১২ আগস্ট, ২০২২ ২২:৪৪

মৃতদেহ দেশে প্রেরণে আর্থিক সহায়তা দিয়েছে দুবাই কনস্যুলেট

আরব আমিরাত প্রতিনিধি

মৃতদেহ দেশে প্রেরণে আর্থিক সহায়তা দিয়েছে দুবাই কনস্যুলেট

মৃতদেহ দেশে প্রেরণ বাবদ প্রত্যেক পরিবারকে ১৮শ চল্লিশ দেরহাম করে দেওয়া হয়।

সংযুক্ত আরব আমিরাতের দুবাই বাংলাদেশ কসস্যুলেট ৯ প্রবাসীর মৃতদেহ দেশে প্রেরণে পাঁচ লাখ টাকা আর্থিক সহায়তা প্রদান করেছে।

আমিরাতে ফুজাইরাহ অঞ্চলে সম্প্রতি বন্যায় মারা যাওয়া চট্টগ্রাম বোয়ালখালীর সাজ্জাদসহ ৯ প্রবাসী বাংলাদেশি পরিবারকে ‘কফিন বক্স’ বাবদ প্রায় পাঁচ লাখ টাকা আর্থিক সহায়তা দিয়েছে কনসাল জেনারেল ও উত্তর আমিরাত। 

দুবাই কনস্যুলেটে বৃহস্পতিবার (১১ আগষ্ট) মৃত প্রবাসীর স্বজনদের হাতে আর্থিক সহায়তার অর্থ তুলে দেন কনস্যুলেট এর কর্মকর্তাগণ। এদের মধ্যে চট্টগ্রামের মোহাম্মদ জাকির, মোহাম্মদ আব্বাস, এসএম সাজ্জাদ, মোহাম্মদ ইয়াছিন, নোয়াখালীর আবু বকর সিদ্দিক, গাজীপুরের সাকিল হোসাইন, সিলেটের নুরুল আমীন, সেলিম আহমেদ ও ফরিদপুরের শেখ হানিফের মৃতদেহ দেশে প্রেরণ বাবদ প্রত্যেক পরিবারকে ১৮শ চল্লিশ দেরহাম করে দেওয়া হয়।

জানা যায়, দুবাই কনস্যুলেটের অধীনে সাড়ে ১২ হাজার প্রবাসী বাংলাদেশি ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্য পদ গ্রহণ করেছেন। চার বছরে সদস্য পদ বাবদ তাদের থেকে আদায় হয়েছে প্রায় পৌনে পাঁচ কোটি টাকা। যা থেকে কল্যাণ বোর্ডের অধীনে প্রতি অর্থবছরে এই অঞ্চলের প্রবাসীরা বিভিন্নভাবে সহায়তা পেয়ে আসছেন। গত ২০২১-২২ অর্থবছরে চারশ মৃত প্রবাসীর পরিবার এর আওতায় আর্থিক সহায়তা পেয়েছে। বিদেশের মাটিতে বৈধ প্রবাসী ও কল্যাণ বোর্ড সদস্যরা বিভিন্ন সহায়তা পাচ্ছেন।

জানেত চাইলে কনসাল জেনারেল বিএম জামাল হোসেন বলেন, ২০২১-২২ অর্থবছরে প্রায় ৪শ মৃত প্রবাসীর কফিন খরচ বাবদ আর্থিক সহায়তা দেওয়া হয়েছে। এ বছরও প্রায় সমপরিমাণ প্রবাসী এই সহযোগিতার আওতায় আসতে পারেন। 

তিনি বলেন, এই টাকা মূলত প্রবাসীদের টাকা। আমরা সর্বদা প্রবাসীদের কল্যাণ কার্ড করতে উৎসাহিত করে যাচ্ছি। কল্যাণ কার্ডের জন্য যে অর্থ জমা হচ্ছে সেখান থেকেই মূলত সরাসরি এই সাহায্যগুলো দিয়ে আসছি। এ ছাড়া দেশে বিমানবন্দরে মৃত প্রবাসীর পরিবার ৩৫ হাজার ও ৩ লাখ টাকা করে আর্থিক সহায়তা পায় বলে জানান তিনি।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর