২০ জানুয়ারি, ২০২২ ১০:৩১

ওমিক্রন ঠেকাতে যুক্তরাষ্ট্রে ৭৩ কোটি ‘এন৯৫’ মাস্ক বিনামূল্যে বিতরণের উদ্যোগ

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

ওমিক্রন ঠেকাতে যুক্তরাষ্ট্রে ৭৩ কোটি ‘এন৯৫’ মাস্ক বিনামূল্যে বিতরণের উদ্যোগ

জো বাইডেন

ডেল্টা, ওমিক্রনসহ যে কোন ধরনের করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সক্ষম অর্থাৎ ‘এন৯৫’ টাইপের মাস্ক বিনামূল্যে বিতরণের কর্মসূচি নিচ্ছে যুক্তরাষ্ট্র। ১৮ জানুয়ারি মঙ্গলবার ইউএস সিনেটে করোনা মহামারি প্রতিরোধ সম্পর্কিত এক শুনানিতে অংশ নিয়ে প্রেসিডেন্ট জো বাইডেনের স্বাস্থ্য এবং মানবিক সহায়তা বিষয়ক সহকারি মন্ত্রী ডোন ও’কনেল বলেছেন, ওমিক্রনে ভীতি বেড়েছে সর্বত্র। বর্তমানে কাপড়ের মাস্ক ওমিক্রন সংক্রমণে তেমন একটা ভূমিকা রাখতে পারছে না বলে স্বাস্থ্য বিজ্ঞানীরা মনে করছেন। এজন্য অত্যন্ত উঁচু মানের এবং নিরাপদ হিসেবে বিবেচিত এন৯৫ মাস্ক বিনামূল্যে বিতরণের পরিকল্পনা নেয়া হয়েছে।

অভ্যন্তরীণ ১২টি কোম্পানির সাথে ফেডারেল প্রশাসনের চুক্তি অনুযায়ী শীঘ্রই ৭৩৭ মিলিয়ন (৭৩ কোটি ৭০ লাখ) এন৯৫ মাস্ক পাওয়া যাবে। সেগুলো সর্বসাধারণের মধ্যে বিতরণের প্রক্রিয়া শুরু করা হবে। সহজেই মানুষ তা পাবেন বলেও উল্লেখ করেছেন বাইডেনের এই মন্ত্রী।

ও’কনেল আরও বলেছেন, এগুলো ছাড়াও আরও এন৯৫ টাইপের মাস্ক তৈরির অনুমতি দেয়া হবে অন্যান্য কোম্পানিকেও। 

উল্লেখ্য, ওমিক্রনের সংক্রমিত হওয়ার হার অস্বাভাবিকভাবে বেড়েছে। শিশু থেকে তরুণ-তরুণীরাও আক্রান্ত হচ্ছে। এজন্য বাইডেন প্রশাসনও উদ্বিগ্ন। বিনামূল্যে বিপুলসংখ্যক মাস্ক বিতরণের এই কর্মসূচির আনুষ্ঠানিক ঘোষণা হোয়াইট হাউজ থেকে বুধবার অপরাহ্নে (বাংলাদেশ সময় বৃহস্পতিবার ভোর রাত) আসতে পারে বলে সংশ্লিষ্ট একাধিক সূত্রে বলা হয়েছে। এগুলো ব্যাপকভাবে বিতরণের সময়েই বর্তমানে কাপড়ের মাস্ক ব্যবহার একেবারেই কমে আসবে বলে চিকিৎসা বিজ্ঞানীরা মনে করছেন। কারণ, কাপড়ের মাস্ত ওমিক্রনের মত অত্যন্ত দ্রুত সংক্রমিত হওয়াকে ঠেকাতে পারছে না।

বাইডেনের ট্র্যানজিশন টিমে গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন এমন কয়েকজন কয়েকদিন থেকেই হোয়াইট হাউজের সাথে এ নিয়ে শলাপরামর্শ করছিলেন। এন৯৫ মাস্ক সহজে পাওয়া গেলে ওমিক্রনসহ আরও ভয়ংকর ধরনের করোনার সংক্রমণ রোধ করা সম্ভব বলে তারা জোরালোভাবে উল্লেখ করেন। অবশেষে তাদের পরামর্শকেই গুরুত্ব দিতে যাচ্ছে বাইডেন প্রশাসন। গত সপ্তাহে প্রেসিডেন্ট বাইডেন বিনামূল্যে এন৯৫ মাস্ক বিতরণের ব্যাপারে ইঙ্গিত দিয়েছিলেন।

 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর