ধার প্যাকেজ তথা ১.৯ ট্রিলিয়ন ডলারের করোনা রিলিফ বিলে ৩.২ বিলিয়ন ডলার বরাদ্দ করা আছে এই খাতে। বেকার ভাতা প্রাপ্তরা ছাড়াও বার্ষিক ১৯৮ হাজার ডলারের কম উপার্জনকারি পরিবার পাবে এ সুবিধা। তিন দশক আগে যুক্তরাষ্ট্রে ইন্টারনেট সার্ভিস চালুর পর এটাই সর্ববৃহৎ একটি সুবিধা আমেরিকানদের জন্যে। এ অর্থ পাওয়া যাবে বাসার ইন্টারনেট অথবা সেলফোন সার্ভিস থেকে আবেদন জানালে। বুধবার সকাল থেকেই বহু মানুষ শুরু করেছেন এ আবেদন।

উল্লেখ্য, বিদ্যুৎ ব্যবস্থা এবং পানির মতই প্রতিটি মানুষের জন্যে অপরিহার্য একটি অবলম্বনে পরিণত হয়েছে ইন্টারনেট। করোনায় স্কুল-কলেজ বন্ধ থাকায় ক্লাস করার অবলম্বন হচ্ছে ইন্টারনেট। এমনকি চিকিৎসকের সাথে পরামর্শ এবং বাসায় বসে কাজের জন্যেও ইন্টারনেটের বিকল্প নেই। ডিজিটাল যুগে দুর্দশায় পতিত আমেরিকানদের জন্যে তাই দরকার ব্রডব্যান্ড ইন্টারনেট সার্ভিস। কিন্তু বেকার হওয়া এবং স্বল্প আয়ের অনেকের পক্ষেই তা ইন্টারনেট সেবা অব্যাহত রাখা সম্ভব হচ্ছে না। সেজন্যেই কংগ্রেস উপরোক্ত বিধি অন্তর্ভুক্ত করেছে করোনা রিলিফ প্যাকেজে। সে অনুযায়ী বিস্তারিত পর্যালোচনা শেষে ফেডারেল কমিউনিকেশন্স কমিশন ইবিবি প্রোগ্রামটি চালু করলো। সারা আমেরিকায় ৮৭৫টি ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারের মাধ্যমে এই ডিসকাউন্ট প্রদান করা হবে বলে জানায় এফসিসি। এই ৫০ ডলার চলে যাবে সরাসরি বাসায় ইন্টারনেট কানেকশন প্রদানকারি কোম্পানির একাউন্টে।

আবেদনের বিস্তারিত তথ্য জানা যাবে এই ওয়েবসাইটে। 


বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর